কিছু উপদেশ যা শিক্ষা জীবনে উন্নতি আনে

একজন সফল শিক্ষার্থী হওয়ার জন্য কোনও গোপন কৌশল নেই। প্রকৃতপক্ষে, সর্বাধিক সফল শিক্ষার্থীদের অধ্যয়নের কৌশলগুলি, সময়সীমা পরিচালনা এবং নোট গ্রহণের সাথে প্রচুর অনুশীলন হয়েছে, তাই তারা অধ্যয়নের অভ্যাস এবং অনুশীলনগুলিকে সুন্দর করে দেখিয়েছে যা তাদের পক্ষে সবচেয়ে কার্যকর। প্রতিটি শিক্ষার্থীর বিভিন্ন স্টাডি স্টাইল থাকার সময়, কয়েকটি বেসিক কৌশল রয়েছে যা আপনাকে আরও সফল শিক্ষার্থী হতে সহায়তা করতে পারে।

প্রতিটি সফল শিক্ষার্থীর হোঁচট খেয়ে তার ন্যায্য অংশ থাকে। যখন প্রতিবার পরিকল্পনা অনুযায়ী জিনিসগুলি না যায় তখন হতাশ হবেন না। এমন একটি সিস্টেম সন্ধান করুন যা আপনার জন্য কাজ করে এবং আপনার সাথে সাথে সামঞ্জস্য করে make যতক্ষণ না আপনি আপনার একাডেমিক সাফল্যের জন্য প্রতিশ্রুতিবদ্ধ থাকবেন ততক্ষণ আপনি সফল হবেন।

সংগঠিত পেতে…

আপনি যদি কোনও “পুরাতন স্কুল” কাগজের পরিকল্পনাকারী ব্যবহার করেন বা মেঘের শক্তি ব্যবহার করেন তবে একক ক্যালেন্ডার সেট আপ করুন এবং বজায় রাখুন। নিশ্চিত হোন যে আপনি পড়াশোনার সময় নির্ধারিত সময়, পরীক্ষা এবং প্রকল্পগুলির পাশাপাশি ব্যক্তিগত বা কাজের সাথে সম্পর্কিত ইভেন্ট এবং সময়সীমা সহ সমস্ত শ্রেণীর তথ্য অন্তর্ভুক্ত করেছেন। আপনার জীবনকে একটি ক্যালেন্ডারে প্রবাহিত করে, আপনি এক জায়গায় সমস্ত কিছু দেখতে এবং সেই অনুসারে সামঞ্জস্য করতে সক্ষম হবেন।

ক্লাস এ উপস্থিত…

কোনও মস্তিষ্কের মত মনে হচ্ছে না, তবে ক্লাসটি এড়িয়ে যাওয়া সহজ এবং বারবার করা সহজ হতে পারে, বিশেষত যখন জীবন ব্যস্ত হতে শুরু করে। আপনি ক্লাসরুমে শিখছেন বা অনলাইনে, যে কোনও বক্তৃতা লাইভ থাকাকালীন উপস্থিত থাকার, সমস্ত ভিডিও দেখতে এবং যে কোনও কল, ফোরাম এবং আলোচনায় অংশ নেওয়ার চেষ্টা করুন। ক্লাস এবং ইভেন্টগুলি এড়িয়ে যাওয়া আপনাকে দীর্ঘ সময়ের জন্য আরও পিছনে ফেলে দেবে, এবং আপনি একটি প্রাণবন্ত আলোচনা থেকে আসা মূল্যবান তথ্য মিস করতে পারেন।

অধ্যয়নের জন্য সময় তৈরি করুন …

আপনার শ্রেণির সময়সূচী পরিচালনা করার সময়, অধ্যয়নের জন্য পর্যাপ্ত সময় বাজেট করতে ভুলবেন না। আপনার পরিকল্পনাকারীতে নির্দিষ্ট এবং উত্সর্গীকৃত অধ্যয়নের সময় নির্ধারণ করুন এবং এই প্রতিশ্রুতিগুলি সম্মান করার বিষয়ে নিশ্চিত হন। জাগ্রত থাকতে এবং পড়াশোনা করার জন্য কেবল ক্যাফিনেটেড করবেন না, আপনি যখন সময় সঙ্কটের মধ্যে রয়েছেন তখনও আপনার ঘুম পাওয়া জরুরি!

