করোনায় আক্রান্ত কি না এবার জানিয়ে দেবে ফেসবুক।

প্রযুক্তি দুনিয়ায় উৎকর্ষতা যত বেড়েছে, মানুষের জীবনযাত্রার মান তত সহজ হয়েছে। গুগল যেমন আলাউদ্দিনের প্রদীপের মতো এক নিমিষেই সবকিছু হাতের নাগালে পৌঁছে দিচ্ছে ঠিক তেমনি আমার,আপনাদের প্রিয়জনদের মাঝে দূরত্ব কমিয়ে দিয়েছেন। বাড়িয়ে দিয়েছে যোগাযোগের অন্যতম সুযোগ।

এবারে করোনা প্রস্তুতি নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক নিয়ে এলো অভিনয় একটি সুবিধা হল আপনি করোনা ভাইরাসে আক্রান্ত কি না জানিয়ে দেবে ফেসবুক।

ফেসবুক ওপেন করে আপনার মেসেঞ্জারে কিছু প্রশ্নের উত্তর দিলে আপনাকে জানিয়ে দেয়া হবে আপনি করোনা ভাইরাসে আক্রান্ত কিনা? এছাড়াও কোন ভাইরাসের বিভিন্ন প্রশ্ন গুরুত্বপূর্ণ তথ্য দিয়ে দেবে ফেসবুক। করোনা ভাইরাস সচেতনতা বাড়াতে বাংলাদেশসহ সারা বিশ্বব্যাপী প্রথম সামাজিক যোগাযোগ মাধ্যম সুবিধা আনতে চলেছে ফেসবুক।

হ্যাঁ ঠিকই শুনেছেন। আপনাদের নানা জিজ্ঞাসা ও পরামর্শের জন্য ফেসবুক আপনাদের মাঝে নিয়ে এসেছে “নো করোনা বাট” নামের একটি ফেসবুক পেইজ। এ সেবা বাংলাদেশেও পাওয়া যাবে বলে জানিয়েছেন আইটি প্রতিষ্ঠানের এ্যানালাইজেন বাংলাদেশ লিমিটেড।

‘Know Corona Bot’নামের এই ফেসবুক পেজে লাইক দিয়ে মেসেঞ্জার ইনবক্স কে এগিয়ে গেট স্টাটেড বাটনে ক্লিক করলেই এই পরিষেবা চালু হয়ে যাবে। এরপর আপনি আপনার নানা ধরনের প্রশ্ন এবং সমস্যা সম্পর্কে তাদেরকে জানাতে পারবেন এবং তারা আপনাকে সঠিক উত্তর দেবে এবং আপনি করোনা ভাইরাসে আক্রান্ত কিনা জানতে পারবেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রযুক্তিগত উত্থাপনের সাহায্যে সামাজিক দূরত্ব বজায় রাখতে এই উদ্যোগ গ্রহণ করা হয়েছে এ যাত্রা শুরুর পর অনেকেই উপকৃত হয়েছে বলে জানা যায়। আইটি প্রতিষ্ঠানের লাইসেন্স বাংলাদেশ এর ধারাবাহিকতায় দেশের চলমান পরিস্থিতি এবং অনুকূল পরিবেশ সম্পর্কে জনসচেতনতা বাড়াতে তাদের এই ক্ষুদ্র প্রয়াস।

সারা বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ার পর বাংলাদেশে যখন করোনাভাইরাস সংক্রামক শুরু হয় তখন থেকেই দেখা যায় সামাজিক যোগাযোগ মাধ্যমে নানা গুজব এবং বিভিন্ন খবর ছড়িয়ে পড়েছে। যা অনেক ক্ষেত্রে বিভ্রান্তি সৃষ্টি করেছে। আমরা কোনটা আসল খবর এবং ক্ষমতা হুয়াকবর এই নিয়ে নানা সমস্যায় পড়তে হয়। Know Corona Bot নামের এই ফেসবুক পেজটি একদম সত্য ও নির্ভুল।ফেসবুকের এই পেজটি আন্তর্জাতিক স্বাস্থ্য সংস্থা দ্বারা পরীক্ষিত তথ্য-উপাত্ত সংযুক্ত করা হয়েছে। এখানে আপনি আপনার শরীরের স্বাস্থ্য সম্পর্কে নানা ধরনের পরামর্শ নিতে পারেন।

Related Posts

33 Comments

মন্তব্য করুন