কেউ যদি আপনাকে মেসেজ দিয়ে ডিলিট করে দেয় সেটা কিভাবে দেখবেন।

আস্সালামু আলাইকুম। কেমন আছেন সবাই? আশা করি ভালো আছে। আল্লার রহমতে আমিও ভালো আছি। আজকের টিউটোরিয়ালটি আমার প্রথম টিউটোরিয়াল তাই কোনো ধরনের ভুল-ভ্রান্তি হলে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন।

আজকে আপনাদের সাথে এন্ড্রুয়েড ফোণের দারুন একটি ফিচার নিয়ে আলোচনা করব,কেউ আপনাকে মেসেজ দিয়ে সাথে সাথে ডিলিট করে দিলে সেটা কিভাবে দেখবে।

বর্তমান এই তথ্য প্রযুক্তির যোগে আমরা সবাই নিজের অজান্তেই মোবাইল ফোণ, কম্পিউটার অথবা লেপটপের উপর নির্ভরশীল হয়ে পরছি। মোবাইল ফোণের এমন অনেক গুরুত্বপূর্ণ ফিচার রয়েছে যা ৯০% মানুষই সেই সম্পর্কে জানিনা, বন্ধ-বান্ধব, পরিবার-পরিজনের সাথে যোগাযোগ করার জন্য আমরা চিটির পরিবর্তে বেছে নিয়েছি মেসেঞ্জার, ওয়াট্সআপ, ইমুর মতো ভিবিন্ন সোশ্যাল এপ্সকে। ছবি,অডিও,ভিডিও এবং ভিবিন্ন ধরনের গুরুত্বপূর্ণ ডকুমেন্টও আদান-প্রদান করে তাকি।

অনেক সময় আমাদের বন্ধু-বান্ধব অথবা অপরিচিত কেউ মেসেজ দিয়ে সেটা সাথে সাথে ডিলির করে দেন আপনাকে চমকে দেয়ার জন্য, আপনি যখন ফোনটা হাতে নেন নিয়ে দেখেন মেসেজটা ডিলিট করে দেয়া হয়েছে তখন আপনার মনের মধ্যে এক ধরনের অসস্থি কাজ করে কি ছিল মেসেজে,কেনই বা দিল আর কেনইবা ডিলিট করে দিল!

মনের সেই অসস্থিটা দূর করার জন্য আজকে আপনাদেরকে এমন কিছু ফিচার সম্পর্কে জানাবো যা জানার পরে আপনি নিজেই সেই ডিলিট মেসেজ খুজে বের করতে পারবেন।

তাহলে চলুন শুরু করা যাক।

<

ডিলিট করা মেসেজ দেখার জন্য আপনি তিনটা পদ্ধতি অবলম্বন করতে পারেন তিনটা পদ্ধতিই আপনাদের সাথে শেয়ার করব আপনার কাছে যে পদ্ধতি ভালো লাগবে সেই পদ্ধতি অবলম্বন করেই দেখতে পারবেন।

তিনটি পদ্ধতি হচ্ছে

  1. থার্ড পার্টি আ্যপ।

  2. বেক আপের মাধ্যমে।

  3. ফোণের সেটিংস এর মাধ্যমে।

1. থার্ড পার্টি আ্যপ।

থার্ড পার্টি আ্যাপ মানে হচ্ছে প্লে স্টোর এই ধরনের অনেক আ্যপ পেয়ে যাবেন যার মাধ্যমে আপনি ডিলিট মেসেজ দেখতে পারবেন তার জন্য আপনাকে আ্যপ ইন্সটল করতে হবে আরো নানান জামেলা পোহাতে হবে।

2. বেক আপের মাধ্যমে।

বেক আপের জন্যে আপনাকে সেটিংসে যেতে হবে সেখা থেকে বেক আপ চালু করতে হবে এবং আ্যপ আনইন্সটল করে আবার ইন্সটল করতে হবে এবং বেক আপ করতে হবে

3. ফোনের সিটিংসের মাধ্যমে

এটা সব চাইতে বেস্ট পদ্ধতি, উপরের দুইটা পদ্ধতি হচ্ছে ওয়াটস আ্যপের ক্ষেত্রে প্রযোজ্য আর তিন নাম্বারটা যেকোনো ডিলিট মেসেজ দেখতে পারবেন। ডিলিট মেসেজ দেখার জন্য আপনাকে আপনার ফোণের সেটিংসে যেতে হবে যাবার পর Apps & notification নামে একটা অপশন পাবেন এখানে ক্লিক করবেন। তার পরে দেখতে পাবেন Conversation নামে একটা অপশন পাবেন এখানে ক্লিক করলে দেখতে পাবেন আপনাকে যে মেসেজটা পাঠানো হয়েছিন এবং সেটা ডিলিট করে দেয়া হয়েছে, যেকোনো সোশ্যাল মাধ্যমে মেসেজ দিয়ে ডিলিট করা হোকনা কেনো এখানে দেখতে পাবেন।

এতক্ষণ ধর্য সহকারে আর্টিকেলটি পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ।

এক্সট্রা টিপস্ঃ এন্ড্রুয়েড এমন একটি ডিভাইস যার প্রতি নিয়ত-ই কোনো না কোনো আপডেট আসতেই থাকে,আমরা অনেকেই নতুন আপডেট সম্পর্কে জানি আবার অনকেই জানিনা, জানলেও সবকিছু বুঝিনা অনেকে, আমি চেষ্টা করবো প্রতি নিয়ত নতুন আপডেট দেয়ার এবং সুন্দুর করে বুঝিয়ে দেয়ার চেষ্টা করবো।

এই প্রযুক্তির যোগে কিন্তুু ফোণ ছাড়া এক মিনিটও পথ চলাটা ভাবা যায়ন,আর সেটাকে যদি সঠিক ভাবে বুঝে-শুনে কাজে লাগাতে পারি থাহলে আমাদের জীবন হয়ে উঠবে সহজ থেকে আরো সহস। আপনারা যাতে সহজে বুঝতে পারেন শিখতে পারেন এবং এন্ড্রুয়েড ফোণ ইউজে দক্ষ হয়ে উঠতে পারেন সেই উদ্দেশ্যেই কিন্তু নতুন নতুন টিপস,ট্রিকস সম্পর্কে আর্টিকেল লিখব।

কথা হবে নতুন কোনো আর্টিকেলে সেই পর্যন্ত ভালো থাকুন সুস্থ থাকুন। আল্লাহ হাফেজ।

Related Posts