কিভাবে একজন প্রফেশনাল ফ্রন্টএন্ড ডেভেলপার হবেন

আস্সালামুআলাইকুম। আপনি কি একজন ফ্রন্টএন্ড ডেভেলপার হতে চান, তাহলে এই পোস্ট টি আপনার জন্য। এইখানে আমি বিস্তারিত বলবো কিভাবে আপনি এখন প্রফেশনাল ফ্রন্টএন্ড ডেভেলপার হয়ে উঠবেন।

ফ্রন্টএন্ড ডেভেলপার কি এবং কারা ?

সাধারণত, একজন ফ্রন্ট-এন্ড ওয়েব ডেভেলপার এইচটিএমএল, সিএসএস এবং জাভাস্ক্রিপ্টের মতো কোডিং ল্যাঙ্গুয়েজের মাধ্যমে ওয়েব ডিজাইন এক্সিকিউট করে যা ওপেন ওয়েব প্ল্যাটফর্মে চলে। একজন ফ্রন্টএন্ড ডেভেলপার একটি ওয়েবসাইট এর লেআউট ডিজাইন করে এবং ইন্টারঅ্যাকশন তৈরি করে। কিন্তু সেই দৃশ্য আর নেই। আজকাল ফ্রন্ট-এন্ড ডেভেলপাররা নির্দিষ্ট করে সীমাবদ্ধ নয়। 

এক নজরে আপনাকে যা যা করতে হবে ।

  • ইন্টারনেট কি ? কিভাবে কাজ করে
  • এইচটিএমএল, সিএসএস এবং জাভাস্ক্রিপ্ট
  • সিএসএস আর্কিটেকচার এবং প্রিপ্রসেসর
  • বিভিন্ন প্রয়োজনীয় টুলস সম্পর্কে জানা
  • সার্ভার সাইড রেন্ডারিং এবং স্ট্যাটিক সাইড জেনারেটর
  • কোড টেস্টিং
  • ফ্রন্ট এন্ড ফ্রেমওয়ার্ক নিয়ে ঘাটাঘাটি করা
  • ওয়েব অ্যাসেম্বলি
  • শিখা চলতে থাকবে

নিচে আমি কিছু বিষয় নিয়ে আলোচনা করছি যেইগুলা নিয়ে বিভ্রান্তি থাকতে পারে।  

ইন্টারনেট কিভাবে কাজ করে ?

আমরা সবাই জানি, ইন্টারনেট বিশ্ব শাসন করছে। সুতরাং, ইন্টারনেটের মূল বিষয়গুলি এবং এটি কীভাবে কাজ করে তা জানা গুরুত্বপূর্ণ কারণ এটি প্রতিটি বিকাশকারীর থাকা উচিত। ইন্টারনেট হল একে অপরের সাথে সংযুক্ত কম্পিউটারগুলির একটি বিশ্বব্যাপী নেটওয়ার্ক যা প্রটোকলের একটি প্রমিত সেটের মাধ্যমে যোগাযোগ করে। HTTPS হলো ওয়েবসাইট এর ডাটা ট্রান্সফার হওয়ার একটি প্রোটোকল। এছাড়া ব্রউজার্স , ডিএনএস, ডোমেইন এবং হোস্টিং নিয়ে ধারণা নিতে হবে।

সিএসএস আর্কিটেকচার এবং প্রিপ্রসেসর

একটি সিএসএস প্রিপ্রসেসর একটি প্রোগ্রাম যা আপনাকে প্রিপ্রসেসরের নিজস্ব অনন্য সিনট্যাক্স থেকে সিএসএস তৈরি করতে দেয়। প্রিপ্রসেসররা CSS কোডকে আরও সংগঠিত করতে পারে। কয়েকটি প্রিপ্রসেসর হলো Sass, less, postcss, stylus । সিএসএস অন্যতম আর্কিটেক্চার হচ্ছে BEM ।

বিভিন্ন প্রয়োজনীয় টুলস সম্পর্কে জানা

ল্যাঙ্গুয়েজ এর পাশাপাশি আমাদের অনেক প্রয়োজনীয় টুলস শেখা লাগে।  যেমন npm/yarn/gulp ইত্যাদি।  এছাড়াও আছে webpack, babel, npm scripts এইগুলা। কোড সুন্দর ও একটি নির্দিষ্ট ফরমেট এ লিখার জন্য বিভিন্ন টুলস রয়েছে। যেমন : prettier, jslint, eslint, jshint ইত্যাদি।

কোড টেস্টিং 

ফ্রন্ট এন্ড টেস্টিং হল একটি এমন কৌশল যেখানে গ্রাফিক্যাল ইউজার ইন্টারফেস (GUI), কার্যকারিতা এবং ওয়েব অ্যাপ্লিকেশন বা সফ্টওয়্যারের ব্যবহারযোগ্যতা পরীক্ষা করা হয়। ফ্রন্ট এন্ড টেস্টিংয়ের লক্ষ্য হল ওয়েব অ্যাপ্লিকেশন বা সফ্টওয়্যারের আপডেটের সাথে ত্রুটিমুক্ত  নিশ্চিত করার জন্য সামগ্রিক কার্যকারিতা পরীক্ষা করা। এটি যেকোনো ডেভেলপার এর জন্য একটি গুরুত্বপূর্ণ দক্ষতা। বিভিন্ন রকমের টেস্টিং রয়েছে যেমন: unit testing, end to end testing, integration testing ইত্যাদি।

সার্ভার সাইড রেন্ডারিং 

সার্ভার-সাইড রেন্ডারিং (SSR) হলো ব্রাউজারে রেন্ডার করার পরিবর্তে সার্ভারে ওয়েব-পৃষ্ঠা প্রদর্শন করার একটি অ্যাপ্লিকেশনের ক্ষমতা। সার্ভার-সাইড ক্লায়েন্টকে একটি সম্পূর্ণ রেন্ডার করা পৃষ্ঠা পাঠায়; ক্লায়েন্টের জাভাস্ক্রিপ্ট বান্ডেলটি দখল করে নেয় এবং SPA ফ্রেমওয়ার্ককে কাজ করার অনুমতি দেয়।

Related Posts