করোনার পর চাকরি পেতে যেসব দক্ষতা লাগবে।

করোনার এই মহামারীর কারনে পুরো বিশ্ব অর্থনৈতিকভাবে বিপর্যস্ত । এর ফলে পুরো বিশ্বজুড়ে চাকরি হারাতে লাখো লাখো মানুষ। বর্তমানে এমন পরিস্থিতিতে চাকরির বাজারে টিকে থাকা বেশ কঠিন হয়ে পড়েছে। তাই যদি কনোদিন আবার এই মহামারি শেষ হয়ে পৃথিবী স্বাভাবিক অবস্থায় ফিরে আসে তাহলে চাকরি পেতে হলে আপনাকে কয়েকটি দক্ষতা থাকা অবশ্যক-এমনটা জানিয়েছেন বিশেষজ্ঞরা।

আজ আমি আপনাদের কয়েকটি দক্ষতা তুলে ধরবো যেগুলো ক্যারিয়ারে টিকিয়ে রাখতে সহায়তা করবে। প্রিয় পাঠক,তো চলুন তেমন কয়েকটি দক্ষতার বিষয়ে জেনে নিই।

নেতৃত্বের দক্ষতা:  যখন 
কোনো বিমানে যান্ত্রিক ত্রুতির সমস্যায় পড়ে থাকে তখন কেবলমাত্র একজন পাইলট পারে সেটিকে দক্ষতার সাথে নিরাপদ জায়গায় ল্যান্ড করিয়ে সেটিকে দক্ষতার সাথে পরিস্থিতি মোকাবেলা করতে। শত শত মানুষের প্রান বাঁচাতে। ঠিক তেমনই এরকম বিপদের সময়ে সঠিক দৃঢ় নেতৃত্বের গুণাবলীর ব্যক্তিরা একদল মানুষকে সামনের দিকে এগিয়ে নিয়ে যেতে পারেন। সুতরাং চাকরির বাজারে আপনাকে টিকিয়ে রাখতে হলে শক্ত নেতৃত্বের দক্ষতা সম্পন্ন হতে হবে।


পরিচ্ছন্নতা: পরিষ্কার-পরিচ্ছন্নতা দিকে যথেষ্ট নজর রাখুন। বিশেষ করে করোনার পরিস্থিতির কারনে নিজেকে ফ্রেশ রাখাটা খুবিই জরুরী।আপনি যদি চাকরির বাজারে প্রবেশ করতে চান তাহলে পরিচ্ছন্নতার উপর গুরুত্ব দেয়া উচিত।


প্রযুক্তি দক্ষতা:  করোনাভাইরাসের নির্মূলের পরবর্তী সময়ে চাকরী প্রার্থীদের সবচেয়ে বেশি সহায়তা করবে তা হলো 
প্রযুক্তিবিষয়ক জ্ঞান,দক্ষতা।


বিশেষজ্ঞদের মতে, কৃত্রিম বুদ্ধিমত্তা, ইন্টারনেট খুটিনাটি,সফটওয়্যার ও হার্ডওয়্যারের জ্ঞান,মাইক্রোসফট অফিসের কাজ ইত্যাদি ভবিষ্যতে আরও বিস্তৃত হবে। অতএব গুরুত্বপূর্ণ হলো এই লকডাউন সময়ে বসে না থেকে যতটা সম্ভব অবসর সময়কে কাজে লাগিয়ে প্রযুক্তিগত দক্ষতা অর্জন করা।


আপনাকে পরিবর্তনের সঙ্গে মানিয়ে নিতে হবে। অপেক্ষা করুন এই করোনা ভাইরাসের মহামারী শেষ হবার পর আমাদের জীবনে অনেক পরিবর্তন আসতে চলেছে। হুট করে জানতে পারবেন আপনি যে অফিসে কাজ করেন,যে প্রতিষ্ঠানে চাকরি করেন সেটা আর আগের মত নেই সেবন সবকিছু বদলে গেছে। সেসব পরিবর্তনের সঙ্গে আপনাকেও অবশ্যই মানিয়ে নিতে হবে তবেই আপনি টিকিয়ে থাকতে পারবেন।

আবেগময় বুদ্ধিমত্তা: আপনারা হয়তো অবাক হচ্ছেন আবেগময় সেটা আবার কি? আবেগময় বুদ্ধিমত্তা হলো সেই গুণ যা অন্য একজন ব্যক্তিকে তার আবেগ,দৃষ্টিভঙ্গি আরও ভালভাবে বুঝতে পারা এবং তার আবেগকে,দৃষ্টিভঙ্গিকে কাজে লাগিয়ে সফলতা অর্জন করা। পৃথিবীর বড় বড় গুনী নেতাদের এই গুণ রয়েছে। তারা সহানুভূতিশীল,দায়িত্বশীল, এবং যে কনো ব্যক্তিকে দেখলেই সহজেই অনুমান করতে পারে।

Related Posts

15 Comments

মন্তব্য করুন