কিভাবে কম্পিউটার থেকে স্ক্রিনশট তুলবেন?

আজকে আমাদের এই আর্টিকেলের ভিতরে  শিখানো হবে যে কিভাবে আপনারা আপনাদের কম্পিউটার থেকে স্ক্রিনশট তুলতে পারবেন অর্থাৎ আপনাদের  সহজে উইন্ডোজ থেকে কিভাবে স্ক্রিনশট তুলতে পারবেন সেই বিষয় সম্পর্কে আলোচনা করা হবে।

আর আপনারা যদি এই বিষয় সম্পর্কে জানার জন্য আগ্রহী থাকেন বা কিভাবে কম্পিউটার থেকে স্ক্রিনশট তুলতে হয় এই বিষয় সম্পর্কে না জেনে থাকেন তাহলে আজকের এই আর্টিকেলটি আপনার জন্যই । তাহলে আসনের কথা না বাড়িয়ে এই বিষয় সর্ম্পকে বিস্তারিত জেনে নেই যে কিভাবে আপনারা আপনাদের কম্পিউটার থেকে স্ক্রিনশট তুলতে পারবেন। how to screenshot on windows. 

কম্পিউটার থেকে স্ক্রিনশট তোলার জন্য সবার প্রথমে আপনাদেরকে  কিবোর্ডটির দিকে লক্ষ্য করতে হবে কীবোর্ডের উপরে আপনার লেখা দেখতে পারবেন যে লেখা রয়েছে Prt Sc SysRq এই লেখাটির উপরে ক্লিক করলে কিন্তু আপনাদের যে বিষয়টা আপনারা স্ক্রিনশট নিতে চান সেই বিষয়টা পুরো স্ক্রিনশট হয়ে যাবে অর্থাৎ এই লেখাটির উপরে ক্লিক করে আপনাদের সম্পূর্ণ কম্পিউটারে যে লেখাটি সম্পূর্ন ভাবে দেখবেন যে আপনাদের কম্পিউটারে সেভ হয়ে গিয়েছে ।

এছাড়া আপনারা অন্য একটি উপায় আপনাদের  কম্পিউটার থেকে স্কিনশট তুলতে পারেন সেটি হচ্ছে আপনারা কম্পিউটার সার্চ বক্সে গিয়ে সার্চ করবেন , Snipping Tools এই লেখাটা আসার পরে আপনি দেখতে পারবেন আপনাদের কম্পিউটারে এই নামে অর্থাৎ এই লেখাটি নামে একটি অপশন এসে গিয়েছে সেই অপশনটির উপর আপনাদের ক্লিক করতে হবে অর্থাৎ , এই লেখাটির উপরে ক্লিক করার পরে দেখতে পারবেন স্ক্রিনশট অপশন পেয়ে যাবেন। আর এই  পদ্ধতি অনুসরণ করে কিন্তু আপনারা যত টুকু পরিমাণে স্কিনশট তুলতে চান কতটুকু পরিমাণে কিন্তু সে তুলতে পারবেন ।

আপনি যদি কোনো নির্দিষ্ট একটি অংশ স্ক্রিনশট করে রাখতে চান সেটাও কিন্তু চাইলে করতে পারবেন অথবা আপনার যদি আপনাদের মনিটরের সম্পূর্ণ যে বিষয়গুলো রয়েছে অর্থাৎ আপনাদের কম্পিউটার  খোলা অবস্থায়  যে সমস্ত বিষয়গুলো আপনাদের মনিটরে দেখা যাচ্ছে সেগুলো সম্পূর্ণ চাইলে আপনারা স্কিনশট তুলতে পারেন অথবা নির্দিষ্ট কোন টপিক আপনারা যদি স্কিনশট তুলতে চান তাহলে সেটাও করতে পারবেন এই পদ্ধতিটি ব্যবহার করে । আশা করে যে বুঝতে পেরেছেন কিভাবে আপনারা এই টুলসটি ব্যবহার করে আপনাদের কম্পিউটার থেকেই স্কিনশট তুলতে পারবেন ।

আর যদি বুঝতে না পারেন তাহলে সেটা আমাদেরকে কমেন্ট করে জানাতে পারেন আমরা সেটা আপনাদের উত্তর দেওয়ার চেষ্টা করবো অবশ্যই ,  যেকোনো ধরনের সমস্যা হলে আমাদেরকে সেটা কমেন্ট করে অবশ্যই জানাবেন। তাহলে বন্ধুরা আজকে আমাদের আর্টিকেলে আপনারা খুব সহজভাবে শিখতে পারবেন যে কিভাবে আপনারা আপনাদের উইন্ডোজ কম্পিউটার থেকে খুব সহজেই স্ক্রিনশট তুলে নিতে পারবেন  আর আপনারা যদি কোন বিষয় বুঝতে না পারেন তাহলে কিন্তু অবশ্যই  আমাদেরকে কমেন্ট করে জানাবেন আমরা সেটার উত্তর দেওয়ার চেষ্টা করব ।  আজকে এই পর্যন্তই পরে আবার অন্য কোন বিষয় নিয়ে আপনাদের সঙ্গে আলোচনা করবে ।  সবাই ভাল থাকুন সুস্থ থাকুন আল্লাহ হাফেজ ।  তথ্যসূত্রPriyo Education

<

Related Posts

23 Comments

মন্তব্য করুন