কুৎসিত হাস। একটি বিনোদন গল্প

অনেক আগে একটি খামারে, একটি মামা হাঁস তার বাসাতে বসেছিল। “আমার বাচ্চাদের বাচ্চা ফেলার জন্য আমার আর কতক্ষণ অপেক্ষা করা উচিত?” সে বলেছিল. “আমাকে এখানে একা বসে থাকতে হবে! আর কেউ আমার সাথে দেখা করতে আসে না। ” কিন্তু সে কি করতে পারে? মামা হাঁসকে ডিম ফোঁটা পর্যন্ত উষ্ণ রাখতে হবে।

 

শেষ অবধি ডিম ফাটতে লাগল। একে একে, হলুদ হাঁসগুলি তাদের শাঁস থেকে সরে গেল। তারা ডানা ঝাঁকিয়ে বলল, “কোয়াক, কোয়াক!”

 

“আপনারা সবাইকে দেখুন!” আনন্দে মামা হাঁস বলল। “আপনি সবাই খুব সুন্দর!”

 

“প্যাঁক প্যাঁক!” তারা বলেছিল.

 

মামা ডাক বলল, “এসে লাইনে দাঁড়াও। আপনার প্রথম সাঁতারের জন্য আমরা হ্রদে নেমে যাব ” তিনি গণনা করেছেন – এক, দুই, তিন, চার, পাঁচ। “ওহে প্রিয়!” সে বলেছিল. “আমার ছয়টি হাঁসফাঁস হওয়া উচিত!”

 

তবে একটি বড় ডিম এখনও বাসাতে ছিল। “আচ্ছা,” মামা ডাক বলেছেন, “দেখে মনে হচ্ছে বড় ডিমটি আরও বেশি সময় নেবে” ” তাই তাকে আবার তার বাসাতে বসে আরও কিছুক্ষণ অপেক্ষা করতে হয়েছিল।

 

পরের দিন, বড় ডিম ফোটানো শুরু করে। বেরিয়ে এলো একটি বাচ্চা ছেলে পাখি। তবে কেউ যদি এটি বলতে পারে তবে এটি একটি অদ্ভুত চেহারা ছিল। এই পাখিটি অন্যদের চেয়ে অনেক বড় ছিল। তিনি মোটেও হলুদ নন – তিনি মাথা থেকে পা পর্যন্ত গা -়-ধূসর। এবং তিনি একটি মজার ঝাঁকুনি নিয়ে হাঁটলেন।

 

একটি হলুদ হাঁসের দিকে ইশারা করে। “এটা কি? সে আমাদের একজন হতে পারে না! ”

 

“আমি এরকম কুৎসিত হাঁস দেখিনি!” আরেকজন বলল।

 

“আপনি কীভাবে এ জাতীয় কথা বলতে পারেন?” কড়া কণ্ঠে মামা হাঁস বলল। “তোমার বয়স একদিন! আপনার ভাই আপনার মতোই খুব নীড় থেকে বাঁচলেন। এখন সারিবদ্ধ। আমরা আপনার প্রথম সাঁতারের জন্য হ্রদে যাব।

 

তবুও অন্য হাঁসফাঁস কোঁকড়ে গেছে, কুৎসিত! কুরুচি! ” অন্য কুকুরছানা তার দিকে কেন চিত্কার করছে তা জানে না । তিনি লাইনে শেষ স্থানটি নিয়েছিলেন।

 

প্রতিটি হলুদ হাঁস নদীতে ঝাঁপিয়ে পড়ে মামা হাঁসের পিছনে সাঁতরে। যখন তাঁর পালা হল, কুরুচি ডকলিং লাফ দিয়ে লাফাতে শুরু করল। “কমপক্ষে সে সাঁতার কাটতে পারে,” মামা ডাক নিজেকে বললেন।

 

