কয়েকটি জনপ্রিয় প্রোগ্রামিং ভাষা যা সবারই দেখা উচিত। দেখতে এখানে ক্লিক করুন

হ্যালো গাইস। ভালো আছেন সবাই। আমিও ভালো আছি। আপনারা সবাই করোনা মহামারীতে মাক্স পরিধান করুন এবং পরিবারের সাথে সুস্থ মতো জীবন যাপন করুন। আমি আজ আপনাদের মাঝে আসলাম আরেকটি নতুন টিপস নিয়ে। টিপসটি হচ্ছে প্রোগ্রামিং নিয়ে। আপনারা যারা প্রোগ্রামিং করেন বা প্রোগ্রামিং করতে দক্ষ তাদের জন্যে আজকে আমি এই পোষ্টটি নিয়ে আসলাম। আমার এই পোস্টটি হচ্ছে প্রোগ্রামিং এর কয়টি জনপ্রিয় ভাষা। আমি আজ আপনাদের মাঝে একটি জনপ্রিয় এবং অতি পরিচিত প্রোগ্রামিং ভাষা তুলে ধরব। যারা ফ্রিল্যান্সিং এ দক্ষ তারা হয়তো অনেকেই প্রোগ্রামিং এর জনপ্রিয় একটি ভাষা সম্পর্কে জেনে থাকবেন। যারা জানেন তো ভালো আর যারা না জানেন তারা আমার এই পোস্টটি পড়লে প্রোগ্রামিং জনপ্রিয় ভাষা সম্পর্কে জানতে পারবেন। তাই চলুন কথা না বাড়িয়ে কাজের কথায় আসি।

 

বর্তমান যুগে প্রোগ্রামিং সবারই জানা উচিত।প্রোগ্রামিং ছাড়া কোন কিছুই কম্পিউটারের ভালোমতো বোঝা যায় না। কারণ আমরা যা করি সব কিছুতেই প্রোগ্রামিং খুবই প্রয়োজন। আমাদের যাদের মোবাইল ল্যাপটপ যা কিছুই দেখি না কেন সব কিছুতেই প্রোগ্রামিং এর ব্যবহার। অতএব বর্তমানে তথ্য প্রযুক্তির ক্ষেত্রে প্রোগ্রামিং এর গুরুত্ব অপরিসীম।আরে প্রোগ্রামিং এর কয়েকটি জনপ্রিয় ভাষা রয়েছে যা বিশ্বে বহুল প্রচলিত হয়ে আসছে। আমি আজকে একটি জনপ্রিয় প্রোগ্রামিং ভাষা আপনাদের সামনে তুলে ধরব।

 

প্রথমে যে প্রোগ্রামিং ভাষা সবচেয়ে জনপ্রিয় সেটি হচ্ছে জাভাস্ক্রিপ্ট। ওয়েবসাইট তৈরীর গুরুত্বপূর্ণ উপাদান হচ্ছে জাভাস্ক্রিপ্ট। নামের মিল থাকলেও জাভার সঙ্গে কাজে খুব কম মিল রয়েছে এর।

 

দ্বিতীয়তঃ হল যে প্রোগ্রামিং ভাষা সেটি হচ্ছে পাইথন

পাইথন প্রোগ্রামিং ভাষা টি কৃত্রিম বুদ্ধিমত্তায় বেশি ব্যবহৃত হচ্ছে।

 

তারপরে যে প্রোগ্রামিং ভাষা টি বলবো সেটি হচ্ছে জাভা। আমরা বর্তমানে যে জনপ্রিয় ওয়েবসাইট নেটফ্লিক্স এবং টুইটার দেখতে পাই সেটা জাভার তৈরি।‌ মোবাইল web-development এবং গেম তৈরিতে জাভার ব্যবহার সবচেয়ে বেশি।

 

এরপরে যে প্রোগ্রামিং ভাষা টা রয়েছে সেটি হচ্ছে পিএইচপি । বিশেষ করে পিএইচপি ব্যবহৃত হয় ওয়েবসাইট তৈরীর ক্ষেত্রে। সবচেয়ে জনপ্রিয় যোগাযোগ মাধ্যম ফেসবুক ইয়াহু পিএইচপি দিয়ে তৈরি।

 

তারপরে রয়েছে সি শার্প এটি মাইক্রো সফট এর তৈরি একটি প্রোগ্রামিং ভাষা।

 

এরপরে আছে সি++ এটি 1979 সালে তৈরি বিয়ার্নে স্ট্রভস্ট্রুপ। এটি বিভিন্ন ধরনের অপারেটিং সিস্টেম বিভিন্ন ধরনের ব্রাউজার এবং গেম তৈরিতে ব্যবহার করা হয়।

 

এরপরে রয়েছে টাইপস্ক্রিপট যা মাইক্রোসফট এর তৈরি বড় বড় সফটওয়্যার তৈরিতে ব্যবহার করা হয় এটি।

 

এরপরে যে প্রোগ্রামিং ভাষা রয়েছে সেটি হল সি। 1972 সালে এই প্রোগ্রামিং ভাষা আবিষ্কার করেন ডেনিস রিচি। অনেক জনপ্রিয় প্রোগ্রামিং ভাষার উৎপত্তি হয়েছে এই সি থেকে।

 

তারপরে যে প্রোগ্রামিং ভাষা সেটি হলো শেল। এটা আই টি বিভাগের কাছে বেশ জনপ্রিয়।

 

সর্বশেষে প্রোগ্রামিং ভাষায় কথা বলব সেটি হলো রুবি। পছন্দের প্রোগ্রামিং ভাষার অংশ গুলো নিয়ে হাজার 1995 সালে এটি আবিষ্কার করেন ইউকিহিরো মাতসুমোতো। এটি সাধারণত ওয়েবসাইট তৈরীর জন্য বেশি ব্যবহৃত হয়।

 

পোস্টটি কেমন লাগলো তা কমেন্ট এর মাধ্যমে জানাতে পারেন। এবং পোস্টটি পড়ার জন্য ধন্যবাদ সবাইকে সবাই ভাল থাকুন সুস্থ থাকুন।

 

 

 

 

 

 

Related Posts