কিভাবে আপনি আন্তর্জাতিক পর্যায়ে চাকরী করবেন । এবং কোন দেশগুলোতে চাকরি করতে পারবেন ।বিস্তারিত জানতে পোস্টটি পড়ুন ।

আসসালামুআলাইকুম বন্ধুরা, আশা করি আপনারা সবাই ভাল আছেন এবং সুস্থ আছেন ।

আমরা সেই ছোটবেলা থেকে পড়াশুনা করছি নিজেদের প্রতিষ্ঠিত বা একটি চাকরি করার জন্য নিজেকে প্রতিষ্ঠা করে সমাজের উঁচু হয়ে দাঁড়াতে পারি।

সেজন্য আমরা তো বাংলাদেশের অনেক চাকরি পেয়ে থাকি কিন্তু ব্যক্তি হিসেবে সবার কাছে সমান নয় । তাই কেউ কেউ বাংলাদেশের চাকরি থেকে অন্য দেশে চাকরি করতে যাওয়ার সুযোগ পাচ্ছে ।  আজ আমি আপনাদের জানাবো কিভাবে আন্তর্জাতিক পর্যায়ে কাজ পাবেন বা চাকরি পাবেন কোন দেশে আপনি আন্তর্জাতিক পর্যায়ে কাজ করতে পারবেন।

তোর কথা না বলে লেখা শুরু করে দেই। সাথে কোন দেশে আন্তর্জাতিক পর্যায়ে কাজ করবেন সেটি দেখে নিন।

প্রথমে আমদের সবার আগে জানতে হবে চাকরি কি/

চাকরি হচ্ছে এক ধরনের পেশা । যার মাধ্যমে আপ্নারা আপনাদের নিদিষ্ট কাজের বিনিময়ে কিছু অর্থ পাবেন।

এখন আপ্নারা কিভাবে নিজের দেশে চাকরি করতে পারবেন ?

নিজের দেশে চাকৃ করতে হলে আপনাকে অবশ্যই শিক্ষাগত যোগ্যতা থাকতে হবে । সাথে কিছু রেফারেন্স লাগবে। এবং কিছু দক্ষতা লাগবে যা দেখে আপনাকে একটি চাকরি দেওইয়া হবে।

আপ্নারা কেন আন্তজাতিক পর্যায়ে চাকরি করবেন।

আপনি আপনার নিজের দক্ষতা অনুযায়ী আন্তর্জাতিক পর্যায়ে কাজ করতে পারবেন।

কোন কোন দেশ থেকে আন্তর্জাতিক পর্যায়ে কাজ করতে পারবেন । বিস্তারিত পড়ে দেখুন।

 

ভোগলিক বিচারে সবচেয়ে বেশি বাংলাদেশ থেকে বেশি কাজ করছে মদ্ধ্য প্রাচ্যর দেশ গুলোতে ।

এশিয়াঃ চীন , মালয়েশিয়া , সিঙ্গাপুর , ভিয়েতনামসহ এশিয়ার অনেক দেশের প্রযুক্তিবিদ এবং ব্যবসায় শিক্ষা শ্রম সরাসরি চাকরি নিয়ে যেতে পারেন । মালয়েশিয়াতে কারিগরি শিক্ষা গ্রহণ করে উচ্চ বেতনে কাজ করা সম্ভব । তাছাড়া বহুজাতিক ব্যবসায় প্রতিষ্ঠান কাজ করে পদোন্নতি নিয়ে এসে দেশগুলোতে উচ্চ বেতনে কাজ করার প্রচুর প্রচুর সুযোগ রয়েছে তাই আপনারা এই দেশগুলোতে আন্তর্জাতিক পর্যায়ে কাজ করতে পারেন ।

আরবদেশ সমূহঃ আরব দেশসমূহে ভবন নির্মাণ , ও সড়ক সেতু কালভার্ট তৈরি থেকে শুরু করে হাসপাতাল বিমানবন্দর প্রভৃতি সেক্টরে বিভিন্ন সেক্টরে কাজ রয়েছে । সরকারের জনশক্তি রপ্তানি ব্যুরো সহ বিভিন্ন বেসরকারি সংস্থা বিদেশী বাংলাদেশে শ্রমিকদের চাকরির ব্যবস্থা করে থাকে । জাতীয় দৈনিক অনলাইন চাকরির ওয়েবসাইট ছাড়াও জনশক্তি রপ্তানি অফিস থেকে চাকরির খবর সংগ্রহ করা যায়।

যুক্তরাষ্ট্রঃবাংলাদেশি তরুণ প্রকৌশলী ছাড়াও অনেক চিকিৎসক  যুক্তরাষ্ট্রের চিকিৎসক হিসেবে কাজ করে যাচ্ছেন । ব্রিটেন ইউরোপীয় ব্যাপক চাহিদা রয়েছে আন্তর্জাতিক পর্যায়ে কাজ করলে। এক্ষেত্রে আপনার অনেক দক্ষতা অরজন করতে হবে।

অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডঃস্কিল মাইগ্রেশনের মাধ্যমে হিসাববিজ্ঞানের শিক্ষার্থী অস্ট্রেলিয়া ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে চাকরি গ্রহণ করেছেন । এছাড়া তাদের কাজের সুযোগ রয়েছে নিউজিল্যান্ডে রন্ধনশিল্পীদের কাজের সুযোগ রয়েছে ।

 

এভাবে আপ্নারা আন্তজাতিক কাজ করতে পারবেন বিভিন্ন দেশে ।

আজকের পোষ্ট টি এই পর্যন্ত আশা করি এই পোষ্ট টি আপনাদের কাছে অনেক ভালো লেগেছে।

ধন্যবাদ আপনাদের সবাইকে সবাই ভালো এবং সুস্থ্য থাকবে।

 

 

Related Posts

10 Comments

মন্তব্য করুন