কুকুর কান্না করলে কি হয় ইসলাম কি বলে

আসসালামু আলাইকুম। কেমন আছেন সবাই? আশা করি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন। আমিও আপনাদের দোয়ায় আনেক ভালো আছি। আজকে আমি আপনাদের মাঝে একটি নতুন টপিক নিয়ে হাজির হয়েছি। তো আজকে আমি আপনাদের সামনে কুকুরের কান্না সম্পর্কে কিছু তথ্য নিয়ে হাজির হয়েছি ( কুকুর কান্না করলে কি হয় ইসলাম কি বলে )। তো আর দেরি না করে চলুন শুরু করা যাক।

কুকুর কান্না করলে কি হয় ইসলাম কি বলে

কুকুরের কান্না সম্পর্কে ইসলামে ওরকম কোনো কিছুই নেই। কিন্তু অনেকের মতে তাদের মধ্যে নাকি শয়তানের প্রভাব রয়েছে। তাই কুকুররা নাকি আজানের সময়ে কান্না করতে থাকে। যদিও এ বিষয়ে সুনির্দিষ্ট কুরআন বা হাদিসে কোনো প্রমাণ নেই।

আবার অনেকের মতে কুকুর যখন কাঁদে তখন নাকি অশুভ কিছু ঘটতে চলেছে। অনেকের মতে এই কান্না কারো মৃত্যুর কথা নির্দেশ করে। যদিও আমার মতে এটি কুসংস্কার বাদে আর কিছু নয়।

আবার অনেকের মতে কুকুর রাতে ডাকে কারণ তারা নাকি তাদের আশেপাশে ‘অশরীরী আত্মা’ দেখতে পায় যা আমরা দেখতে পাইনা। তাদের আশেপাশে এই আত্মারা ঘুরলে তারা কান্না করতে শুরু করে। আমার মতে এটিও একটি কুসংস্কার।

এখন দেখা যাক বিজ্ঞান এ বিষয়ে কি বলে।

বিজ্ঞানের মতে আমরা যাকে কুকুরের কান্না মনে করি তা কুকুরের কান্না নয়। কুকুররা একা থাকতে পছন্দ করে না। যখনই তারা একাকিত্ব বোধ করে তখন তারা তাদের সঙ্গীদেরকে এভাবে আওয়াজ করে ডাকে কিংবা কোনো বার্তা পাঠানোর চেষ্টা করে। এছাড়া এভাবে আওয়াজ করে তারা তাদের সঙ্গীদেরকে নিজের অবস্থানের জানান দেয়।

আর দ্বিতীয়ত হচ্ছে কুকুরও একটি প্রাণী। ওরাও ব্যথা-আঘাত পেতে পারে। শরীরে কোনো ব্যথা বা কষ্ট থাকতে পারে তাই তারা ব্যথায় কিংবা তার সঙ্গীদের তার এই অবস্থার কথা জানান দিতে এরকম ডাকে।

<

কুকুর কি কান্না করে?

এটি একটি তর্ক বির্তকের বিষয়। অনেকের মতে কুকুর কান্না করে না। আমরা ওদের যে ডাকটিকে কান্না বলি সেটি তাদের এক ধরণের কথা বলা/ডাক দেওয়ার উপায়। একাকিত্ব বোধ করলে তার সঙ্গীদের ডাকার উপায় হিসেবে তারা জোরে জোরে শব্দ করতে থাকে। আর অনেকের মতে এটি কুকুরের কান্না। কোনো সময়ে ব্যথা বা আঘাত পেলে তারা তাদের সঙ্গীদের জানান দেওয়ার জন এভাবে ডাক দেয় বা কান্না করে।

কুকুর কেন কান্না করে?

অনেকের মতে অশরীরী আত্মা দেখে তারা কান্না করতে থাকে। আবার অনেকের মতে এর মাধ্যমে তারা অশুভ কোনো কিছুর জানান দেয় যেমন কারো মৃত্যু, কারো কোনো ক্ষতি ইত্যাদি। আর যেহেতু এ কারণগুলো শুধুই সংস্কার। এ বিষয়ে কোনো প্রমাণ বা বৈজ্ঞানিক ব্যাখ্যা নেই সেহেতু আমি এসবে বিশ্বাসী নই। একাকিত্ব বোধ করলে কিংবা আঘাত বা ব্যথা পেলে কুকুররা এরকম আওয়াজ করে তার সঙ্গীদের
জানান দেয়। আর অনেক ক্ষেত্রে নিজের অবস্থান অন্য কুকুরদের বলার জন্য এরকম করে ডাকে।

কুকুর কেন পোষে?

কুকুর সাধারণত মোটামুটি শক্তিশালী হয়। তারা তাদের মালিকদের প্রতি খুবই বিশ্বস্ত। তাই প্রাচীন কাল থেকেই শিকার, গবাদি পশু যেমন ছাগল-গরু, হাস-মুরগি পাহাড়া, বাসা-বাড়ি, দোকান-অফিস পাহাড়া দেওয়ার কাজে কুকুরকে পোষা হয়ে আসছে।তাছাড়া পুলিশ কিংবা আর্মিরাও কুকুর রাখে।

অপরাধের উৎস ও অপরাধীকে চিহ্নিত করার কাজেও কুকুর ব্যবহারকরা হয়। কিন্তু আধুনিক কালে অনেক মানুষ শকের বাসায় এমনিইবাসায় কুকুর পালন করে।

উপসংহারঃ অবশেষে বলব কুকুর একটি অত্যন্ত ভালো এবং বিশ্বস্ত প্রাণী যারা সাধারণত আমাদের কোনো ক্ষতি করেনা। তাই তাদের এই কান্না বা ডাকার কারণে বিনা কারণে আঘাত করা বা তাড়িয়ে দেওয়ার কোনো মানে হয়না। আমার মতে কুকুর যে অশুভের আভাস দেয় কিংবা তারা আত্মা দেখতে পায়। এটি সম্পূর্ণ একটি কুসংস্কার বলে আমার কাছে মনে হয়।

তো আজকের জন্য এতটুকুই। ভালো থাকুন সুস্থ থাকুন সেই কামনায় আজকের জন্য বিদায় জানাচ্ছি। পোস্টট পড়ার জন্য ধন্যবাদ। এমন সব দারুন দারুন পোস্ট পেতে Grathor এর Facebook Group এর সাথেই থাকুন।

Related Posts