করলার উপকারিতা সম্পর্কে জেনে নিন।

 

বিসমিল্লাহির রহমানির রহিম
আসসালামু আলাইকুম বন্ধুরা। আশা করছি আপনারা সবাই ভালো আছেন আল্লাহর অশেষ রহমতে আমিও ভালো আছি আলহামদুলিল্লাহ।
আমরা সবাই জানি সবুজ সবজি আমাদের শরীরের জন্য কতটা গুরুত্বপূর্ণ।কারণ এটা আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় ও অতুলনীয় ভুমিকা পালন করে। সেই রোগ তাই প্রতিরোধী সবুজ সবজির সাথে যদি এন্টিঅক্সিডেন্ট ও আরো বিভিন্ন রকম গুনাগুন একই সাথে পাওয়া যায় তাহলেই আমাদের শরীরের একাধিক চাহিদা পূর্ণ করা সম্ভব হবে।

এজন্যেই আমাদের সকলের একাধিক গুনাগুুন সম্পন্ন সবজি খাওয়া উচিত। যেমনঃ-‘করলা’ এটার মধ্যে একাধিক গুন বিধ্যমান।প্রকৃতি থেকে পাওয়া অনেক সহজলভ্য খাদ্যের মধ্যে এটি অন্যতম একটি সবজি। এতে রয়েছে এমন সব উপাদান যা আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় ও এর পাশাপাশি রক্ত পরিস্কারে সরাসরি ভুমিকা পালন করে। এছাড়াও এটি বিভিন্ন রোগের প্রধান খাদ্য হিসেবে কাজ করে।
‘কিউকার বিটাসিন’ নামক পদার্থের জন্য এটি তিতাস্বাদ যুক্ত হয়।এই তিতা স্বাদের জন্য এর উপকারীতা অনেক বেশি। ডায়াবেটিস ও স্কিন রোগের জন্য এটি বেশ কার্যকরী।কাচা করলার রস ব্লাড শুগার নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করে।করলায় ভিটামিন এ,ভিটামিন সি,ক্যারোটিন,লোহসহ আরো অনেক গুনাগুন নিহিত আছে। এর মধ্যে উপস্থিত বিটা ক্যারোটিন উননত সবজি ব্রকোলি থেকে ও বেশি এটি চোখের দৃষ্টি শক্তি বাড়াতে সহায়তা করে। স্থায়ী এলার্জির জন্য এটি অনেক উপকারী।এর রয়েছে আয়রন, পটাশিয়াম, ক্যালশিয়াম যা আমাদের রক্তে হিমোগ্লোবিন তৈরি করে ও রক্তকে বিশুদ্ধ করে।ক্যালশিয়াম দাত মজবুত করে।

এছাড়াও ফাইবার সমৃদধ করলায় রয়েছে কোষঠকাঠিন্য প্রতিরোধ করার ক্ষমতা। ভিটামিন বি কমপ্লেক্স জনিত রোগের প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।বিভিন্ন প্রকার ইনফেকশন সারাতে এর অবদান অনেক বেশি। করলা একেক ভাবে খাওয়ার উপকারিতা একেক রকম যেমনঃ-কাচা করলা যে কোন রোগের জন্য অলপ সময়ে কাজ করে।আবার সিদ্ধ করলা ইনফেকশন প্রাপত রোগী খেয়ে থাকে। আবার অনেকে বিভিন্ন রোগের প্রতিষেধক হিসেবে হালকা ফ্রাই করে খেয়ে থাকেন নিদিষ্ট সময় পর্যন্ত।
আলটিমেটলি এটি যেকোন রূপে সেবন করলে শরীরের এনার্জি ও স্টেমিনা বাড়াতে বেশ ভূমিকা পালন করে।
এমনকি এজমা,ফাংগাল ইনফেকশনে ও ভালো কাজ করে। যেহেতু এটি সবজি এবং মেডিসিন নয় তাই এটি দীর্ঘসময় পর্যন্ত সেবন করা যায়। এতে শরীর ফিট থাকে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা দৃঢ় হতে সহায়তা করে।

আজকের আর লিখছি না।আমি যতটুকু জানি আপনাদের কে জানালাম। ভুল হলে ক্ষমা করবেন আর ভালো লাগলে লাইক, কমেন্ট ও শেয়ার করতে ভুলবেন না। এতক্ষণ আমার সাথে থাকার জন্য ধন্যবাদ।
আল্লাহ হাফেজ।

Related Posts

8 Comments

মন্তব্য করুন