তারা যখন জল ছেড়ে দিয়ে খেলতে শুরু করেছিল, তখন কুরুচি ডকলিং তার ভাই-বোনদের সাথেও খেলতে চেষ্টা করেছিলেন। তারা চিৎকার করে বলল, “চলে যাও! আমরা আপনার সাথে খেলব না! তুমি কুৎসিত. এবং আপনিও অদ্ভুত হাঁটা! ”

 

মামা ডাক যখন কাছে এসেছিলেন, তিনি তাদের এভাবে কথা বলতে দিতেন না। “সুন্দর হতে!” সে ধমক দিত। তবে তিনি সবসময় কাছে ছিলেন না।

 

একদিন হলুদ হাঁসের একটি কুৎসিত হাঁসকে বলল, “তুমি কি জানো? আপনি যদি এখান থেকে দূরে চলে যান তবে আপনি আমাদের একটি বড় অনুগ্রহ করবেন! ” সকলেই কোলাহল করতে লাগল, “বেরো! চলে যাও! চলে যাও!”

 

“কেন তারা আমাকে এখানে থাকতে দিবে না?” কুরুচি ডাকলিং নিজেকে বলেছিলেন। মাথা নীচু করে ঝুলিয়ে দিল সে। “আহ, তারা ঠিক আছে। আমি যেতে হবে.”

 

সেই রাতেই, উগলি ডকলিং উড়াল দিয়ে বেড়ান খামারবাড়ির বেড়া দিয়ে। তিনি হ্রদের অপর পারে অবধি অবধি উড়ে গেলেন। সেখানে তার দেখা হয়েছে দুটি বড় বড় হাঁসের।

 

“আমি কি কিছুক্ষণ এখানে থাকতে পারি?” কুরুচি ডাকলিং। “আমার আর কোথাও নেই।”

 

“আমরা কী যত্ন করি?” একটি হাঁস এক। “শুধু আমাদের পথে না।”

 

“ওফ! ওফ! হঠাৎ একটি বড় ক্ষুধার্ত কুকুরটি দু’টি হাঁসের পিছনে পিছনে ছিঁড়ে এল। তারা দ্রুত বাতাসে উড়ে গেল এবং তাদের পালকগুলি মাটিতে পড়ে গেল। দরিদ্র কুৎসিত হাস ভয়ে হিমশীতল। কুকুরটি কুঁচকানো এবং কুশল হাস কে শুকনো করে, তখন ফিরে গেল “বড় ক্ষুধার্ত কুকুরের জন্য আমি খুব কুৎসিতও আছি,” মাথাটি নীচু করে ঝুলিয়ে কুরুচি হাস বলল।

 

আকাশটা অন্ধকার হয়ে গেল। ফাটল! একটি বজ্রপাত। তারপরে আকাশ থেকে প্রচণ্ড বৃষ্টি বর্ষণ করে এক বিশাল ঝড় ওঠে। কিছু মুহুর্তের মধ্যেই, অগল ডাকলিং-এর মধ্য দিয়ে ভিজিয়ে গেল। তখন একটা ঠান্ডা বাতাস বইতে শুরু করল।

 

“আর আর!” তিনি বলেন, উভয় ডানা তাঁর বুকের কাছে ধরে আছে “যদি কেবল কোনও জায়গা থাকে তবে আমি শুকিয়ে যেতে পারতাম।”

 

একসাথে, একটি ক্ষুদ্র আলো বনের বাইরে খুব দূরে জ্বলজ্বল করে। “এটা কি কারও ঝুপড়ি হতে পারে?”

