কর্মক্ষেত্রে “টপ লেভেলে “থাকতে, রপ্ত করুন মাত্র দুটি জাদুকরী কৌশল!

আমরা অনেকেই কর্মক্ষেত্রে সফলতা লাভ করতে চাই। চাই টপ লেভেল লেভেল এ থাকতে।আমরা সবাই কামনা কোন কাজ অথবা চাকরি অথবা ব্যবসা করি কোন এখনও অফিস কিংবা কোন না কোন জায়গায়। সেখানে আমরা সবার দৃষ্টি আকর্ষণ করে বস হয়ে থাকতে চাই। আমরা চাই সেখানকার টপ লেভেল এর যে চেয়ার আছে সেখানে বসতে। কিন্তু চাইলেই কি আর টপ লেভেলে চলে আসা যায়। আপনি যদি টপলেভেল থাকতে চান তবে সে ক্ষেত্রে আপনি থাকতে পারবেন। তবে সেজন্য আপনাকে জানতে হবে দুটি মাত্র কৌশল।

আপনি যদি কৌশল দুটি রপ্ত করতে পারেন সেক্ষেত্রে আপনি সবার আগে আপনার কাঙ্খিত লক্ষ্যে পৌঁছে যাবে যাবেন একথা চ্যালেঞ্জের সাথে বলতে পারি। আজকালকার যুগে ট্যালেন্ট না থাকলে আপনি কোন কিছুতেই এগিয়ে যেতে পারবেন না।যারা বলে আপনার ট্যালেন্ট নেই কিন্তু আপনাকে এগিয়ে দিবেন তারা আপনাকে ধোঁকা দিচ্ছেন। আপনি তাদের সেই ধোকায় প্রতারিত না হয়ে আগে নিজেকে গড়ে তুলুন একজন স্মার্ট ওয়ার্কার হিসেবে।

আপনি যখন একজন স্মার্ট ওয়ার্কার হবেন তখন আপনি অবশ্যই একজন সফল কর্পোরেট অথবা এডমিন অথবা ম্যানেজিং ডিরেক্টর হিসেবে আপনার জীবনের সফল ক্যারিয়ার গড়ে তুলতে পারবেন। এখন প্রশ্ন হচ্ছে এতসব কিছু আপনি কিভাবে পাবেন এবং কি জিনিস আপনাকে রপ্ত করতে হবে। আমি কথা না বাড়িয়ে আপনাকে নিয়ে যাই সেই দুটি কৌশলের কাছে।আপনি কি শিখলে খুব তাড়াতাড়ি কর্মক্ষেত্রের সবার কাছে বস হিসেবে প্রতিষ্ঠিত হবে।আপনি এখন ভাবছেন মাত্র দুটো জিনিস জানলেই কি এটি সম্ভব।

আগে আমি দুটি কৌশল এবং শিক্ষার কথা বলে দেই,কৌশল দুটি হল:

  1. ইংরেজি খুব ভালোভাবে জানতে হবে। লিখতে এবং পড়তে।
  2. ২.কম্পিউটার সম্পর্কে আপনার খুব ভালো ধারণা থাকতে হবে।

হ্যাঁ বন্ধুরা মাত্র এই দুটো জিনিসই আপনাকে আপনার কাঙ্খিত লক্ষ্যে পৌঁছে দেবে। আপনি হয়তো জানেন বর্তমান যুগ হচ্ছে প্রযুক্তির যুগ। আর সেই যুগে সবচেয়ে গ্রহণযোগ্য এবং ইন্টারন্যাশনাল ল্যাঙ্গুয়েজ হচ্ছে ,ইংরেজি,। তো এবার আপনি ভেবে দেখুন যেখানে যুক্তি এখন ডিজিটাল, এবং ভাষাটা ইংলিশ মিডিয়াম, সেখানে আপনি এ দু’টি ছাড়া কিভাবে আপনি কর্মক্ষেত্রে সফল হবেন। আমরা যারা অনেকেই চাকরি করি তারা এর সম্পর্কে হয়তো খুব ভালো বুঝি। কারণ দেখবেন আপনি যে অফিসে চাকরি করছেন সেখানে যারা টপ লেভেলে আছে তারা সবাই এ দু’টির কোন না কোন বিষয়ে দক্ষ। জাদুকরী এ দুটি কৌশল আপনি কৌশল রপ্ত করতে পারলে আপনাকে সামনে এগিয়ে যেতে কেউ ঠেকাতে পারবেনা। আপনি শুধু উপরের দিকে উঠতে থাকবেন পেছনে ফেরার কোন দরকার নেই। আপনি এখন উপরে উঠতে চান নাকি চান না সেটা সম্পূর্ণ আপনার ব্যক্তিগত বিষয়। এখন বিষয় হচ্ছে আপনি এই দুটি জিনিস ছাড়া কি কোন কিছু কল্পনা করতে পারবেন? নিশ্চয়ই আপনি তা পারবেন না।

প্রথমত মাল্টি লেভেল কোম্পানি গুলো অনেকটাই কর্পোরেট,সেখানে বাংলার চাইতে ইংরেজি কে প্রাধান্য দেয়া হয় বেশি। ক্লায়েন্ট থেকে শুরু করে যাবতীয় কিছু ইংরেজিতে করতে হয়। তাছাড়া ইংলিশ এখন ইন্টারন্যাশনাল ল্যাঙ্গুয়েজ।তাই বর্তমান পৃথিবীতে ইংরেজি ছাড়া ভালো ক্যারিয়ার কল্পনাই করা যায় না।তাছাড়া আজকাল সব জায়গাতেই ইংরেজির যে কদর তা আমাদের অবাক করে দেয়। হোটেল থেকে শুরু করে ফাইভ স্টার এমনকি টুইস্টার হোটেলেও আজকাল ইংরেজির কদর চলে।গার্মেন্টস ফ্যাক্টরি থেকে শুরু করে ভালো ভালো রেস্টুরেন্ট কিংবা বাস স্টপ সার্ভিস এমনকি কাস্টমার সার্ভিস গুলোতেও ইংরেজির কদর এখন আকাশচুম্বী। তাহলে এখন ভেবে দেখুন ইংরেজি আপনাকে কেন শিখতে হবে।

