কিভাবে খুব দ্রুত কম্পিউটারে টাইপিং ওস্তাদ হবেন দেখে নিন।

আসসালামুআলাইকুম ,আশা করি সবাই অনেক ভালো আছেন। আমি অনেক ভালো আছি।কম্পিউটার আমাদের বিভিন্ন কাজের মাধ্যম হিসেবে আজকাল বহুল ব্যবহৃত একটি যন্ত্র।এ কম্পিউটার মাধ্যমে আমরা আমাদের নানান কাজ করে থাকি। এক্ষেত্রে টাইপিং একটি গুরুত্বপূর্ণ বিষয়। আপনি কতটা দ্রুত বেশ ভালোভাবে টাইপিং করতে পারছেন সেটার উপর নির্ভর করে আপনার অনেক কাজ। সুতরাং আমাদের সবার এই তাড়াতাড়ি টাইপিং করাটা শিখে নিতে হবে।

আজকের এপিসোড আমরা জানবো:

  • টাইপিং মূলত কি?
  • টাইপিং এর কিছু নিয়ম?
  • দ্রুত টাইপিং করার সিক্রেট উপায়?
  • শেষ কথা

টাইপিং মূলত কি?

সহজ ভাষায় আমরা কম্পিউটারে আমাদের কিবোর্ড এর মাধ্যমে যে সমস্ত শব্দ কিংবা বাক্য টাইপ করি এটাই মূলত টাইপিং। এ টাইপিং এর উপর আমাদের অনেক কিছু নির্ভর করে থাকে।যেমন আপনি কাজের জন্য টাইপিং করে কতটা সময় নষ্ট করছেন। এক্ষেত্রে আপনার টাইপিং যত দ্রুত হবে ততো আপনার কাজের সময় বেচে যাবে।

টাইপিং করার কিছু নিয়ম

১.টাইপিং হয়তো আমরা অনেকে অনেক ভাবে করে থাকি। কিন্তু কম্পিউটার টাইপিং এর ক্ষেত্রে কিছু নিয়ম রয়েছে। যেমন: A-S-D-F ও সেমিকোলন-L-K-J

একই গুলোর ওপর সঠিক ভাবে হাত থেকে আমাদের টাইপিং করতে হবে। তবেই আমাদের টাইপিং করার সঠিক হবে। সম্পূর্ণ হাত বসিয়ে টাইপ করতে হবে আমাদের।

প্রথমত আমি নিয়মটি অনুসরন করে আপনার হাত বসানো শিখুন। তারপর ধীরে ধীরে অনুশীলনের মাধ্যমে দ্রুত করে তুলতে পারেন।

২. টাইপিং করার সময় একদম সোজা হয়ে বসবেন। কম্পিউটারের সোজা বসে কি বোর্ডের মধ্যে হাতগুলো রাখবেন নিয়মানুযায়ী। তারপর টাইপ করা শুরু করবেন।

৩. প্রতিদিন কমপক্ষে 15-20 মিনিট প্যারাগ্রাফ টাইপ করবেন। আর টাইপ করা শেষ হলে সেগুলো কে প্যারাগ্রাফ কমান্ড গ্রুপের মাধ্যমে প্রফেশনাল করে তুলবেন।

দ্রুত টাইপিং করার সিক্রেট টিপস

দ্রুত টাইপিং করার সিক্রেট টিপস বলতে আমি বলছি না যে আপনি আর্টিকেলটা পড়া মাত্রই দ্রুত টাইপিং করতে পারবেন। দ্রুত টাইপিং করার জন্য অবশ্যই আপনাকে বেশি বেশি অনুশীলন করতে হবে। পরবর্তীতে আপনি এর সুফলতা পাবেন।

দ্রুত টাইপিং করার সিক্রেট টিপস হলো: সোজা হয়ে বসে, সুন্দরভাবে হাতগুলো কিবোর্ড এর উপর রেখে আপনি টাইপ করবেন আস্তে আস্তে প্রথমত। প্রথমত দেখে দেখে ভালোভাবে টাইপ করবেন। তারপর আস্তে আস্তে না দেখে টাইপ করার চেষ্টা করবেন। এভাবে ভুল হতে হতে একসময় না দেখে খুব দ্রুত টাইপ করতে পারবেন।

এ সিক্রেট টিপস এর মাধ্যমে আপনি খুব দ্রুত টাইপিং করতে পারবেন।

শেষ কথা

আপনি যদি এই নিয়মগুলো ভালোভাবে চেষ্টা করেন খুব তাড়াতাড়ি আপনি কম্পিউটারে দ্রুত টাইপিং করতে পারবেন।প্রতিদিন আপনি 15 থেকে 20 মিনিট সময় এভাবে নিয়মগুলো মেনে টাইপিং করুন। খুব সহজে আপনি এর সুফলতা পাবেন। এরপর আপনার অনেক লাভ হবে। কোথায় চাকরির ক্ষেত্রে হয়তো আপনার টাইপিং এর জন্য আপনি অনেক সুবিধা পেতে পারেন।

আজকে ছিল এই পর্যন্ত, আসা করি এই নিয়মগুলো ফলো করলে আপনি খুব দ্রুত কম্পিউটার টাইপিং করতে পারবেন। ভাল থাকুন, সুস্থ থাকুন। ধন্যবাদ।

Related Posts

12 Comments

মন্তব্য করুন