কাস্টম অটোফিল পাসওয়ার্ড সিস্টেম এবং উন্নত মানের পিডিএফ নেভিগেশন নিয়ে আসলো মাইক্রোসফ্ট এডজ ৯৯

আসসালামু আলাইকুম। আশা করি সবাই আল্লাহর রহমতে অনেক ভাল আছেন। বর্তমান সময়ে আমরা কম্পিউটারে ব্যবহৃত ইন্টারনেট ব্রাউজার গুলোর মধ্যে এক ধরনের প্রতিযোগিতা লক্ষ্য করতে পারছি। সবাই চেষ্টা করছে তাদের সর্বোচ্চ দিয়ে গ্রাহকদের মন জয় করার। গুগল ক্রোম, মজিলা ফায়ারফক্স এবং মাইক্রোসফট এডজ।

বর্তমান সময়ে মাইক্রোসফট এডজ উইন্ডোজ ব্যবহারকারীদের কাছে অনেকটাই জনপ্রিয় হয়ে উঠেছে। এর বিভিন্ন নতুন আপডেট এটিকে করে তুলেছে একটি আকর্ষণীয় ওয়েব ব্রাউজার হিসেবে। প্রত্যেক ব্রাউজারই বর্তমানে তাদের শত তম আপডেট পূরণ করার অনেকটাই কাছাকাছি চলে এসেছে। মাইক্রোসফট এডজ ও পিছিয়ে নেই কোন অংশেই। গুগল ক্রোম, মজিলা ফায়ারফক্স এর মত মাইক্রোসফট এডজ ও বর্তমানে তাদের নতুন আপডেট কে আরো আকর্ষণীয় করে তুলেছে তাদের নতুন কিছু গুরুত্বপূর্ণ ফিচার যোগ করার মাধ্যমে গ্রাহকদের ব্যাপক উপকার করতে সক্ষম হবে।

মাইক্রোসফট এডজ সম্প্রতি তাদের ৯৯ তম ভার্শন লঞ্চ করেছে যার মধ্যে বেশ গুরুত্বপূর্ণ দুটি ফিচার সংযুক্ত করা হয়েছে। সেগুলো হলো:

  • ১. কাস্টম অটোফিল পাসওয়ার্ড সিস্টেম
  • ২. উন্নত মানের পিডিএফ নেভিগেশন

কাস্টম অটোফিল পাসওয়ার্ড সিস্টেম:

আমরা যারা কম্পিউটারে ব্রাউজার ব্যবহার করে ইন্টারনেট সার্ফ করি তাদেরকে বিভিন্ন ওয়েবসাইটে লগ ইন করতে হয়। আর এই সকল ওয়েবসাইট ব্যবহার করার জন্য নির্দিষ্ট তথ্য যেমন ইউজারনেম এবং গুরুত্বপূর্ণ পাসওয়ার্ড নির্ধারণ করতে হয়। আর একসাথে কয়েকটি এইরকম ওয়েবসাইট ব্যবহার করলে তাদের ক্ষেত্রে পাসওয়ার্ড এবং ইউজারনেম মনে রাখা মানুষের পক্ষে অনেকটাই যন্ত্রণাদায়ক। সেজন্য আমরা আমাদের ব্রাউজারে সেগুলো সেভ করে রাখি।

যা পরবর্তীতে আমাদেরকে সেই সকল ওয়েবসাইটে প্রবেশ করার সময় আপনা আপনি সাহায্য করে যাকে আমরা অটোফিল হিসেবে চিনি। কোন ওয়েবসাইটে প্রবেশ করার সময় আপনি লগইন অপশন এ চাপলে যদি আপনি ওয়েবসাইটটির সিকিউরিটি সংক্রান্ত তথ্য আপনার ব্রাউজারে সেভ করে রাখেন তবে সেখানে আপনার আপনি আপনার ব্রাউজারটি সেই ইউজারনেম এবং পাসওয়ার্ড বসিয়ে দিতে সক্ষম হবে।

বিষয়টি স্বস্তিদায়ক হলেও এটি ক্ষতির কারণ হবে তখন যখন আপনি ব্যতীত আপনার কম্পিউটার অথবা মোবাইল ফোন ব্যবহার করে অন্য কেউ সেই সকল ওয়েবসাইটে প্রবেশ করে আপনার তথ্য চুরি করার অথবা পরিবর্তন ঘটানোর চেষ্টা করবে। এই সমস্যা দূর করার জন্য কাস্টম অটোফিল পাসওয়ার্ড সিস্টেম একটি যুগান্তকারী পদক্ষেপ রাখতে চলেছে।

এই সিস্টেমের বদৌলতে আপনি ব্যতীত অন্য কেউ যখন আপনার ব্রাউজার ব্যবহার করে কোন ওয়েবসাইটে প্রবেশ করার চেষ্টা করবে তখন সে যদি ওয়েবসাইটে লগইন করার জন্য অটোফিল সিস্টেমের সুবিধা নিতে যায় তখন মাইক্রোসফট এডজ ওয়েবসাইটটিতে অটোফিল করার আগে ব্যবহারকারীর নিকট একটি নতুন পাসওয়ার্ড চাইবে শুধুমাত্র এটা জানার জন্য ব্যবহারকারী আপনি নাকি অন্য জন। ইন্টারনেট সিকিউরিটি সিস্টেম হিসেবে এটি একটি প্রয়োজনীয় পদক্ষেপ বলে আমি মনে করি।

উন্নত মানের পিডিএফ নেভিগেশন:

অনলাইনে পিডিএফ ফাইল দেখার ক্ষেত্রে এটি একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে চলেছে। নতুন এই পিডিএফ নেভিগেশন সিস্টেম এ আপনি কোন পিডিএফ ফাইল অপেন করলে তার সাইডে ওই ফাইলটির থাম্বনেইল দেখতে পারবেন।

এতে আপনি খুব সহজেই বুঝতে পারবেন আপনি ইন্টারনেটে কোন পিডিএফ ফাইল টি খুলেছেন অথবা যেটি খুলেছেন সেটিই আপনি সার্চ করছেন কিনা। এর আগে মাইক্রোসফট এডজ এই সুবিধাটি প্রদান করেনি। কিন্তু তাদের এই নতুন আপডেট এই সুবিধাটি গ্রাহকদেরকে দিতে চলেছে যা সহজেই পিডিএফ ফাইল নেভিগেট করতে সক্ষম হবে।

আশা করি পোস্টটি আপনাদের উপকারে আসবে। ধন্যবাদ

Related Posts

12 Comments

মন্তব্য করুন