কুকুর কামড়ালে কী করবেন?

কুকুর কামড়ালে কী করবেন?

কুকুর মানুষের সাথে বসবাস করা একটি প্রানী । তবে এটা অনেক সময় কামড় দিয়ে আমাদের বিপদের কারন হয়ে দাড়িয়ে যায় , কুকুর কামড়ানোর ফলে আমাদের জ্বালাতঙ্ক রোগ হয় ,আর এ রোগে মানুষ মারাও যায়।আপনারা জানলে অবাক হবেন , বছরে ৫৫ হাজার মানুষ এ কারনে মৃত্যুবরণ করে । বুঝতে পারছেন কতোটা ঝুকির বিষয় ।

কুকুর কামড়ানোর পর আমাদের কি করা উচিত আর কি করা উচিত নয় এটা আমাদের জানা নেই, তাই আমরা অনেকটা ভীত হয়ে পড়ি । আজকে আমরা জানবো কুকুর কামড়ালে প্রাথমিকভাবে কি করতে হবে ।

# কুকুর কামড়ালে আমাদের শরীরে যে ক্ষত হয় তা কিছুক্ষণ চেপে ধরে রাখতে হবে ,এতে আপনার রক্ত পড়া বন্ধ হবে । এরপর আপনাদের কাজ হবে পরিষ্কার পানি দিয়ে ক্ষত জায়গা টিকে পরিষ্কার করা । এখানে আপনারা ডেটল বা অন্য কোনো এন্টিসেপটিক সাবান দিয়ে ধুয়ে নিতে পারেন ।

# ক্ষত স্থান টি পরিষ্কার করার পর আপনারা সেখানে অ্যান্টিবায়েটিক ক্রিম বা অয়েন্টমেন্ট  লাগাতে পারেন , এতে জীবাণুর সংক্রমণ কমে যাবে । এরপর ব্যান্ডেজ করে নিতে পারেন ।

# যদি আপনার ক্ষত স্থানটি অনেক বেশি ব্যাথা করে তাহলে আপনারা প্যারাসিটামল জাতীয় কোনো টেবলেট খেতে পারেন । এতে আপনার ব্যাথা কমে যেতে পারে ।

<

# প্রাথমিক চিকিৎসা করার পর আপনার কাজ হবে চিকিৎসকের পরামর্শ নেয়া । তিনি যে ওষুধ দিবেন সেগুলো সেবন করা এবং কুকুর কামড়ের পর যে ডোজ দিতে হয় ,সেগুলো পুরো পুরি কম্পিলিট করা ।

কুকুর কামড়ানোর পর আপনার উচিৎ চিকিৎসকের শরণাপন্ন হওয়া আর রাস্তার কুকুর হলে সেক্ষেত্রে আপনি ডাক্তার যা বলেন সেভাবে চলতে হবে । তাহলে আপনি সুস্থ হয়ে উঠবেন । কুকুর কামড়ের পর যে ভ্যাকসিন দেয়া হয় তাতে একমাস সময় লেগে যায় , আপনারা দয়া করে গাফলতি না করে সকল ভ্যাকসিন গুলো দিয়ে নিবেন, এতে আপনারই ভালো হবে । ধন্যবাদ সবাইকে ।সুস্থ থাকুন ,ভালো থাকুন ।

Related Posts