কিভাবে বুঝবেন আপনি ওমিক্রন এ আক্রান্ত?

বর্তমানে ওমিক্রন ভেরিয়েন্টের কেস সারা দেশে বাড়তে থাকছে। ক্রমবর্ধমান কেস সংখ্যার সাথে, বিশেষজ্ঞরা কোভিড -19 এর লক্ষণগুলি কী কী সে সম্পর্কে কথা বলছেন। টেক্সাসের অস্টিনে কেয়ারহাইভ হেলথের মেডিকেল ডিরেক্টর ডাঃ সুনীত সিং জানিয়েছেন, ওমিক্রন এর লক্ষনগুলো করোনাভাইরাসের আসল স্ট্রেনের সাথে আমরা আগে যা দেখেছি তার থেকে অনেক আলাদা।

শীর্ষ তিনটি ওমিক্রন লক্ষণগুলি হচ্ছে,
সর্দি
বন্ধ নাক
গলা ব্যথা
ওমিক্রন ফুসফুসে আক্রমণ করার সম্ভাবনা কম। এর পরিবর্তে, ওমিক্রন আরও উপরের শ্বাসযন্ত্রের উপসর্গ সৃষ্টি করছে।

ডাঃ রবার্ট কুইগলি, ইন্টারন্যাশনাল এসওএস-এর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট এবং গ্লোবাল মেডিক্যাল ডিরেক্টর, একটি নেতৃস্থানীয় চিকিৎসা ও নিরাপত্তা পরিষেবা সংস্থায় বলেছিলেন যে, ওমিক্রন দ্বারা সংক্রামিত COVID-19 রোগীরা অন্যান্য রূপগুলির তুলনায় অনেক দ্রুত লক্ষণগুলি দেখায়।

অধিকাংশ ব্যক্তিদের জন্য যাদের টিকা দেওয়া হয়েছে এবং ওমিক্রন এ সংক্রামিত হয়েছে, তারা  শ্বাসযন্ত্রের সংক্রমণের সাথে সামঞ্জস্যপূর্ণ হালকা লক্ষণগুলি অনুভব করেছে।

কুইগলি বলেছেন, যে শীর্ষ তিনটি COVID-19 উপসর্গ তিনি ওমিক্রন রোগীদের থেকে দেখেছেন তার মধ্যে রয়েছে:
কাশি
ক্লান্তি
ব্যাথা

ডক্টর ক্যাথরিন পোহলিং, একজন সংক্রামক রোগ বিশেষজ্ঞ এবং উত্তর ক্যারোলিনার অ্যাট্রিয়াম হেলথ ওয়েক ফরেস্ট ব্যাপটিস্টের ভ্যাকসিনোলজিস্ট বলেছেন যে, ওমিক্রন থেকে বিশিষ্ট লক্ষণ হচ্ছে:
কাশি
ক্লান্তি বা ক্লান্তি
ভিড় এবং নাক দিয়ে পানি পড়া
গলা ব্যথা
মাথাব্যথা

প্রারম্ভিক তথ্য অনুসারে, সংক্রামিত ব্যক্তির সংস্পর্শে আসার পরে লক্ষণগুলি দেখা দিতে যে সময় লাগে তা পূর্ববর্তী রূপগুলির তুলনায় অমিক্রনের জন্য কম হতে পারে।এই সময়টা হতে পারে তিন দিন বা তারও কম।

যদিও আরও অনেক গবেষণার প্রয়োজন, এটি বৈজ্ঞানিক ধারণা তৈরি করে যে ওমিক্রন ভেরিয়েন্টের মতো একটি অত্যন্ত সংক্রামক ভাইরাসের ইনকিউবেশন পিরিয়ড কম হবে। এর লক্ষ্য, সর্বোপরি, যত তাড়াতাড়ি সম্ভব যতটা সম্ভব মানুষকে সচেতন করতে হবে।

কোভিড-১৯ হওয়ার ঝুঁকি বেশি থাকে জনাকীর্ণ এবং অপর্যাপ্ত বায়ুচলাচলের জায়গায় যেখানে সংক্রামিত ব্যক্তিরা কাছাকাছি সময়ে একসঙ্গে দীর্ঘ সময় কাটান।

যদি উপসর্গ দেখা দেয়, তবে নেতিবাচক পরীক্ষায় লক্ষণগুলি COVID-19 এর জন্য দায়ী নয় তা নিশ্চিত না হওয়া পর্যন্ত ব্যক্তিদের অবিলম্বে পৃথকীকরণ করা উচিত।

