কিভাবে ফোন তৈরি হয়? একটি ফোন তৈরিতে আসলে খরচ কত?

আমরা প্রতিনিয়ত স্মার্টফোন ব্যবহার করে থাকি। আপনি হয়তোবা ফোনের মাধ্যমেই আর্টিকেলটি পড়ছেন। কিন্তু আমরা কি কখনো ভেবে দেখেছি যে একটি স্মার্টফোন কিভাবে তৈরি করা হয়? আর একটি স্মার্টফোন তৈরিতে খরচ কত হয়? আপনি জানলে অবাক হবেন একটি স্মার্টফোন তৈরিতে যা খরচ হয়, স্মার্টফোন কোম্পানি গুলো তার চেয়েও কয়েক গুণ বেশি দামে বিক্রি করে থাকে ফোনগুলো। আর যদি দামি স্মার্টফোন গুলোর কথা বলি তাহলে ফোন তৈরিতে যা খরচ হয় তার চেয়েও কয়েক গুণ বেশি দামে বিক্রি করে থাকে সেই ফোন গুলো। এবার জানা যাক কোম্পানিতে একটি স্মার্টফোন কিভাবে তৈরি করা হয় এবং তারপর জানবো একটি ফোন তৈরিতে একটি কোম্পানির কত টাকা খরচ হয়।

যেভাবে ফোন তৈরি করা হয়

ফোন তৈরীর জন্য প্রথমে অ্যালমনিয়াম দিয়ে ফোনের ভিতরের অংশ তৈরি করা হয়। তারপর এগুলোকে একটি প্রসেসিং মেশিনের মধ্যে রাখা হয়। আর এইখানে মেশিন অ্যালুমিনিয়ামের বাড়তি অংশগুলোকে সরিয়ে দেয়। তারপর এই অ্যালুমিনিয়ামকে অন্যে একটি মেশিনে রাখা হয়, আর এইখানে ফোনের মাদারবোর্ডের কাজ করা হয়। অন্যদিকে কিছু কর্মচারীর সাহায্যে ফোনের ডিসপ্লে তৈরি করা হয়। এই ধাপে ডিসপ্লেতে কিছু পার্টস ও চিপ যুক্ত করা হয়।

তারপর কিছু কর্মচারী ডিসপ্লে গুলোকে আরেকটি মেশিনে লাগিয়ে চেক করে। তারপর ডিসপ্লেটি তৈরি হয়ে গেলে পরে তা ফোনে লাগানো হয়। এরপরে কিছু কর্মচারীর মাধ্যমে ফোনে কিছু পার্টস লাগানো হয়। আর এই সমস্ত পার্টস গুলকে অন্য কারখানা থেকে তৈরি করে নিয়ে আসা হয়। এরপর অ্যালুমিনিয়াম বডিতে সকল পার্টস লাগানো হয়। ফোন তৈরি হয়ে গেলে তা অন্য কর্মচারীদের নিকট পাঠানো হয়। আর এইখানে আবারো ফোনের ডিসপ্লে ভালোভাবে চেক করা হয়।

সবকিছু ঠিক থাকলে পরে ফোন গুলোকে চার্জে বসিয়ে দেয়া হয়। এখানে আরো একবার ফোনের ডিসপ্লে চেক করা হয়। চার্জ হয়ে গেলে ফোন গুলোকে বক্স করার জন্য পাঠিয়ে দেয়া হয়। তারপর এগুলোকে বাজারে পাঠানো হয়, যেন আমরা কিনে ব্যবহার করতে পারি।

একটি ফোন তৈরিতে যা খরচ হয়

<

এবার আপনি জেনে রাখুন একটি স্মার্টফোন কোম্পানির একটি ফোন তৈরিতে কত টাকা খরচ হয়। যদি এইভাবে ধরা হয় একটি ফোনের ওজন ১৫০ গ্রাম, এর মধ্যে প্লাস্টিক রয়েছে যার দাম অনেক কম, আরো রয়ছে অ্যালুমিনিয়াম, এটার দামও অনেক কম। কিন্তু প্রতিটি স্মার্টফোনেই কিছু পরিমাণে গোল্ড ও অন্যান্য দামি পদার্থ ব্যবহার করা হয়। সব মিলিয়ে গড়ে একটি ফোনের ওজন দাড়ায় ১৫০ গ্রামের মতো। সব দিক বিবেচনা করলে একটি স্মার্টফোন তৈরিতে খরচ হয় ৮০০ থেকে ২০০০ টাকার মতো, আর তা বিক্রি করা হয় ২০ হাজার থেকে ১ লক্ষ টাকা পর্যন্ত। আরেকটি বিষয় আপনি জেনে রাখুন, একটি ফোন শুধু তৈরি করলেই কাজ শেষ হয় না, তার জন্য অপারেটিং সিস্টেম লাগে এছাড়াও ফোনের বিজ্ঞাপন তৈরি করতে হয়। আরো নানা বিষয় জড়িত রয়েছে এখানে। যে দেশে ফোনটি বিক্রি করা হবে সে দেশে ভ্যাট দিতে হয়।

তো আপনি বুঝতেই পারছেন ফোন তৈরিতে ঢোলের এর চেয়ে বাজনা বেশি হয়। যেখানে ফোন তৈরিতে খরচ হয় মাত্র ৮০০ থেকে ২০০০ টাকার মতো, সেখানে ফোন বিক্রি করা হয় বিশ হাজার থেকে ১ লক্ষ টাকা পর্যন্ত। ফোনের দাম নিয়ে তো আমাদের কোন মাথাব্যাথাই নেই, কারণ ফোনের দাম যত বেশি হবে তত বেশি ভাব নিতে পারবো তাই না! যেমন কেউ যদি একটি আইফোন ব্যবহার করে, তাহলে তাকে আমরা অন্য চোখে দেখি, বড়লোক উপাধি দেই। কিন্তু আপনি জানেন কি সেই আইফোন তৈরিতে খরচ হয় অন্যান্য ব্র্যান্ড যেমন শাওমি ও অন্যান্য ব্র্যান্ডের থেকে কিছুটা বেশি। আশা করি বিষয় গুলো ভালোভাবেই বুঝতে পেরেছেন।

Related Posts

12 Comments

মন্তব্য করুন