করোনা ভাইরাস নিয়ে কিছু কথা।

করোনা ভাইরাস একটি সংক্রামক ভাইরাস। এই ভাইরাসের সূচনা হয় চীনের উহান শহর থেকে। ৩১ ডিসেম্বর এই ভাইরাসটি এই শহরে প্রথম রোগ ছড়াতে দেখা যায়। এই ভাইরাসটি প্রাণী থেকে প্রথমে কোন মানুষের দেহে ঢুকেছে। ভাইরাসটির আরেক নাম কোভিড-১৯। প্রথম করোনা ভাইরাসে আক্রান্ত রোগী মারা যান ১১ই জানুয়ারী। ৬ মাসেরও কম সময়ে এটি এখন বিশ্ব মহামারী। এই ইতিমধ্যে ১৭৭ টি দেশে ছড়িয়ে পড়েছে।
এই ভাইরাসের লক্ষণগুলো হলো –
এর প্রধান লক্ষণ হলো শ্বাস নিতে কষ্ট হওয়া, জ্বর এবং কাশি। এই ভাইরাসটি শরীরে ঢুকার পর লক্ষণগুলো দেখা দিতে ৫ দিনের মতো সময় লাগে। এটি ফুসফুসে আক্রমণ করে। সাধারণত শুষ্ক কাশি ও জ্বরের মাধ্যমে শুরু হয় উপসর্গ। তারপর ধীরে ধীরে শ্বাস প্রশ্বাসে সমস্যা দেখা দেয়। সাধারণত এই ভাইরাসটি ১৪ দিন পর্যন্ত স্থায়ী থাকে। এই ভাইরাসের আরও একটি লক্ষণ হলো মাংস পেশীতে ব্যাথা থাকে। আপনার এই উপসর্গ দেখা দিয়ে আপনি এই ভাইরাসে আক্রান্ত ।
এই ভাইরাসটি যেভাবে ছড়ায়-
১. এটি একটি সংক্রামক ভাইরাস। তাই আক্রান্ত ব্যাক্তির মাধ্যমে অন্য জনের মধ্যে এই ভাইরাস ছড়ায়।
২. শারীরিক ঘনিষ্ঠতা থেকেও এই ভাইরাস ছড়ায়।
৩. এমনকি আক্রান্ত ব্যাক্তির ব্যাবহারকৃত জিনিসপত্র থেকেও এই ভাইরাস ছড়ায়।
প্রতিরোধ করার উপায় –
১. প্রতিদিন সাবান দিয়ে নিয়মিত ২০সেকেন্ড সময় ধরে হাত ধুতে হবে।
২. আক্রান্ত ব্যাক্তি থেকে দূরে থাকুন।
৩. আক্রান্ত ব্যাক্তির কাছ থেকে আসার পর ভালোভাবে হাত ধুতে হবে।
৪. নাক,মুখ ঢেকে হাঁচি-কাশি দিন।
৫. মাছ,মাংস, সবজি, ডিম ভালোভাবে ধুয়ে রান্না করুন।
৬. প্রয়োজন ছাড়া বাড়ির বাইরে যাওয়া থেকে নিজেকে বিরত রাখুন।
৭. বাইরে যাওয়ার সময় অবশ্যই মাস্ক ব্যাবহার করুন।
৮. ভীড় ও ভ্রমণ এড়িয়ে চলুন।
এই নিয়মগুলো অনুসরণ করলে এই ভাইরাস সংক্রমণের হার কমানো সম্ভব।
বর্তমানে বিশ্বব্যাপী করোনা আক্রান্ত রোগীর সংখ্যা ৪৮,০৫,৪৩০ জন। সুস্থ হওয়ার সংখ্যা ১৭,৮৭,৫৩৯ জন। মৃত্যুর সংখ্যা ৩,১৮,৫৫৪ জন এবং বর্তমানে বাংলাদেশে আক্রান্ত রোগীর
সংখ্যা ২৫,১২১ জন। সুস্থ হওয়ার সংখ্যা ৪৯৯৩ জন। মৃত্যুর সংখ্যা ৩৭০ জন।
আমাদের দেশেও দিন দিন এই ভাইরাস ছড়িয়ে পরছে। এটি একটি মহামারী রোগ। এই রোগের ঔষধ এখনও আবিষ্কার করা হয়নি। তাই আমাদের সবাইকে সচেতন থাকতে। আমাদের দেশের এবং দেশের মানুষের দেখাশোনা করা আমাদেরই দায়িত্ব। তাই নিজের কথা, নিজের পরিবারে কথা, নিজের দেশের কথা, নিজের দেশের মানুষের কথা চিন্তা করে আমাদের সবার উচিত ঘরে থাকা। অযথা বাড়ির বাইরে না যাওয়া। এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার তৈরিকৃত নিয়ম মেনে চলা। স্বাস্থ্য পরামর্শ পেতে ১৬২৬৩ অথবা ৩৩৩ নাম্বারে কল করুন।
আল্লাহ হাফিজ।

Related Posts

12 Comments

মন্তব্য করুন