লক্ষ্য স্থির কর…

আপনার লক্ষ্যগুলি প্রতিদিন নির্ধারিত পড়ার 90 মিনিটের পড়া বা সেমিস্টারের জন্য একটি নিখুঁত 4.0 স্কোর করা, আপনার লক্ষ্য নির্ধারণ করা এবং রেকর্ড করা হোক না কেন এটি আপনাকে নিজের কাছে দায়বদ্ধ করে তুলবে এবং আপনাকে আপনার অগ্রগতি এবং কাজের মানদণ্ডে সহায়তা করবে।

নিজের যত্ন নিতে অগ্রাধিকার দিন …

আপনি খাচ্ছেন এবং পর্যাপ্ত ঘুম পাচ্ছেন তা নিশ্চিত করুন। উভয় প্রান্তে মোমবাতি জ্বালানো আপনাকে সেমিস্টারের শেষের দিকে ছোট করে রাখতে পারে, তাই আপনার সময়কে সংগঠিত করুন যাতে আপনার খাওয়ার, ঘুমানোর, অনুশীলন করার এবং মজা করার জন্য একটু জায়গা থাকে।

বিঘ্ন হ্রাস করুন …

সফল শিক্ষার্থীরা জানে যে তাদের জন্য কী ধরণের অধ্যয়নের পরিবেশটি সবচেয়ে ভাল কাজ করে, তাদের সম্পূর্ণ নীরবতা প্রয়োজন বা সামান্য পটভূমির গোলমাল whether আপনি কোথায় এবং কখন সবচেয়ে ভাল অধ্যয়ন করেন তা নির্ণয় করুন এবং সেই স্টাডির প্রতিশ্রুতিবদ্ধ করুন। আপনার যদি বাচ্চা এবং পরিবার থাকে তবে আপনার পড়াশোনার জন্য বাড়ি থেকে দূরে কোনও স্থান সন্ধানের প্রয়োজন হতে পারে, তাই এটিকে একটি অগ্রাধিকার করুন।

ইসিপিআই বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি প্রোগ্রামগুলি সম্পর্কে আরও জানার জন্য অপেক্ষা করবেন না!

পর্যালোচনা, পর্যালোচনা, পর্যালোচনা …

ক্লাস নোট, আলোচনার প্রশ্নাবলী এবং আপনি যখন শেষবার বইগুলি ক্র্যাক করেছিলেন তখন থেকে আপনি যে কোনও পয়েন্ট নিয়ে ভাবতে পারেন সেগুলি সহ প্রতিটি অধ্যয়ন সেশন শুরু করুন। এটি তথ্য সতেজ রাখে, একটি শক্ত ভিত্তি তৈরি করে এবং আপনাকে আপনার বেশিরভাগ সময় কোথায় ব্যয় করতে হবে তা সিদ্ধান্ত নিতে সহায়তা করে।

আপনার স্কুলের রিসোর্সগুলি ব্যবহার করুন, সেগুলির সমস্ত …

অফিস সময়, ভাষার ল্যাব, টিউটরিং, এই পরিষেবাগুলি আপনার প্রয়োজন হয় এবং কখন আপনার প্রয়োজন হয় available সমস্যাটি জটিল এবং সংশ্লেষিত হওয়ার আগে আপনার প্রয়োজন হলে কিছুটা অতিরিক্ত সহায়তা নিন। সফল শিক্ষার্থীরা জানে কখন কিছুটা অতিরিক্ত সাহায্যের জন্য পৌঁছাবেন।

আপনার শক্ততম অ্যাসাইনমেন্টগুলি প্রথমে করুন …

আপনি সপ্তাহের শুরুতে আপনার সবচেয়ে কঠিন, দীর্ঘতম, বা সবচেয়ে চ্যালেঞ্জিং প্রকল্প এবং অ্যাসাইনমেন্টগুলি শেষ করলে আপনি আরও ভাল বোধ করবেন। আপনি যখন আপনার সেই কাজটি তালিকার বাইরে রেখে বড় প্রকল্পটি অতিক্রম করবেন তখন আপনি কতটা সফল হয়ে উঠবেন তা ভাবুন। কৃতিত্বের এই বোধ ছাড়াও, আপনি এটিও নিশ্চিত করবেন যে – কাজের সময়সীমা, অসুস্থ বাচ্চাদের, সকার অনুশীলন, আপনার স্কুলের প্রতিশ্রুতিগুলি পূরণ করার পথে কিছুই পায় না।

আপনার অভিজ্ঞতা এবং অভিজ্ঞতা অর্জন করুন …

আপনি হার্ড নকশার স্কুল থেকে স্নাতক হতে পারেন নি, তবে সফল শিক্ষার্থীরা তাদের জীবনের অভিজ্ঞতা এবং শিখে আসা শিক্ষাগুলি কীভাবে একাডেমিক সাফল্যে অনুবাদ করতে হয় তা জানেন। আপনার কার্যভারের কোনও কাজের অভিজ্ঞতা, জীবনের পাঠ এবং সামগ্রিক দৃষ্টিকোণটি উল্লেখ করতে ভুলবেন না। আপনার অধ্যাপকরা পৃষ্ঠার বাইরে আপনাকে দেখার সুযোগ পাবেন এবং আপনার কাজটি আরও খাঁটি এবং কার্যকর হবে।

আপনার সময়সূচিতে সামঞ্জস্য হতে এবং একটি নতুন রুটিন ডাউন হতে সময় লাগে। লড়াই করা স্বাভাবিক, তবে সহায়তা চাইতে ভুলবেন না!

Related Posts