কাদা থেরাপি: একটি কার্যকর প্রাচীন নিরাময় পদ্ধতি

যে শিশুরা কাদা দিয়ে খেলে বড় হয় তারা সবল এবং স্বাস্থ্যকর। বিভিন্ন গবেষণা নিশ্চিত করেছে যে মাটি নিয়ে খেলে বাচ্চাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। একইভাবে, কৃষক এবং তাদের মাটির মধ্যে সম্পর্কও যখন তারা স্বাস্থ্যবান এবং শক্তিশালী হয় তখন বিবেচনায় নেওয়া হয়। তারা কাদা খেলতে এবং উপভোগ করার সময় ফসল রোপণ করে।

তাই প্রাকৃতিক মাটি ব্যবহারের একটি আলাদা এবং অনন্য পদ্ধতি রয়েছে। এটি একটি চিকিত্সা পদ্ধতি যা বহু রোগ নিরাময়ে কার্যকর।

মাটি প্রকৃতির পাঁচটি প্রধান উপাদানগুলির মধ্যে একটি, যা স্বাস্থ্যের উন্নতি এবং রোগ নিরাময়ের জন্য ব্যবহৃত হয়। এর ভিত্তিতে, কাদা থেরাপিটি বিকশিত হয়েছে।

কাদা থেরাপি কী?

কাদা থেরাপি সাধারণ পার্লেন্সের চেয়ে কাদা চিকিত্সা বেশি। প্রাচীনকালে কিছু রোগের সাথে মাটির ব্যান্ডেজ বা মাটির আবরণ তৈরি করে চিকিত্সা করা হত। এর অধীনে, শরীরের কোনও নির্দিষ্ট অংশ বা পুরো শরীরের উপরে মাটির আবরণ প্রয়োগ করা হয়। কাঁচা থেরাপি ত্বকের সাথে সম্পর্কিত সমস্যা এবং হতাশার মতো রোগগুলিতে দরকারী বলে মনে করা হয়।

মাটিতে কি পাওয়া যায়?

মাটি থেকে তিন থেকে পাঁচ ফুট গভীর মাটি মাটির থেরাপির জন্য উপকারী। এটি ব্যবহার করার আগে, এটি সাবধানে বাছাই করা উচিত যা এতে পাথর বা এর কণা রয়েছে।

অ্যাক্টিনোমাইসেটস নামে একটি জীবাণু মাটিতে পাওয়া যায়, যা আবহাওয়া অনুযায়ী তার চেহারা পরিবর্তন করে। এছাড়াও যখন এটি জলের সাথে মিশ্রিত হয় তখন এটি একরকম পরিবর্তনের মধ্য দিয়ে যায়। এজন্য মাটিতে এক ধরণের সুগন্ধ রয়েছে।

স্বাস্থ্য সুবিধা কি কি?

মাটির থেরাপি ব্যবহারের বিভিন্ন স্বাস্থ্য উপকারিতা রয়েছে। এটি মাথাব্যথা, বদহজম এবং উচ্চ রক্তচাপ নিরাময় করে। মাথা ব্যথা হলে পানিতে কাদা মিশিয়ে কপালে লাগান। আধা ঘন্টা রেখে দিন। তারপরে এটি পরিষ্কার করা উচিত।

বদহজম বা কোষ্ঠকাঠিন্যের ক্ষেত্রেও কাদা থেরাপি কার্যকর। এভাবে প্রস্তুত কাদামাটির আবরণ পেটে লাগাতে হবে। 20 থেকে 30 মিনিটের জন্য প্রয়োগ করুন এবং পরিষ্কার করুন। ঘন ঘন ব্যবহার পেটজনিত রোগ নিরাময় করে।

Related Posts

10 Comments

মন্তব্য করুন