কীভাবে শক্তি এবং আত্মবিশ্বাস এর সাথে বক্তব্য দিবেন কিছু কৌশল জেনে নিন।

বক্তৃতা দেওয়ার সময় আপনার হৃদয় কি আমার মতো শক্তিশালী? আপনি যখন দেখবেন সমস্ত চোখ আপনার দিকে তাকাচ্ছে এবং সমস্ত কান আপনার কন্ঠের দিকে পরিচালিত হবে? এটি আপনাকে কখনও বিব্রত ও অভিভূত করতে পারে তবে এটি আপনার বক্তৃতা শুরু করার পথে প্রভাব ফেলতে পারে। আপনার মুখ থেকে প্রথম যে শব্দটি বের হবে তা হলো অ্যাঙ্কর যা সিদ্ধান্ত নেবে যে শ্রোতারা আপনার কথার সাথে লেগে থাকবে কিনা? এটা গুরুত্বপূর্ণ। ভয়, উদ্বেগ এবং নার্ভাসনেসকে কাটিয়ে ওঠার উপায় রয়েছে মনোযোগের বিষয় হিসাবে। সুতরাং আসুন শুরু করা যাক এবং এমন উপায় সন্ধান করুন যা আপনার হৃদয়কে আপনার গলা থেকে দূরে রাখে; তার সঠিক জায়গায়। কীভাবে একটি বক্তৃতা শুরু করবেন আপনার প্রথম শব্দ আপনি একটি ভাল সূচনার দিকে রওনা হন কারণ এটি একবার হয়ে গেলে; আপনার আত্মবিশ্বাসের স্তরটি এক কাপ কফির পরে শক্তির মতো বাড়বে। এটি সেই জায়গা যেখানে সাবধানতা অবলম্বন করা উচিত। বক্তব্য দেওয়ার সময় এমন কিছু আছে যা আপনার কখনও বলার সাহস পাবে না। কখনই আমি কখনও বোঝাতে চাইছি না।

এই লাইনগুলি এতটা মূলধারার এবং আপনি মুখ খোলার সাথে সাথেই শ্রোতাদের হঠকারী করে তুলবে। এই বিপর্যয়মূলক লাইনগুলি হলো:

এখানে এসে আনন্দিত; আমি সত্যিই কৃতজ্ঞ, এটি বেশি সময় নিচ্ছে না আমাকে কয়েক মিনিট আগে এই ভাষণ দেওয়ার জন্য জিজ্ঞাসা করা হয়েছিল আমি এখনও প্রস্তুত নই আমি উপস্থিত হয়েছি।এ জাতীয় বিষয়গুলি শ্রোতাদের বন্ধ করে দেয় কারণ তারা অজুহাত শুনতে বা লাইনগুলি শোনার জন্য তাদের সময় ব্যয় না করে যা তারা শৈশব থেকেই শুনে আসছে। যদি উদ্বোধনী বিবৃতিটি যথেষ্ট শক্ত না হয় এবং আপনি মনোনিবেশ না করেন, লোকেরা তাদের মন তৈরি করবে যে বক্তব্যটি বিরক্তিকর হবে এবং আপনি তাদের উপর প্রভাব ফেলে যাওয়ার সুযোগ হারাবেন। এটি পুরো বক্তৃতাকে আনাড়িও তৈরি করবে এবং আপনি শ্রোতার সাথে সংযোগ করতে সক্ষম হবেন না; প্রতিটি পাসিং মিনিটের সাথে আত্মবিশ্বাসের স্তর হ্রাস পাবে প্রস্তুত হও। আপনি যা কিছু করেন তাতে পুরোপুরি প্রস্তুত হওয়ার মতো কিছুই নেই। নিজেকে আত্মবিশ্বাসী করার একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ হলো আপনি কী বলতে যাচ্ছেন সে সম্পর্কে সমস্ত কিছু জানার এবং এটি সম্পর্কে নিশ্চিত হওয়া। আপনি যদি পুরোপুরি প্রস্তুত না হন এবং আপনি যে বিষয়ে কথা বলতে যাচ্ছেন সে সম্পর্কে জ্ঞানের অভাব হয়; আপনাকে নার্ভাস এবং উদ্বিগ্ন করে তুলবে এবং এটি আপনার দর্শকদের কাছে প্রবাহিত হবে।আপনার বক্তৃতার পরিকল্পনা করার সময়, আপনার যেভাবে প্রস্তুত করা উচিত তা প্রস্তুত করার জন্য পর্যাপ্ত সময় নিন এবং নিশ্চিত হয়ে নিন যে এটি প্রাকৃতিকভাবে প্রকাশিত হয়েছে। আপনার শব্দ এবং ক্রিয়াগুলি জোর করে বা মেক-আপ করা উচিত নয়। অঞ্চল জুড়ে হাঁটুন এবং জোরে চর্চা করুন, প্রকাশ করুন। আপনার বক্তৃতার শব্দটি শব্দ দিয়ে মুখস্থ করার চেষ্টা করবেন না, আপনি যেমন করেন ঠিক তেমনই কথা বলুন। এই পরামর্শটি গ্রহণ করুন এবং বক্তৃতা শুরু হওয়ার সাথে সাথে আপনি আমাকে ধন্যবাদ দেবেন।

ইতিবাচক কম্পন দেওয়া:

