কি হবে যদি একমাস না ঘুমান?

ঘুম আমাদের শরীরের জন্য একটি অতি প্রয়োজনীয় জিনিস কিন্তু কখনো ভেবেছেন আপনি না ঘুমিয়ে কতদিন থাকতে পারবেন? একদিন,দুইদিন,তিনদিন,এক সপ্তাহ,15 দিন,এক মাস। আচ্ছা একটানা 30 দিন না ঘুমালে আমাদের শরীরে কোন অসুবিধা হবেনা?আর হলেও কি কি অসুবিধা হতে পারে ?তো চলুন আজকে এই সম্পর্কে বিস্তারিত জেনে নেই এবং আমাদের সকলের ভুল ধারণা থেকে বেরিয়ে আসি।

 ১৯৪৯ সালের দিকে রাশিয়া একটা ভয়ঙ্কর এক্সপেরিমেন্ট করে এই এক্সপেরিমেন্ট এর মূল উদ্দেশ্যই ছিল এটা দেখা যে একমাস না ঘুমালে আমাদের শরীরে কি কি পরিবর্তন হতে পারে। এই এক্সপেরিমেন্ট এর জন্য যাবজ্জীবনপ্রাপ্ত পাঁচ আসামিকে বাছাই করে নেওয়া হয় এবং তাদের সাথে এই চুক্তি করা হয় তারা যদি না ঘুমিয়ে 30 দিন অতিবাহিত করতে পারে তাহলে তাদের বিনাশর্তে মুক্তি দেওয়া হবে। তো এই প্রস্তাবে 5 জন আসামি আগে পিছে কিছু না ভেবেই রাজি হয়ে যায়।

তারপর তাদের একটা গ্যাস চেম্বারে নিয়ে যাওয়া হয় যেখানে বাতাসে অক্সিজেনের সাথে এমন ধরনের গ্যাস মিশিয়ে দেওয়া হয় যেটা মানুষকে ঘুম পারতে দেবে না । এভাবে প্রথম 3 দিন সবকিছুই স্বাভাবিক ছিল ।কিন্তু চতুর্থ দিনে তাদের পাঁচ জনের মধ্যে পরিবর্তন দেখা যায়। পঞ্চম দিনে তারা পাগলের মত আচরণ করে। তারা ঘরের বিভিন্ন জিনিসের উপর দোষ ধরতে  শুরু করে । নবম দিনে তারা পুরো পাগলের মত আচরণ করে, চিৎকার করতে থাকে ,এদিক-ওদিক ছোটাছুটি করে ।

চিৎকার করতে করতে গলা দিয়ে রক্ত বেরিয়ে আসে ।কিন্তু এত চিৎকারে সত্ত্বেও অন্য বন্ধু গুলোর সেদিকে কোনো মনোযোগই ছিল না। আস্তে আস্তে সবকিছু নিস্তব্ধ হয়ে যায় ।এইভাবে আরও তিন দিন পার হয়ে যায়। পরবর্তীতে 14 তম দিনে গবেষকেরা তাদের সাথে যোগাযোগের চেষ্টা করে এবং বলে তারা তাদের সহযোগিতা করলে তাদের মুক্তি দেওয়া হবে ।এই কথা শুনে তাদের ভিতর একজন মৃদু কন্ঠে বলে ওঠে আমরা আর মুক্তি চাই না।

15 তম দিনে গবেষকেরা চেম্বার খোলার সিদ্ধান্ত নেয় এবং চ্যাম্বারে বিশুদ্ধ বাতাস ঢুকানো হয়। ততক্ষণে 5 জনের ভিতর একজন মারা গিয়েছিল ।সবচেয়ে আজব ব্যাপার যখন তাদের সে চেম্বার থেকে বাইরে বের করা হয় তখন সেই চারজন পুনরায় সেই চেম্বার এ যাওয়ার জন্য অনুরোধ করতে থাকে।

গবেষকরা লক্ষ্য করে তারা নিজেরাই নিজেদের শরীর থেকে মাংস ছিঁড়ে নিচ্ছে। তাদের মধ্যে এক বন্দী সেখানে ঘুমিয়ে পড়ে এবং সাথে সাথে মারা যায়। কিছুক্ষণ পর আর একজন বন্দী সেখানে মারা যায় এবং সর্বশেষ যে লোকটা বেঁচে ছিল তাকে গুলি করে হত্যা করা হয় তাকে গুলি করার পর সে বলেছিল ফাইনালি আমি এখন মুক্ত

Related Posts

17 Comments

মন্তব্য করুন