কিভাবে একটি সুন্দর লোগো ডিজাইন করে আয় করবেন। (ফটোশপ দিয়ে)

হ্যলো বন্ধুরা, আপনারা সবাই কেমন আছেন ? আশা করি আপনারা যে যেই অবস্থানে আছেন সুস্থ দেহে সুস্থ মনে বেশ ভালো আছেন । আমিও বেশ ভালো আছি । আপনারা যে যেই অবস্থানে আছেন সে সেই অবস্থানে থেকে সর্বদা সুস্থ দেহে সুস্থ মনে বেশ ভালো থাকুন এ প্রত্যাশাই ব্যক্ত করি সব সময়।

বন্ধুরা আজ আমি আপনাদের শিখাব কিভাবে আপনি ফটোশপ দিয়ে একটি সুন্দর লোগো তৈরি করতে পারেন। আমরা  অনেকে ফটোশপ ব্যবহার করতে জানি কিন্তু বুঝতে পারি না যে কোথায় গেলে বা কি অপশন প্রেস করলে আমরা একটি সুন্দর লোগো তৈরি করে আমাদেরকে দিতে পারি।

যেটা রুচিশীল হবে এবং তার খুবই পছন্দ হবে যার কারণে আমাদের টাকা দিচ্ছে।  তো বন্ধুরা আমি আগে একটু বলে থাকি যে ডিজাইন করার সম্পূর্ণ নিজের রুচি বোধের উপরে। আমি আপনাদের শিখিয়ে দিব যে কিভাবে ডিজাইন করতে হয় কিন্তু আমি আপনাদের শিখিয়ে দিব না যে আপনি কি ডিজাইন করবেন।

আপনি চাই ডিজাইন করে থাকেন সেটা অবশ্যই আপনার ক্লায়েন্টের কথামতো এবং তাঁর রচিত হতে হবে। তার রুচি মত যদি আমাদের বানাতে হয় তাহলে অবশ্যই আমাদের রুচি ও  খুব ভালো মানের হতে হবে না হলে আমরা অন্যের রুচিমত ডিজাইন কখনো বানাতে পারবো না।

আপনি যদি এই ডিজাইন বাজারে কাজ করে আউটসোর্সিং করতে চান তাহলে অবশ্যই আপনার রুচি বোধ ভালো হতে হবে তাহলে আপনি এখানে বেশিদিন টিকতে পারবেন না। কারণ এখানে আপনার মত লক্ষ লক্ষ ডিজাইনার প্রতিনিয়ত কাজ করে চলেছে।  তো চলুন বন্ধুরা শিখিনি কিভাবে আপনি একটি সুন্দর লোগো তৈরি করতে পারেন ফটোশপ দিয়ে।

কিভাবে ফটোশপ দিয়ে লোগো তৈরি করবেন?

প্রথমে আপনি নির্দিষ্ট মাপের একটি ফাইল ওপেন করবেন ফাইলটি অবশ্যই ট্রান্সপারেন্সি হতে হবে । আমরা সব সময় লোগো বানানোর ক্ষেত্রে ট্রান্সফারেন্সি ইউজ করব তাহলে এখানে পিছনে কোন ব্যাকগ্রাউন্ড আসবে না শুধুই আমাদের লোগো বানাবো শুধু সেটাই আসবে। 

ওপেন করার পর প্রথমে আমাদের লোগো টির নির্দিষ্ট লেখা থাকবে সেই লেখাটা আমরা লিখব লেখাটা যেকোনো কিছু হতে পারে সেটা পুরোটাই বৃদ্ধি করে আপনার ক্লায়েন্টকে লিখতে বলেছে তার উপরে।  চাইলে লেখার ফন্ট পাল্টাতে পারেন কালার পাল্টাতে পারেন সেটা সম্পূর্ণ আপনার আপনার কাজের উপর নির্ভর করবে। 

এবার আপনি চাইলে লেখায় শেপ দিতে পারেন তার জন্য আপনাকে কাস্টম  সেপ টুলে ক্লিক করতে হবে।  এখানে আপনি অনেক ধরনের সেবা পেয়ে যাবেন আপনার ইচ্ছামত এখান থেকে আপনি সেভ নিয়ে নিতে পারবেন বা চাইলে এর থেকেও ভালো সে ইন্টারনেট থেকে আপনি ডাউনলোড করে নিয়ে এখানে পেস্ট করতে পারবেন। 

তো বন্ধু ডাক সেবার নির্দিষ্ট লেখা হয়ে গেলে আমরা  মুভ  টুলে ক্লিক করব এবং একটি কথা অবশ্যই মনে রাখবেন দুইটা কাজ আমরা এখানে করেছি একটি হল সেভ এবং অন্যটি হলো লেখার কাজ।  বন্ধুরা এখানে অবশ্যই আমরা দুইটা কাজ দুইটা লেয়ারে করবো দুইটা কাজ কখনো একটি নারে করবো না।  অনেক সময় আমাদের যারা ক্লাইন থাকে তারা এভাবেই ফাইল চেয়ে বসে যে প্রতিটা ফাইলের জন্য আলাদা আলাদা লেয়ার।

এবার আমরা লোগোটি সুন্দর মত ডিজাইন করব তার জন্য আমরা ফাস্ট যে লেয়ার প্যালেট থাকবে উপর ক্লিক করব।  এইবার আমরা জেলে আর এর উপর কাজ করতে যাচ্ছি সেই লেয়ার এর উপর রাইট ক্লিক করব।  রাইট ক্লিক কর দেখব আমাদের সামনে কিছু অপশন চলে এসেছে সেখান থেকে আমরা ব্লেন্ডিং অপশনে ক্লিক করব।

তারপরে আমরা আমাদের লেয়ারটাকে বা লেখাটাকে খুব সুন্দর মত ব্লেন্ডিং করে নিতে পারব উপরে আমি আমার এই পোষ্টের ছবিতে যেমন টা দিয়েছি আপনি ও ঠিক তেমনি করে নিতে পারবেন এখান থেকে। ব্লেন্ডিং করা হয়ে থাকে সম্পূর্ণ লেখার সৌন্দর্যটাকে বৃদ্ধি করার জন্য উপরে আপনি যেমনটা দেখেছেন।

ঠিক তেমনিভাবে আমরা যে দ্বিতীয় লেয়ারটি থাকবে সেই লেয়ারটিকে ও এইভাবে ব্লেন্ডিং করে নিতে পারব তাহলে দেখবেন লেখার সৌন্দর্য তা হাজার গুণ বৃদ্ধি পাবে। বন্ধুরা এইভাবে আপনারা যদি লোগো তৈরীর পর একটু ব্র্যান্ডিং করে লেখার সৌন্দর্যটাকে বৃদ্ধি করে নিন তাহলে অবশ্যই সেই লেখাটা আপনার  ক্লায়েন্টের নজর কেড়ে নেবে এবং আপনাকে সে একসেপ্ট বাধ্য হবে যার ফলে আপনি আপনার যে পারিশ্রমিক সেটাই সাথে সাথে পেয়ে যাবেন। 

আশা করি সকল বন্ধুরা বুঝতে পেরেছেন যে কিভাবে লোগো তৈরি করতে হবে এবং সেই লোগোটা সৌন্দর্য বৃদ্ধি করার জন্য লোগোটিকে  ব্লেন্ডিং করে নিতে হবে।……………….  সকলকে  অনেক ধন্যবাদ

Related Posts