দ্বিতীয়তঃ

<

কম্পিউটার ছাড়া বর্তমান বিশ্ব অচল। সবকিছুই এখন কম্পিউটার বেসিক। আমাদের দেশ তো অনেক আগেই ডিজিটাল হয়ে গিয়েছে। সবকিছু পরিচালনা করতে কম্পিউটারের প্রয়োজন। এমন কোন অফিস, নেই কোনো আদালত,এমনকি ইউনিয়ন পরিষদের পর্যন্ত এখন কম্পিউটারের ব্যবহার জনপ্রিয়তা পেয়েছে।অল্প সময়ে দ্রুত সার্ভিস দিতে কম্পিউটার এর বিকল্প শুধু কম্পিউটার হতে পারে। যে যুগ উন্নত যুগে যুগে কম্পিউটার বিহীন কোন কাজ এখন আর হাতে করতে হয়না। আমরা দিনকে দিন প্রযুক্তির প্রতি ঝুঁকে যাচ্ছি।

প্রযুক্তি ছাড়া আমাদের এক মিনিটে চলে না।কি করে চলবে ভাবুন তো আজকে যে আমি কথাগুলো বলছি সেটা অনলাইনে যা লিখছি সেটাও অনলাইনে এমনকি চাকরির বিজ্ঞাপন গুলো এখন অনলাইন মুখী হয়ে গেছে। হাট-বাজার ব্যবসা-বাণিজ্য প্রযুক্তিমুখী হয়ে গেছে অনেক আগেই।সেই যুগে আপনি প্রযুক্তির সাথে প্রযুক্তিগত জ্ঞান অর্জন না করলে কিভাবে আপনি সফলতার মুখ দেখবেন সেটা আপনি নিজের কাছে প্রশ্ন রাখুন। সুতরাং আপনাকে চাকরি কিংবা ব্যবসা যেটা আপনি করেন না কেন কর্পোরেট ওয়ার্ল্ডে আপনাকে রাজত্ব করতে হলে আপনাকে ভালো কম্পিউটার সম্পর্কে ধারণা অবশ্যই থাকতে হবে।কারণ কম্পিউটার সম্পর্কে সবার ধারণা আপনাকে টপ লেভেল এ নিয়ে যাবে এতে কোন সন্দেহ নেই।

সুতরাংউপরোক্ত আলোচনা থেকে বোঝা যাচ্ছে আপনাকে চাকরি কিংবা ব্যবসা যেখানেই হোক সফলতা অর্জন করতে হলে এ দুটি জ্ঞান আপনার অবশ্যই থাকতে হবে। আপনি ভালো পারফর্মেন্স করতে গেলে এ দুটি জিনিসের আপনি করতে পারবেন না। তাই আর দেরি না করে সুযোগ বুঝে এই দুটি জ্ঞান সময় থাকতে অর্জন করে নেন। জীবনে আর পিছু ফিরে তাকাতে হবে না। সামনের দিকে এগিয়ে যাবেন। সামনে যাওয়া ছাড়া আপনার আর কোন বিকল্প রাস্তা থাকবে না।

আপনি যুগের সাথে চলেছেন। এই যুগে যার ইংরেজি এবং কম্পিউটারে ভালো দক্ষতা আছে তার চাকরির পিছনে ছোটার দরকার হয়না। কিছু কিছু জবাব আছে যেখানে রয়েছে এর আকাশচুম্বী জনপ্রিয়তা।তার মাঝে দুটি জ্ঞান থাকলে আপনি যেকোন যায়গায় যেকোন পরিস্থিতিতে সফল হতে পারবেন।ভাবতেই পারবেন না যে এই যোগ্যতাগুলো কতটা ইম্পরট্যান্ট আমাদের দেশে। মন অনেক কোম্পানি আছে তারা যোগ্য লোক খুঁজে পায়না।

আর আমাদের দেশে অনেক বেকার স্টুডেন্ট রয়েছে যারা চাকরি খুঁজে পাচ্ছে না। আসলে দুটো জিনিসের মধ্যে গ্যাপটা আছে আমাদের শিক্ষার মানোন্নয়ন ঘটাতে হবে। বাস্তবমুখী প্রযুক্তিমুখী শিক্ষাই আমাদেরকে অতীত ভবিষ্যৎ এর দিকে নিয়ে যাবে।প্রযুক্তিগত জ্ঞান এবং ভাষাগত দক্ষতা না থাকলে আমরা কোনভাবেই আমাদের কর্মক্ষেত্র গুলোতে এমনকি বিশ্বদরবারে ও আমরা মাথা তুলে দাঁড়াতে পারবো না। সুতরাং আমাদের সবারই দায়িত্ব সময় এবং সুযোগ থাকলে এ দুটি বিদ্যা এবং জ্ঞান অর্জন করে সফলভাবে সামনের দিকে এগিয়ে যাবার এক নতুন প্রেরণা।

লেখাটি ভালো লাগলে কমেন্ট করে জানাবেন কারণ আপনাদের ছোট ছোট কমান্ডগুলো আমাদের পরবর্তী কনটেন্ট লিখতে উৎসাহ যোগায়। ভালো থাকুন এবং সুস্থ থাকুন।

Related Posts

20 Comments

মন্তব্য করুন