কিভাবে শুরু করবেন বিকাশ ব্যবসা?

বর্তমানে মানুষ মোবাইল ব্যাংকিং দ্বারা তাদের যাবতীয় লেনদেন এর কার্যাদি সম্পন্ন করছেন। আর এর ফলে বর্তমানে মোবাইল ব্যাংকিং এর জনপ্রিয়তা অনেকটাই বৃদ্ধি পাচ্ছে।

বর্তমানে মোবাইল ব্যাংকিং এর একটি অন্যতম মাধ্যম হয়ে উঠেছে বিকাশ। বিকাশের সাথে সবাই পরিচিত। বিকাশ দ্বারা আজ মানুষ বিভিন্ন ধরনের লেনদেন সম্পন্ন করছেন। তবে বিকাশ গ্রাহকদের লেনদেনের সুবিধা দেওয়ার পাশাপাশি রেখেছে ব্যবসায়ীদের ব্যবসা করার সুযোগ। অর্থাৎ আপনি চাইলে Bkash Agent হয়ে Bkash Business করতে পারবেন। তবে অনেকে চিন্তা করবেন বিকাশ বিজনেস বিষয়টা কি বা কিভাবে করা উচিত ইত্যাদি। চিন্তার কিছু নেই আজকের আর্টিকেল দ্বারা আমরা এই বিষয়টি সম্পর্কে জানবো।

বিকাশ ব্যবসা কি?

আপনাদের বুঝানোর সুবিধার্থে আমি একটি উদাহরণ দিয়ে বুঝায় বিষয়টা। আপনি যেকোনো একটি বিকাশের দোকানে গেলেন ক্যাশর ইন বা ক্যাশ আউট করার জন্য। সাধারণত আমাদের মার্কেটে আমরা যাদের দোকানে বিকাশের লেনদেন করতে গিয়ে থাকি তারা হচ্ছেন বিকাশের এজেন্ট। এক্ষেত্রে আপনি তাদের থেকে ক্যাশ ইন, ক্যাশ আউট অথবা যেকোনো বিকাশ লেনদেন করলে তারা কমিশন আয় করতে পারবে। এইটাই মূলত বিকাশের ব্যবসা। এক্ষেত্রে তেমন জনি ঝামেলা ছাড়া আপনি এই ব্যবসা শুরু করতে পারবেন।

কিভাবে শুরু করবেন বিকাশ ব্যবসা?

Bkash Business শুরু করতে হলে আপনাকে Bkash Agent নিতে হবে। শুরুতে বলে নেই Bkash Agent আবেদনের পূর্বে আপনার একটি ব্যবসায়িক প্রতিষ্ঠান থাকা লাগবে যেখানে আপনি আপনার ব্যবসায় পরিচালনা করছেন আর তাহলে আপনি আবেদন করতে পারবেন Bkash Agent এর জন্য। তবে এক্ষেত্রে আপনার কিছু ডকুমেন্টস প্রয়োজন হবে। এমনিতে যেকোনো বিজনেস শুরুর পূর্বে আমাদের কিছু রিকোয়ারমেন্ট প্রয়োজন হয়। একইভাবে Bkash Business এর ক্ষেত্রেও আপনার কিছু রিকোয়ারমেন্ট লাগবে।

বিকাশের ব্যবসা শুরুর জন্য যা যা লাগবেঃ

  • একটি নতুন প্রিপেইড সিম (যেখানে আগে বিকাশ একাউন্ট তৈরি করা হয়নি)
  • একটি ব্যবসায়িক প্রতিষ্ঠান
  • ব্যবসায়িক প্রতিষ্ঠানের ট্রেড লাইসেন্স (ফটোকপি)
  • আপনার জাতীয় পরিচয় পত্র (ফটোকপি)
  • ই-টিন সার্টিফিকেট
  • আপনার ছবি

এসকল কিছু আপনার প্রস্তুত থাকলে Bkash Agent এর জন্য আপনি আবেদন করতে পারবেন।

Bkash Agent এর জন্য কোথায় আবেদন করবেন?

বিকাশের এজেন্ট নিতে আপনি সরাসরি বিকাশের ওয়েবসাইট থেকে আবেদন করতে পারবেন। আমার ব্রাউজার থেকে সার্চ করুন “Bkash Agent Form“, এটা সার্চ করলে দেখতে পারবেন একটি রেজাল্ট সবার পূর্বে দেখানো হচ্ছে “বিকাশের এজেন্ট অ্যাকাউন্ট খোলার অনুরোধ পাঠান” সেখানে ক্লিক করুন। এরপর আপনি একটি ফর্ম পাবেন, সেখানে আপনার কাছে কিছু তথ্য চাওয়া হবে। আপনি সঠিকভাবে তথ্যগুলো দিয়ে সাবমিট করুন। কিছুক্ষণ অপেক্ষা করার পর বিকাশ থেকে আপনাকে জানিয়ে দেওয়া হবে যে আপনি তাদের এজেন্ট অ্যাকাউন্ট পাবেন কিনা।

বিকাশ ব্যবসায় কত টাকা মূলধন প্রয়োজন?

দেখুন অন্যান্য সব ব্যবসার মত এই ব্যাবসা করতে গেলে আপনাকে ততটা বিনিয়োগ করতে হবে না। কেবল ৫০হাজার – ১ লক্ষ টাকার মধ্যে আপনি এই ব্যবসা শুরু করতে পারবেন।

সর্বশেষ পরামর্শ

পরিশেষে বলব, যদি আপনি প্রতি মাস শেষে ভালো অংকের টাকা আয় করতে চান সেক্ষেত্রে আপনি অন্য কোনো ব্যবসার সাথে Bkash বিজনেস যুক্ত করতে পারেন এতে আপনার ঐ ব্যবসার সাথে বিকাশের ব্যবসায় লাভ হবে।

এই ছিল মূলত আজকের বিকাশের ব্যবসার সম্পর্কে বিস্তারিত। দেখা হচ্ছে পরের আর্টিকেল নিয়ে ভালো থাকুন সুস্থ্য থাকুন, আল্লাহ হাফেজ।

Related Posts