ইলিনয় ডিপার্টমেন্ট অফ পাবলিক হেলথ ডিরেক্টর ডঃ এনগোজি ইজিক বলেছেন যে ইনকিউবেশন সময় পরিবর্তন হতে পারে, তবে যারা প্রথম দিকে পরীক্ষা করেন তাদের নেতিবাচক ফলাফল পেলেও পরীক্ষা চালিয়ে যাওয়া উচিত।

“আমরা হয়তো শিখছি যে ইনকিউবেশনের সময় একটু কম হতে পারে,তাই হয়ত আপনি দুই দিনে পরীক্ষা করবেন,” ইজিক বলেন। “অবশ্যই যদি আপনি উপসর্গযুক্ত হন, আপনি এখনই পরীক্ষা করেন। আপনি যদি দুই দিনে পরীক্ষা করতে চান তবে সেই নেতিবাচক পরীক্ষা.. অবশ্যই উপসর্গগুলিকে আপনি উপেক্ষা করতে পারবেন না – গলা খসখসে, মাথাব্যথা, সমস্ত ধরণের উপসর্গ অসুস্থতার লক্ষণ হতে পারে।”

যারা ঘরে বসে পরীক্ষা করে ইতিবাচক পরীক্ষা করে তাদের সর্বশেষ CDC নির্দেশিকা অনুসরণ করতে এবং ফলাফলগুলি তাদের স্বাস্থ্যসেবা প্রদানকারীর সাথে যোগাযোগ করতে বলা হয়, যিনি রাজ্যের স্বাস্থ্য বিভাগে পরীক্ষার ফলাফল রিপোর্ট করার জন্য দায়ী।

শিকাগো-এলাকার স্বাস্থ্য বিভাগের মতে, মানুষের পরীক্ষার ফলাফল সঠিক বলে ধরে নেওয়া উচিত এবং ভাইরাস ছড়ানোর ঝুঁকি কমাতে অন্যদের থেকে বিচ্ছিন্ন হওয়া উচিত।

“আপনি যদি COVID-19 এর জন্য ইতিবাচক পরীক্ষা করেন তবে আপনাকে অবশ্যই আলাদা করতে হবে,” আরওয়াদি বলেছিলেন। “মেডিকেল সেটিংয়ে বাড়িতে ইতিবাচক পরীক্ষার পুনরাবৃত্তি করার দরকার নেই। আমরা চাই না যে লোকেরা জরুরী বিভাগে গিয়ে শুধু একটি পরীক্ষা করুক। পজিটিভকে ইতিবাচক হিসাবে বিবেচনা করুন, বাড়িতে থাকুন এবং পাঁচ দিনের জন্য বিচ্ছিন্ন থাকুন।

সচেতনতা: আপনার হওয়ার সাথে সাথে টিকা নিন এবং টিকা দেওয়ার স্থানীয় নির্দেশিকা অনুসরণ করুন। অন্যদের থেকে কমপক্ষে 1 মিটার শারীরিক দূরত্ব বজায় রাখুন, এমনকি তারা অসুস্থ বলে মনে না হলেও। ভিড় এবং ঘনিষ্ঠ যোগাযোগ এড়িয়ে চলুন। শারীরিক দূরত্ব সম্ভব না হলে এবং দুর্বল বায়ুচলাচল সেটিংসে সঠিকভাবে লাগানো মাস্ক পরুন। অ্যালকোহল-ভিত্তিক হ্যান্ড ঘষা বা সাবান এবং জল দিয়ে ঘন ঘন আপনার হাত পরিষ্কার করুন। কাশি বা হাঁচির সময় বাঁকানো কনুই বা টিস্যু দিয়ে মুখ ও নাক ঢেকে রাখুন। ব্যবহৃত টিস্যু অবিলম্বে নিষ্পত্তি করুন এবং নিয়মিত হাত পরিষ্কার করুন। আপনার যদি উপসর্গ দেখা দেয় বা COVID-19 এর জন্য ইতিবাচক পরীক্ষা হয়, তবে আপনি সুস্থ না হওয়া পর্যন্ত নিজেকে আলাদা করুন। সঠিকভাবে মাস্ক পরুন। নিশ্চিত করুন আপনার মাস্ক আপনার নাক, মুখ এবং চিবুক ঢেকে রাখে। আপনার মুখোশ লাগানোর আগে, খুলে ফেলার আগে এবং পরে এবং যে কোনো সময় স্পর্শ করার পরে আপনার হাত পরিষ্কার করুন। আপনি যখন আপনার মুখোশটি খুলে ফেলবেন, এটি একটি পরিষ্কার প্লাস্টিকের ব্যাগে সংরক্ষণ করুন এবং ফ্যাব্রিক মাস্ক হলে এটি ধুয়ে ফেলুন।

Related Posts

16 Comments

মন্তব্য করুন