কি কি ভুলের জন্য আপনার ফেসবুক আইডিটি ডিসেবল হতে পারে জেনে নিন।

আসসালামুআলাইকুম, আসা করি সবাই অনেক ভালো আছেন।ফেসবুক আমরা সবাই ব্যবহার করি।কিন্তু ফেসবুক সম্পর্কে হয়তো আমাদের অনেক অজানা তথ্য থাকতে পারে।এই ধরুন, ফেসবুক আইডি কেনো ডিসেবল হয়, কি কারণে হতে পারে ইত্যাদি।

ধরুন, আপনার একটা ফেসবুক আইডি রয়েছে।সেটিতে অনেক ফলোয়ার রয়েছে।এক কথায় আপনার প্রফেসনাল ফেসবুক আইডি, যদি হটাৎ ডিসেবল হয়ে যায় তাহলে আপনার মোটেও ভালো লাগবে না। এইক্ষেত্রে অনেকে টাকা পর্যন্ত দিয়ে মানুষের মাধ্যমে ঠিক করতে চাই। কিন্তু বেশিরভাগ ক্ষেত্রে প্রতারিত হয় অনেকেই।

অনেকগুলো মাধ্যম ব্যবহার করে আপনি আপনার ফেসবুক আইডি টি ব্যাক আনতে পারেন।কিন্তু তার আগে জেনে নেই কেনো আমাদের আইডি ডিসেবল হতে পারে।

ফেসবুক আইডি কেনো ডিসেবল হতে পারে?

১. আপনার আইডি তে কেও ক্লোন করে রিপোর্ট করলে আপনার আইডি ডিসেবল হতে পারে।তাছাড়াও আনলিমিটেড রিপোর্ট এর জন্য ও আপনার আইডি ডিসেবল হতে পারে।

২. কপিরাইট এর কারণে আপনার একাউন্ট ডিসেবল হতে পারে।কেও একটি ছবি ছাড়লো।আপনি সেটিকে ডাউনলোড করে ফেসবুকে আপলোড করলেন এইক্ষেত্রে আপনার আইডি টি ডিসেবল হতে পারে।কারণ কেও একটি ছবি অথবা ভিডিও পোস্ট করলো আর আপনি সেটিকে ডাউনলোড করে আপনার ফেসবুক আইডিতে পোস্ট করে দিলেন সে ক্ষেত্রে অবশ্যই আপনি পোস্ট দাতার কপিরাইট এর আওতায় পড়ে যাবেন।

৩. স্প্যাম অথবা গাইডলাইন নিয়ম মেনে না চলার কারণে আপনার আইডিটি ডিসেবল হতে পারে।যেমন ধরুন আপনি কাওকে কমেন্ট অথবা কোনো পোস্ট এ গালি দিলেন।সে ক্ষেত্রে কেও রিপোর্ট করলেই আপনার আইডি ডিসেবল হয়ে যেতে পারে।

৪.ফেক নাম এবং ফেক পরিচয় ফেসবুকে আপলোড করার কারণে আপনার ফেসবুক আইডি ডিসেবল হতে পারে। সাধারণত আপনি ফেসবুকে যেকোনো নাম দিয়ে দিলেন যেমন: মিস্টার করিম, এঞ্জেল প্রিয়া, ইত্যাদি অন্যরকম নাম।যার কারণে কেও ফেক নাম নিয়ে রিপোর্ট করলে আপনার আইডি ডিসেবল হতে পারে।

৫.ফেক ছবি ফেসবুকে আপলোড করার কারণে আপনার ফেসবুক আইডি ডিসেবল হতে পারে।কারণ ফেসবুকে আপনি অন্য কারো ছবি দিয়ে দিলেন আপনার ছবি দিলেন না সে ক্ষেত্রে আপনি একজন ফেক মানুষ ফেসবুকের কাছে।

আপনার আইডি কে সেভ রাখতে কি করতে পারেন?

১.আপনার যদি মনে হয় কেও আপনাকে রিপোর্ট করতে পারে কোনো কারণে। সেক্ষেত্রে সাথে সাথে আপনি আপনার আইডি লক করে রাখুন।

২. কারো পোস্ট সম্পূর্ণ কপি করে আপনার আইডি তে পোস্ট করবেন না।প্রয়োজনে শেয়ার করতে পারেন। অথবা ছবিটির সাথে পোস্ট শিরোনামে কপিরাইট চিহ্ন দিয়ে মালিকের নাম লিখতে পারেন।

৩. ফেসবুকে কোনো ধরনের ফেক নাম ব্যাবহার করবেন না।যদি আপনার নাম ফেক থেকে থাকে তাহলে আজকেই সেটিকে পরিবর্তন করে ফেলুন।আপনার সার্টিফিকেট অথবা যেকোনো সরকারি কোনো কাগজের সাথে মিলিয়ে নাম রাখুন।

৪. ফেসবুকে ফেক ছবি দিবেন না।মেয়েদের ক্ষেত্রে বেশিরভাগ ফেক ছবি দেখা যায়।এক্ষেত্রে আপনি যদি একজন মেয়ে হয়ে থাকেন তাহলে, আপনার 2 থেকে 3 টি ছবি ফেসবুকে Only Me করে আপলোড করতে পারেন।

৫.কাওকে খারাপ ভাষায় গালি দিবেন না।আর খারাপ কিছু সার্চ করা থেকে বিরত থাকবেন।

আসা করি আপনার আইডিটি সেভ থাকবে ১০০%। ভালো লাগল শেয়ার করতে পারেন।ভালো থাকুন।ধন্যবাদ।

Related Posts

4 Comments

মন্তব্য করুন