কিভাবে দ্রুত সিদ্ধান্ত গ্রহণ করবেন- জেনে নিন তার উপায়

আপনাকে প্রতিদিনই কোন না কোন বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করতে হয়। সকালে ঘুম থেকে উঠে রাতে ঘুমাতে যাওয়ার আগ পর্যন্ত আপনাকে যে কোন বিষয়ে সিদ্ধান্ত নিতে হয়। হোক তা বড় কিংবা ছোট। তবে অনেক সময় আমরা সঠিক বিষয়ে সঠিক সিদ্ধান্ত না নিতে পারার কারণে আমরা সঠিক সময়ে সঠিক কাজটা করতে পারিনা। যার কারণে অনেক সময় মনে হতাশা কাজ করে। কিন্ত তখন আর কোনকিছু করার থাকেনা। সিদ্ধান্ত গ্রহণের তীব্রতা যদি বাড়িয়ে তুলতে পারেন, তাহলে আপনার সময় যেমন বেঁচে যাবে, তেমনি খুব অল্প সময়ের মাঝে আপনার কাজটা ও হয়ে যাবে। নিম্নোক্ত বিকল্পগুলো আপনি বেছে নিতে পারেন।

১. আপনার প্রাথমিক লক্ষ্য শণাক্ত করুন:

আপনার সিদ্ধান্ত হয়তো জটিল হতে পারে, কিন্ত আপনার সঠিক একটি লক্ষ্য থাকা দরকার। যেমন আপনার ক্যারিয়ারের লক্ষ্য, সেখানে আপনার আর্থিক লক্ষ্য কাজ করে থাকে। ধরেন, এখানে আপনার চাকরি সম্পর্কে সিদ্ধান্ত নিতে হতে পারে। তখন একটি চূড়ান্ত একটি অবস্থান, নির্দিষ্ট শহরের কোন কাজের লক্ষ্য আপনার মনে রাখতে সহায়তা করে।

২. আপনার মনে বিকল্প পথগুলো পরিচালনা করুন:

যে কোন বিষয়ে আপনাকে অনেকগুলো পথ বা বিকল্প র্নিধারণ করতে হবে। সেখান থেকে সঠিক পথ নির্বাচন করতে হবে। আপনার সিদ্ধান্ত নিতে কতটা সময় থাকতে হবে, তার উপর  র্নিভর করে, আপনার বিকল্পগুলির মধ্যে ভাবতে আপনার কতক্ষণ সময় লাগে।এই মুহূর্তে এমন সমাধানের কথা ভাবার জন্য নিজেকে সময় দিন। যা আপনাকে প্রাথমিক লক্ষ্য অর্জনে সহায়তা করে থাকে। মনে রাখবেন, জীবনের সঠিক সিদ্ধান্ত তাড়াহুড়ো করে নেওয়া সম্ভব হয়না, তাই ভাবনা চিন্তা করার জন্য হাতে যথেষ্ট সময় থাকা দরকার।

৩. আপনার ইচ্ছাকৃত সহজ বুদ্ধিকে বিশ্বাস করুন:

আপনার যদি মনে হয়ে থাকে অনেকগুলো বিকল্প পথ থেকে একটি বিকল্প ভালো, তখন আপনার বুদ্ধিবৃত্তিকে কাজে লাগাতে হবে। পাশপাশি নিজেকে বিশ্বাস করা ও আপনাকে রপ্ত করতে হবে। মনে রাখবেন, আত্মবিশ্বাস না থাকলে সফলতা অর্জনকরা সম্ভব না। নিজেকে বিশ্বাস করতে শিখুন, আর বিকল্প পথগুলি থেকে সঠিক পথ বেছে নিন।

৪. খারাপ বিকল্প পথগুলি বাদ দিয়ে দিন:

আপনার লক্ষ্যে পৌঁছাতে সহায়তা করে না এমন বিকল্পগুলি বাদ দিন। আপনি যখন অনেকগুলো বিকল্প পথ নির্বাচন করেন, তখন অনেকগুলো থাকতে পারে, যা আপনি চয়ন করতে চান না। নিজেকে জিজ্ঞাসা করুন, এই পথগুলো সঠিক হবে কিনা। যদি তা না হয় অবশ্যই সেই পথগুলো আপনি ত্যাগ করুন। সেক্ষেত্রে আপনাকে এমন বিকল্প পথ গ্রহণ করতে হবে, যেগুলো থাকলে আপনি সঠিক সিদ্ধান্ত নিতে পারবেন।

৫. আপনার জন্য যথেষ্ট বিকল্পগুলি চয়ন করুন:

নিখুঁত পছন্দের জন্য অপেক্ষ্া করবেন না। আপনার কাছে যথেষ্ট সময় না ও থাকতে পারে। দ্রুত সিদ্ধান্তের জন্য তাৎতক্ষণিক প্রতিক্রিয়ার প্রযোজন। তাই আপনার সঠিক পথ নির্বাচনের ক্ষেত্রে সময় নষ্ট করা একদম উচিত হবে না। তাই দ্রুত কিছু বাছাই করে এগিয়ে যাওয়া উচিত।

৬. আপনার পছন্দ সম্পর্কে অন্য ব্যক্তির সাথে কথা বলতে পারেন:

আপনি কি সম্পাদন করতে চাচ্ছেন, কি আশা করছেন তা আপনি আপনার সহকর্মীর সাথে পরামর্শ করে দেখতে পারেন। আপনার বনধু হয়তো আপনাকে এ বিষয়ে আপনাকে অবশ্যই হেল্প করতে পারবে।

Related Posts

13 Comments

মন্তব্য করুন