করোনা ভাইরাস হতে বাঁচার উপায়

 

বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনা ভাইরাসকে প্রধান সমস্যা বলে সনাক্ত করেছেন। বিশ্বব্যাপি ছড়িয়ে পড়েছে করোনা ভাইরাস। করোনা ভাইরাসের আঘাতে পৃথিবী হতে বিদায় নিয়েছে অসংখ্য জীবন।পরিবার হারিয়ে ফেলেছে তার অতি আপনজন।সন্তান ,স্ত্রী  পরিবারে দিশেহারা হয়ে পড়েছে।মা হারিয়েছে তার অতি আদরের সন্তান।স্ত্রী হারিয়েছে তার প্রিয় স্বামীকে।এখন সন্তানাদি নিয়ে হয়ে পড়েছে দিশেহারা।বর্তমানে যারা বেঁচে আছে,তাদেরকে বেঁচে থাকতে হবে তাদের নতুন প্রজন্মদের ভবিষ্যত ‍উজ্জল করতে।তো আসুন জেনে নেই বেঁচে থাকার উপায়গুলোঃ-

মহান রবের নিকট প্রার্থনা

আপনি সর্বপ্রথম মহান আল্লাহর দরবারে করোনা হতে রক্ষার জন্য প্রার্থনা করতে পারেন।কারণ জীবন এবং মৃত্যু সবকিছুই তাহার হুকুমে হয়ে থাকে।করোনা হতে বাঁচার দোয়া আছে,সেটি হচ্ছেঃ আল্লাহুম্মা ইন্নি আউযুবিকা মিনাল বারাসি ওয়াল ‍জুনুনি,ওয়াল জুযামী অমিন সাইয়্যিয়িল আসকম।উক্ত দোয়াটি মাগবির ও ফজর নামাজের ফরজের পর ৭ বার পড়ে দুহাতে ফুঁ দিয়ে সমস্ত শরীরে মুছবেন।

 

মাস্কের ব্যবহার কেন করব?

<

মাস্ক ব্যবহার না করলে ঘটে যেতে পারে আকস্মিক বিপদ।মাস্ক না পড়লে আপনার হাত বার বার মুখ ও চোখ স্পর্শ করবে।ফলে হাতে থাকা জীবাণু আপনার মুখ এবং চোখ দিয়ে অতি সহজেই প্রবেশ করতে পারে। এতে আপনার জীবন মহা সংকটে পড়তে পারে।তাই জীবাণু হতে রক্ষা পেতে ব্যবহার করবেন মাস্ক।

আক্রান্ত ব্যক্তি হতে ছড়াতে পারে করোনা ভাইরাস।তাই মাস্ক ব্যবহার করলে আপনি ভাইরাস হতে অনেকাংশে সুরক্ষা পেতে পারেন।সেজন্য মাস্ক ব্যহার করা জরুরি।

করোনা ভাইরাসে আক্রান্ত ব্যক্তির হাঁচি-কাশি হতে ছড়াতে পারে করোনা ভাইরাস।তাই মাস্ক ব্যবহার করলে উক্ত জীবাণু হতে পেতে পারেন সুরক্ষা।

আক্রান্ত ব্যক্তির পোশাক-পরিচ্ছেদ ও করমর্দন হতে দূরে থাকা

ভাইরাস হতে দূরে থাকলে হলে অবশ্যই আক্রান্ত ব্যক্তির পোশাক-পরিচ্ছদ ব্যহার হতে বিরত থাকুন এবং তার সাথে করমর্দন হতে ও বিরত হোন।

খাওয়া -দাওয়া 

ঠান্ডা খাবার হতে বিরত থাকবো।ফাস্ট ফুড হতে দূরে থাকবো।চিনিযুক্ত খাবার কম করে খাব।কারন এসব খাবারের কারণে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়। তাই এসব খাবার হতে সাবধান থাকবো।

ভিটামিন সি জাতীয় খাবার বেশি বেশি করে খাবেন।কারণ এগুলো জীবাণুর বিরদ্ধে  লড়তে পারে। লাল চা বা রং চা পান করবেন।কুসুম গরম পানির সাথে পরিমাণমত লবণ দিয়ে কুলকুচা করুন।

 

Related Posts

9 Comments

মন্তব্য করুন