কিভবে জিমেইল এ্যাকাউন্ট খুলব!

 

আসসালামু আলাইকুম

জিমেইল আইডি বা এ্কাউন্ট। এই জিমেইল এর নাম শোনেননি এমন মানুষ এখন পাওয়া যাবে বলে আমার মনে হয়না। বর্তমানে যেখানে যে কাজেই যান না কেন, জিমেইল বা মেইল আইডি চাইবে। বিশেষ করে অনলাইনে কোন কাজ যেমন, রেজিস্ট্রেশন, অন্যান্য কোন সোস্যাল সাইটে এ্যাকাউন্ট তৈরি এমন সমক্সত কাজেই আপনার একটা জিমেইল আইডি লাগবে। আর গুগল বলে, একটা জিমেইল এ্যাকাউন্ট, সব খানের এক্সেস, যেমন, ফেইসবুক, ইউটিউব, ড্রাইভ, মিট ইত্যাদি।

কাজেই আমাদের সবারই একটি জিমেইল এ্যাকাউন্ট দরকার। তাই আজ আমরা কিভাবে অ্যান্ড্রয়েড ফোন দিয়ে জিমেইল এ্যাকাউন্ট খুলব, সেটা জানব, অবশ্যই বাংলাতে।

তো সবার আগে গুগল এ যেতে হবে, টাইপ করুন gmail.com । অনেকগুলো সাজেশন আসবে, সেখান থেকে gmail.com sign up  এ যেতে পারেন, অথবা gmail.com এ যাবার পর সেখান থেকে sign up অপশনেও যেতে পারেন। আমরা যেহেতু আইডি খুলতে চাইছি, তাই sign up অপশন এ যেতে হবে।

গুগল sign up অপশন এ যাবার পর একটা সাজেশন আসতে পারে যে, আমরা ওয়েব থেকে অথবা অ্যাপ থেকেও জিমেইল অ্যাকাউন্ট খুলতে পারি। আমরা ওয়েব থেকে অ্যাকাউন্ট করব তাই ওয়েব এর অপশোনটিই নেব।

Use the web version  সিলেক্ট করার পর একটা উইনডো আসবে, সেখানে থেকে যদি আপনার মেইল অ্যাকাউন্ট ইতিমধ্যেই থাকে, ত্তাহলে সাইন ইন করতে পারবেন। আমাদের নেই, আমরা অ্যাকাউন্ট করতে চাই। তাই আমরা নিচের দিকে create account এ ক্লিক করব।

create account এ ক্লিক করার পর জানতে চাইবে আমরা কি ধরনের অ্যাকাউন্ট করতে চাইছি। নিজের জন্যে হলে for myself এ ক্লিক করতে হবে। আর যদি কোণ ব্যাবসা বা কাজের জায়গায় ব্যবহারের জন্যে অ্যাকাউন্ট চান তবে for business এ ক্লিক করতে হবে।

এবারে আমাদের অ্যাকাউন্ট তৈরি করার উইনডো চলে আসবে। এখানে আপনার প্রয়োজনীয় তথ্যসমূহ দিতে হবে। যেমন নাম, আপনার যে নাম আপনি আইডিতে দেখাতে চান সেটা ২ ভাগে ভাগ করে first name আর last name এ লিখে দিন।

Username   এ আপনি যে আইডি চান সেটা লিখে দেবেন। যেমন, mariatarin.t99 । এভাবে দেবার পর password অপশোন এ আপনার পাসওয়ার্ড দেবেন। পাসুয়ার্ড ২বার লিখতে হবে, একই পাসওয়ার্ড। একবার  password  এ আর একবার confirm password এ। আপনি চাইলে show password এ ক্লিক করে দেখে নিতে পারেন যে একই হল কিনা।

এবারে নেক্সট ক্লিক করুন। বাস্‌, হয়ে গেল আপনার অ্যাকাউন্ট তৈরি করা। এবারে চাইলে এখান থেকেই জিমেইল সাইন ইন করতে পারেন অথবা কেটে দিন সব। নতুন করে গুগলে জিমেইল লিখে সার্চ করুন। এবারে gmail.com sign in এ যাবেন।

আপনার তৈরি করা মেইল আড্রেসটি দেবেন, নেক্সট ক্লিক করবেন।

পরের উইনডো তে পাসওয়ার্ড দেবেন।

এরপর প্রথমবারের জন্য গুগল থেকে কিছু সেটিংস এর সাজেশন পাবেন। চাইলে পরেও এগুলো ঠিক করা যাবে।

আজকে এই পর্যন্ত। যে কোন দরকার কমেন্ট করতে পারেন। ধন্যবাদ।

 

Related Posts