কার্যকরভাবে ইন্টারনেট সার্চ ইঞ্জিনে তথ্য অনুসন্ধানের কিছু টিপস

ইন্টারনেট ব্যবহার  করে জরুরি কিছু  অনুসন্ধান করা আমাদের দৈন্দদিন কাজের একটি অংশ তে পরিণত হয়েছে। আর কেনই বা হবে না ! প্রযুক্তির এই উৎকর্ষের যুগে আমরা অনলাইনে যে যে  জিনিসগুলি খোঁজ করি করি,  তা ইন্টারনেট অনুসন্ধান ইঞ্জিনগুলির মাধ্যমে  পেয়ে থাকি।

তবে অনেক সময় লক্ষ্য করবেন যে  আপনি অনুসন্ধান ইঞ্জিনে বা সার্চ ইঞ্জিন, যেমন – গুগল বা ইয়াহু – তে  একটি শব্দ বা বাক্যাংশ প্রবেশ করা এবং  সাথে সাথে অপ্রাসঙ্গিক তথ্যের এক রাশ  বিভ্রান্তিকর স্ট্যাক এসে পড়লো।  বিষয়টি প্রায়ই  হতাশার জন্ম দেয়।

আজ এই পোস্টে আমরা কিভাবে নির্দিষ্ট তথ্য ইন্টারনেট এ সার্চ করে পেতে পারি, তাই নিয়ে আলোচনা করবো।

১. বিভিন্ন রকম সার্চ ইঞ্জিন ব্যাবহারে অভস্ত হন

যদি মনে করে থাকেন যে আপনি যে সার্চ ইঞ্জিন এ অনুসন্ধানে অভ্যস্ত , সেখান থেকে  সব সময়  পূর্ণাঙ্গ তথ্য পাবেন , এমনটা নাও হতে পারে। আসলে, কোনো সার্চ ইঞ্জিন একেবারে নিখুঁত নয়।  কিছুটা সীমাবদ্ধতা কিন্তু থেকেই যায়।  হতে পারে সেটা আইনি জটিলতা কিংবা অন্য কোনো কারণে।  তাই , নির্দিষ্ট ও কাঙ্খিত  নির্দিষ্ট অনুসন্ধান করতে আপনি  ঘুরিয়ে ফিরিয়ে গুগল , ইয়াহু , বিং অথবা ‘ডাক ডাক গো’ ব্যবহার  করতে পারেন।

২. সার্চ ইঞ্জিনে  অপ্রয়োজনীয় শব্দের ব্যবহার  পরিহার করুন

একবার ভেবে দেখুন , আপনি ইন্টারনেট এ মাইক্রোসফট অফিসে ওয়ার্ড সম্পর্কে জানতে চাচ্ছেন।  কিন্তু লক্ষ্য করলেন, সার্চ ইঞ্জিনে  শুধু এক্সেল ও পাওয়ারপয়েন্ট সম্পর্কে তথ্য  এসেছে।  এমন পরিস্থিতির শিকার আমরা প্রায়ই হয়ে থাকি।

এমনটি প্রায় সময় হয়ে থাকে যে আপনি  একটি শব্দ সার্চ ইঞ্জিনে  অনুসন্ধান করেছেন এবং অনুসন্ধান ইঞ্জিনটি সম্পূর্ণ অপ্রত্যাশিত সার্চ ইঞ্জিন রেজাল্ট পেজ এ দেখাচ্ছে।  এসকল অপ্রয়োজনীয় বিষয়গুলোকে ‘ক্লাটার’ বলা হয়ে থাকে।   সার্চ ইঞ্জিনে   এ সকল অপ্রয়োজনীয় বিষয় আমরা মাইনাস (-) সাইন ব্যবহার  করে বাদ  দিতে পারি। আপনি সার্চ ইঞ্জিন  সন্ধান করেন যে অবান্তর বা অপ্রয়োজনীয়  ফলাফল  পাচ্ছেন তা  এই  বিয়োগ চিহ্ন বা মাইনাস সাইন ব্যবহারে আপনি এই   অপ্রয়োজনীয় শব্দ বা বাক্যাংশ সংশ্লিষ্ট  ফলাফলগুলি বাদ দিতে  পারেন।

৩. সুনির্দিষ্ট কি-ওয়ার্ড বা কোটেশন মার্ক ব্যবহার করুন

খুব সুনির্দিষ্ট কিছু যদি অনুসন্ধান করতে হয় তবে সার্চ ইঞ্জিনে কোটেশন (” “) মার্ক ব্যবহার  করাটা শ্রেয়।  এছাড়া, কমন শব্দ ও অপ্রয়োজনীয়  বিরাম চিহ্ন যেমন ,কম, সেমিকোলন পরিহার করে শ্রেয়।

সার্চ ইঞ্জিনের তথ্য ভান্ডার থেকে সঠিক তথ্য পেতে চাইলে আপনি কি-ওয়ার্ড ব্যবহার  করতে পারেন।  সার্চ ইঞ্জিন এই কি-ওয়ার্ড গুলোর ওপর ভর  করে তার তথ্যভান্ডার থেকে রেজাল্ট পেজে  সঠিক তথ্য সরবারহ করবে।

Related Posts

23 Comments

মন্তব্য করুন