কিছু নিয়ম মেনে চললে আপনিও সুস্থ থাকতে পারবেন

প্রবাদে আছে স্বাস্থ্যই সকল সুখের মূল।কিন্তু বর্তমান এই সময়ে অধিকাংশ মানুষই ভুগছেন নানা স্বাস্থ্যজনিত সমস্যায় । ভাবনার বিষয় কিভাবে সুস্থ থাকবো ।তাহলে চলুন দেখে নেয়া যাক কি কি খাবার ,পদক্ষেপ এবং কার্যক্রম মেনে চললে স্বাস্থ্যজনিত রোগ থেকে আমরা মুক্তি পাবো।
খাবার: হ্যা খাবার ।বেঁচে থাকার জন্য খাবার যেমন প্রয়োজন তেমনি স্বাস্থ্য ঠিক এবং রোগ থেকে মুক্তির জন্য খাবার অত্যন্ত প্রয়োজন। কিন্তু অবশ্যই মনে রাখতে হবে স্বাস্থ্যকর খাদ্যই হতে পারে রোগ প্রতিরোধের হাতিয়ার।এর জন্য নিয়মিত খাবারের তালিকায় পুষ্টিকর উপাদান বিশিষ্ট খাবার রাখতে হবে ।সেক্ষেত্রে আপনি আপনার রুটিন করে নিতে পারন যেমন:১/ সকালের নাস্তায় রুটি ,এক গ্লাস দুধ,একটি সিদ্ধ ডিম,এবং পরিমানমতো সবজির স্যুপ বা ভাজি রাখতে পারেন।এগুলোর প্রত্যকটি আমাদের শরিরের জন্য ভালো।সকালে এগুলো আপনার খাবারের তালিকায় রাখলে সকালের খাবার আপনার স্বাস্থ্য ঠিক রাখতে সাহায্য করবে এবং দুধ ,ডিম ও সবজি আপনার ত্বক সুন্দর এবং পুষ্টি যোগাবে ।এছাড়া রুটি ক্ষুদা নিবারনে সাহায্য করে।
২/দুপুরের খাবারে আপনি চাইলে ভাত ,মাছ, মাংস, ডাল এবং সবজি কিন্তু চর্বি ও তেল জাতিয় খাবার কম খেতে হবে। কারন অতিরিক্ত চর্বি হতে পারে আপনার কোলেস্টরেল এর কারন।আপনার ওজন অনুযায়ি খাদ্য গ্রহন করতে হবে। আবার অতিরিক্ত খাদ্য অতিমাত্রায় ওজন বাড়ার কারন কিন্তু সবজি ও ফল আপনার শরিরের মাত্রা ও ওজন ঠিক রাখবে।
৩। রাতে আপনার ওজন ও সমস্যা অনুযায়ি খাবার খেতে পারেন।

কিন্তু মনে রাখবেন আপনাকে সুন্দর এবং রোগ থেকে রক্ষা করতে ফলের বিকল্প নেই অবশ্যই ফল খেতে হবে।

আপনার শরির ঠিক রাখতে ব্যায়াম ও কিছু খাদ্য উপাদান কাজ করে।আমরা যখন ব্যায়াম বা কায়িক শ্রম করে থাকি তখন আমাদের শরিরের কিছু ক্ষতিকর পদার্থ ঘামের মাধ্যমে বেরিয়ে আসে।আপনাকে খেয়াল রাখতে হবে খাবার খাওয়ার সাথে সাথেই পানি খাওয়া যাবে না।আপনি খাবারের পর কিছুক্ষন হাটতে পারেন এতে খাবার পরিপাক হতে সাহায্য করবে।
আপনি হয়তো ভাবছেন কি ধরনের ব্যায়াম করলে আমাদের শরির ভালো থাকবে ।এখন আমি ঠিক এই উত্তরটাই দিবো ।আমাদের শরির ভালো রাখতে যোগ ব্যায়ামের কোনো বিকল্প নেই।আপনি সোজা হয়ে দাড়িয়ে আপনার হাত দিয়ে পা স্পর্শ করার চেষ্টা করতে পারেন এই ব্যায়াম আপনার পেশিগুলো প্রসারন ও রক্ত সঞ্চালনে সাহায্য করে।
লেবুর পানি পান করুন প্রতিদিন একবার এতে আপনার সারাদিনে ক্লান্তি কেটে যাবে।
আর সবথেকে গুরুত্বপূর্ন হলো পর্যাপ্ত পরিমানে পানি পান করা।আমাদের শরিরের জন্য পানি একটি গুরুত্বপূর্ন উপাদান।
সর্বশেষে বলা যায় যে স্বাস্থ্যই সুখের মূল।আর এই স্বাস্থ্যকে রোগমুক্ত রাখার দায়িত্ব আমাদের ।উপরের কার্যক্রমগুলো মেনে চলুন ,আপনার শরির রোগ প্রতিরোধ করবে এবং আপনাকে সুস্থ রাখবে ।

Related Posts

19 Comments

মন্তব্য করুন