আপনি এই এক সঙ্গে ভুল হতে পারে না। কোনও ব্যক্তিকে ইতিবাচক শক্তি বের করা পছন্দ করেন না কে? আপনি যখন বক্তৃতা শুরু করবেন তখন এই ব্যক্তিটি আপনি হতে পারবেন। একটি ইতিবাচক বিবৃতি দিয়ে একটি ইতিবাচক এবং আত্মবিশ্বাসের সূচনা দিন। নিজেকে বলুন যে “পরবর্তী কয়েক মিনিট এত মজার হবে যে আপনি সম্ভবত আলোচনা শেষ করতে চান না”। দর্শকদের কৌতূহলী মুখগুলি দেখতে পেলাম যেন তারা শুনতে চায়; আমাকে শুনতে পাবে. এটি আমার আত্মবিশ্বাস ও শক্তিকে বাড়িয়ে তোলে যা আমি বক্তৃতায় চিরস্থায়ী প্রভাব ফেলতে ব্যবহার করেছিলাম; একটি ভাল! এমনকি আপনি কোনও কার্যকর গল্প বলতে বা তাদের আশা দিয়ে, তাদের সাথে সংযুক্ত হওয়ার জন্য একটি রসিকতা বলার মাধ্যমে বা কিছু আশ্চর্যজনক বিবৃতি দিয়ে তাদের অবাক করে দিয়েও শুরু করতে পারেন।

দেহের ভাষা

শারীরিক ভাষা আপনি কীভাবে আপনার বক্তব্য পৌঁছে দেন তাতে একটি পার্থক্য রয়েছে; তবে আপনি কীভাবে আপনার বক্তৃতা শুরু করবেন তা নির্ভর করে আপনার অঙ্গভঙ্গিটি কী হবে, আপনি কীভাবে দাঁড়িয়ে আছেন, আপনার কপালে কুঁচকে আছে, আপনি কি নার্ভাস মুভ করছেন? এই জিনিসগুলি আপনার বক্তৃতাটি কীভাবে শুরু করবেন তার মধ্যে অনেক পার্থক্য আনতে পারে। কয়েকটি টিপস রয়েছে যা বক্তৃতা দেওয়ার সময় আত্মবিশ্বাস বাড়িয়ে তুলতে পারে কারণ এগুলি আপনাকে আত্মবিশ্বাসী দেখায় এবং আপনি দর্শকদের সাথে সংযোগ রাখতে সক্ষম হবেন। এইগুলো

শরীর প্রশিক্ষণ ও শ্বাস নিয়ন্ত্রণ

এখানে এমন কিছু রয়েছে যা অজানা থাকে তবে একবার অনুসরণ করা গেলে তারা বিশ্বের সমস্ত পার্থক্য আনতে পারে। যে ভাষণটি কীভাবে শুরু করতে হয় জানেন তারা সর্বদা এই সাধারণ নিয়মগুলিকে সুনির্দিষ্ট করে এবং কথা বলার কর্তারা। আপনার অবশ্যই নিশ্চিত হওয়া উচিত যে আপনি বক্তব্য দেওয়ার সময় আপনার দেহটি আপনার সাথে সংশ্লেষ করে। এর অর্থ আপনার শ্বাস নিয়ন্ত্রণ হওয়া উচিত, আপনার কণ্ঠের মজাদার প্রক্ষেপণ এবং আপনি সঠিকভাবে কথা বলছেন তা নিশ্চিত হওয়া উচিত

বিশেষজ্ঞরা ভাগ করে নেওয়ার কয়েকটি টিপস রয়েছে এইগুলো:-

আপনার পিচ কী তা আপনার অবশ্যই জানা উচিত। আপনি উচ্চ বা কম কথা বলছেন কিনা। আপনি যদি নিজেকে সহজেই ডুবে যেতে দেখেন এবং হতাশ হন, তবে কিছুক্ষণ বিরতি নিন এবং আপনার সুরটি সংশোধন করুন। আরামদায়ক এবং একটি আরামদায়ক ভঙ্গিতে দাঁড়িয়ে থাকার চেষ্টা করুন এখন সঠিকভাবে শ্বাস নেওয়ার সময় কথা বলা শুরু করুন; এটি আপনার স্বনটিকে আরও মনোরম ও সুরযুক্ত করে তুলবে এবং আপনি আরও প্রিপেইড শোনবেন। এটি পাল্টে আপনাকে আত্মবিশ্বাসের সাথে আপনার বক্তৃতা শুরু করতে সহায়তা করবে।ডায়াফ্রাম প্রশিক্ষণ পরিষ্কার প্রক্ষেপণে সহায়তা করে। এটি আপনার ভয়েসকে উচ্চস্বরে এবং স্পষ্ট করে তোলে যাতে শ্রোতা আপনাকে সঠিকভাবে শুনতে পারে। ডায়াফ্রামের উপর হাত রেখে শ্বাস-প্রশ্বাস অনেকটা সাহায্য করতে পারে। এটি আপনার কণ্ঠস্বরটি ক্লান্ত হয়ে পড়েছে এবং সংকুচিত হতে পারে। আপনি প্রতিটি শব্দ স্পষ্টতার সাথে বিতরণ করবেন। এটি উদ্বোধনী বিবৃতিটিকে ত্রুটিহীন করে তুলবে এবং আপনি নিজের ভোকাল গুণে একটি শক্তি অর্জন করে আরও আত্মবিশ্বাসী বোধ করবেন। যদি উদ্বোধনী বিবৃতিটি ভাল যায়। খেলা বাকি আপনার।

আপনি এই পোষ্ট পড়ে জেনে গেছেন। কিভাবে যথার্থ ভাবে বক্তব্য দিতে হবে। পোষ্টটি কেমন লাগছে তা অবশ্যই কমেন্ট করে জানিয়ে দিন।এই রকম আরো আপডেট টিপস পেতে আমাদের সাথে থাকুন।পোষ্টটি পড়ার জন্য আপনাকে ধন্যবাদ।

Related Posts

20 Comments

মন্তব্য করুন