 

সে উড়ে গেল দরজার দিকে। “কোয়াক?” কুরুচি হাস। ঝুপড়ির দরজা খুলে গেল।

 

“এই সব গোলমাল কি?” এক বৃদ্ধ মহিলা ডান এবং বাম দিকে তাকিয়ে আছে। তার চোখ ভাল ছিল না। তারপরে তিনি নীচে তাকালেন। “আহ্, এ দেখুন, এটি একটি হাঁস!” তিনি কুৎসিত হাস কে তুলে তার কুঁড়েঘরের মধ্যে ফেলে দিলেন। “আপনি এখানে থাকতে পারবেন, তবে কেবল ডিম দেওয়ার পরে,” তিনি বলেছিলেন।

 

একটি বিড়াল এবং মুরগি কদর্য কৃপণ কুকুরের কাছাকাছি এসেছিল। “আপনারা কি মনে করেন যে আপনি এখানে এসে আগুন দিয়ে ঘরে বসেছেন!” বিড়াল বলল।

 

মুরগি বলল। “ডিম দেওয়ার এই কুঁড়েঘরে আমার আর কারও দরকার নেই।”

 

“এই বিষয়ে চিন্তা করবেন না,” কুৎসিত হাস বলেছিলেন। “আমি একটি ছেলে হাঁস।”

 

“তাহলে তুমি এখানে কেন?” বিড়াল বলল। “আপনি কি বুড়ো মহিলা যা বললেন তা শুনে নি?”

 

“এখান থেকে চলে যাও, ভান কর!” মুরগি আটকেছে

 

“চলে যাও! বেরিয়ে যাও!

 

দরজাটি তখনও কিছুটা খোলা ছিল, সুতরাং আমাদের দরিদ্র কুৎসিত হাস দরজাটি পিছনে পিছলে গেল এবং আবার ঝড়ে পড়ল।

 

“কেউ কখনও আমাকে চায় না,” কুরুচি হাস তার চোখে জল ছড়িয়ে দিয়ে বললেন।

 

ঝড়ের অবসান ঘটল। শীঘ্রই তিনি একটি নতুন হ্রদ পেলেন। জলের দিকে তাকিয়ে, সে দেখতে পেল যে বড় বড় সাদা পাখির ঝাঁকের ঝাঁক প্রতিচ্ছবি ঘটেছে। তিনি উপুড় হয়ে তাকালেন এবং যা দেখলেন তা বিশ্বাস করতে পারলেন না। তার উপরে, তাঁর দেখা সবচেয়ে সুন্দর পাখি ছিল! তাদের লম্বা সাদা দেহ এবং সরু গলা আকাশের মধ্য দিয়ে স্ফীত মনে হয়েছিল। একেবারে শেষ পাখিটি দৃষ্টির বাইরে চলে যাওয়ার আগ পর্যন্ত সে দেখেছিল।

 

তিনি নিজেই সেই হ্ররদে থাকতেন এবং সময় কেটে গেল। গাছের পাতাগুলি গভীর লাল এবং সোনার হয়ে গেল এবং তারপরে পাতা মাটিতে পড়ে গেল। শীত এসেছিল, চারদিকে সাদা তুষার কম্বল সেট করে। শীতল বাতাস এবং অন্ধকার মেঘগুলি কুৎসিত হাসটিকে আরও দু: খিত মনে করেছিল। তাকে মাছের জন্য ঠাণ্ডা, ঠান্ডা হ্রদে যেতে হয়েছিল, তবে সাঁতার কাটা শক্ত হয়ে উঠছিল। হ্রদটি বরফে পরিণত হয়েছিল। একদিন, তিনি তার চারপাশে জমে থাকা থেকে জল আটকে রাখা এবং লেকে আটকে রাখা কেবল তার পক্ষে কাজ করতে পারেন।

 

“আমি খুবই ক্লান্ত!” তিনি বললেন, তাঁর সমস্ত শক্তি দিয়ে প্যাডলিং করুন। বরফ আরও ঘন হয়ে তাঁর আরও কাছে এসেছিল।

 

এক মুহুর্তে দু’টি দৈত্য হাত তাকে জড়িয়ে ফেলল। “আপনি দরিদ্র জিনিস!” একজন কৃষক বলেছেন। তিনি কুৎসুত হাসটিকে তার পুরু উলের জ্যাকেটের কাছাকাছি রেখে পাখিটিকে নিজের বাড়িতে নিয়ে গেলেন।

