কি জন্য চা খাই?

চায়ের নেশা পৃথিবীর সবচেয়ে বড় নেশা। ছোট বড় সবাই এই তাকে ভালোবেসে। চা ছাড়া দিনটা যেনো শুরুই হয় না। এই চা ও আবার অনেক ধরনের হয়, দুধ চা, রং চা, গ্ৰিন টি, মশলা চা আরও কতো কি।বলা হয় যে পানির অপর নাম জীবন কিন্তু বাংলাদেশের মানুষের কাছে যেনো চায়ের অপর নাম জীবন।অনেকেই  চাকে  শ্রেষ্ঠ  পানীয় বলে মনে করি।

চা আমাদের জন্য উপকারী হতে পারে যদি আমরা   চা এর পুষ্টিগুণ সম্পর্কে জানতে পারি।চায়ের মধ্যে থাকে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট যা আমাদের তরতাজা থাকতে সাহায্য করে।চায়ের মধ্যে ক্যাফেইন এর মাত্রা কফিন থেকে কম থাকে আবার কোন কোন হারবাল চায় ক্যাফিন একদমই থাকেন ।চা আমাদের  হার্ট অ্যাটাক এবং স্ট্রোক  থেকে বাঁচতে সাহায্য করে।কোন কোন চা যেমন, গ্রিন টি  আমাদের ওজন কমাতে সাহায্য করে।চা আমাদের হার কেউ ক্ষয় হওয়া থেকে রক্ষা করে।চা আমাদের ইউনিটি সিস্টেম কেউ স্ট্রং করে।আবার  কখনো কখনো ক্যান্সার প্রতিরোধক ও হয়। আমরা যদি হারবাল  চা খাই তাহলে আমাদের ডাইজেস্টিভ সিস্টেম ও ভালো থাকে। আমরা বলতে পারি চায়ের মুহূর্ত অনেক কিন্তু আমরা যদি ঠিক চা  পরিমাণ মত খাই। বলা যায়, চায়ের উপকারিতা অনেক।

কিন্তু কোন চা খেয়ে এ সব উপকারিতা পাবো? উত্তরটা সহজ। চিনি ছাড়া রং চা। দুধ-চিনি দিয়ে দুধ চা খেয়ে এ সব উপকারিতা পাবো না। চিনি তো আর ছাড়া যায় না। চা অতিরিক্ত ক্যালরি কাউন্ট করে আমাদের ডেইলি ডায়েটের। তাই ইচ্ছা এর উপকারিতা আমরা কখনোই লাভ করতে পারিনা।বাংলাদেশের মানুষ চা খেয়ে যাবে তা যতই ক্যালোরিফিক হোক না কেন। কিন্তু আমরা যদি শুধু চা বা রঙ চা খাবার প্র্যাকটিস করি তাহলে এটা আমাদের জন্য অত্যন্ত উপকারী। চা হতে পারে বিভিন্ন রোগের ঔষধ। তাই চা খাই।

Related Posts

8 Comments

মন্তব্য করুন