 

একটি উষ্ণ ফায়ারপ্লেস কখনও স্বাগত ছিল না! শীতের বাকি সময়গুলিতে কৃষকটি কুৎসিত হাসটির যত্ন নেন। তারপরে বসন্ত এসে গেল। সবুজ টিপস গাছ আবৃত। ছোট, উজ্জ্বল ফুল মাটি থেকে পপ আপ।

 

কৃষক বলেছিলেন, “সময় এসেছে আপনারা আবার সাঁতার কাটতে যাবেন, যেমনটি আপনি করার মতো জন্মগ্রহণ করেছিলেন।” তিনি হাঁসকে তিনি যে হ্রদ পেয়েছিলেন সেখানে ফিরে গেলেন এবং জলে যত্ন করে রাখলেন।

 

“গোশ, আমি দৃঢ় দূর্বল বোধ করছি,” তরুণ পাখিটি তার ডানা ঝাপটায় “কেন, আমি এখনকার মতো শক্তিশালী বোধ করিনি!”

 

তিনি তার পিছনে শান্ত স্প্ল্যাশিং শব্দ শুনতে পেলেন এবং ঘুরে দাঁড়ালেন। আকাশে সেই একই সুন্দর পাখির একটি ঝাঁক জলে নেমে যাওয়ার আগে তিনি আকাশে দেখেছিলেন।

 

“চিন্তা করো না!” তিনি তাদের বললেন, একটি ডানা ধরে। “আমি এখন যাব. আমি তোমার জন্য ঝামেলা করব না। ” একটি বড় ফ্যাট টিয়ার তার গালে গড়িয়ে পড়ে। সে সরে গেল। যখন তিনি চোখ খুললেন, তখন তিনি দেখতে পেলেন সেই সুন্দর সাদা পাখির মধ্যে একটির জলের প্রতিচ্ছবি। কেন তার এত কাছাকাছি ছিল? সে লাফ দিয়ে পিছনে গেল। এবং প্রতিবিম্বও পিছনে লাফিয়ে উঠেছিল।

 

“এটা কি?” সে বলেছিল. তিনি তার ঘাড় প্রসারিত করেছিলেন, এবং সুন্দর পাখির প্রতিচ্ছবি তার গলাটিও প্রসারিত করেছিলেন।

 

“তুমি এত তাড়াতাড়ি কেন যাচ্ছ?” একটি সুন্দর পাখি বলেছেন।

 

“এখানে থাকুন, আমাদের সাথে!” আরেকজন বলল। “আমরা দুর্দান্ত বন্ধু হব।”

 

তারপরে, যে পাখিটি আগে কুশল ডাকলিং করত তারা জানত কী ঘটেছিল! সে আর কুৎসিত ধূসর পাখি ছিল না যে হাঁটতে হাঁটতে কাঁপতে কাঁপতে কাঁপতে।

 

এক মুহুর্তে সমস্ত রাজহাঁস ডানা ঝাপটায় এবং আকাশে নামল। “আমাদের সাথে এস,” একজন ফিরে এল “নেতৃত্ব গ্রহণ করা!” তাই সে তার ডানাগুলিকে দ্রুত ফ্ল্যাপ করে পুরো পালের সামনে জায়গা করে নিল। তার সমস্ত নতুন বন্ধু তার পিছনে ডানা ঝাপটায়।

 

“বলুন!” তিনি বলেছিলেন, গতি সঞ্চারিত এবং আকাশে ডুবন্ত তিনি যখন এগিয়ে যাচ্ছিলেন। “এখন কুরুচিপূর্ণ হাঁস কে? অবশ্যই, আমি না! “

Related Posts

8 Comments

মন্তব্য করুন