কেন মন খারাপ হয়?

পৃথিবীতে অনেক ঘটনা কারণ ছাড়াই ঘটে থাকে বা ঘটতে দেখা যায়। কিন্তু মন খারাপ কখনোই এমনি এমনিতেই হয় না,মন তখনই খারাপ হয় যখন কিছু একটা খারাপ কাজ করে থাকি। যার কারণে আমরা সব সময় হয়তো সবাই একটা কথাই বলি সেটা হলো আজ আমার মন ভালো লাগছেনা,আজকে আমার মনটা বড্ড খারাপ।

বন্ধুরা,মানুষের মন একটি বিশাল আকাশ। মানুষের মন হঠাৎ করে এমনি এমনিতেই বা মনের আকাশে সহজে হঠাৎ করে কালো মেঘ জমে না,হয়তো আমরা অনেক সময় বুঝে উঠতে পারেনা বা বুঝলেও বুঝলেও না বোঝার ভান করে থাকি,আপনি চাইলে নিজের মনকে আটকিয়ে রাখতে পারবেন না, আমাদের অবচেতন মন ঠিকই বুঝতে পারে।

মনটা যদি এমনি এমনিতেই খারাপ হতো তাহলে কিন্তু আমরা ইচ্ছে করলেই যখন-তখন যেকোনো সময় মনকে ভালো করে ফেলতে পারি। কিন্তু মনকে তো সহজেই বুঝ দেয়া যায় না, ফাঁকি দেয়া যায় না।

পৃথিবীতে অনেক কারণে মন খারাপ হয়ে থাকে। মন খারাপ হয় নাই এমন মানুষ হয়তো পৃথিবীতে কোথাও খুঁজে পাওয়া যাবে না। কারণে বা অকারণে যেকোনো কারণেই হোক আমাদের মন খারাপ হয়। তো বন্ধুরা,আজকে আমি আপনাদের সামনে কি কারণে মন খারাপ হবে সে বিষয়ে তুলে ধরবো।

১. অনেকে না পাওয়ার কষ্টে মন খারাপ হয়, সেই কষ্টগুলো আমরা অন্য কাউকে বুঝতে দিইনি, আমরা অনেকেই আছি সেই কষ্ট গুলোকে খুব লুকোতে চেষ্টা করি। এমন করতে করতে আমাদের আরো বেশি মন খারাপ হয়। আপনি যতটা কষ্ট গুলোকে বুকে চেপে রাখবেন কষ্টগুলো আরো কত বেশি বাড়বে।

২. আমাদের প্রিয় কোন ব্যক্তি মারা গেলে বা হারিয়ে গেলে আমরা কষ্ট পেয়ে থাকি। হয়তো খুব কাছের মানুষগুলো দূরে চলে গেলে সেই পুরনো স্মৃতিগুলো আমাদের মনে আরো কষ্ট বাড়িয়ে দেয় বা মন খারাপ হয়।

৩. আমরা যেকোন কাজ করতে গিয়ে যদি হেরে যাই বা যে কোন কারনেই ব্যর্থ হই কিংবা কারো কাছ থেকে খুবই আঘাত পেয়ে থাকি তখন মনে প্রচন্ড কষ্ট পায়। মাঝে মাঝে এমন ঘটনা ঘটে, সেগুলো চাইলেই মুখ খুলে কাউকে বলতে পারিনা, আর পারি না কাউকে বিশ্বাস করে মনের কথা গুলো ভাগাভাগি করে নিতে। এমন বিব্রতকর অবস্থায় পড়লে মানুষের মন খারাপ হয়।

৪. সম্প্রতি গবেষণায় দেখা গেছে, অতিমাত্রায় আবেগের কারণে ছেলেদের চেয়ে মেয়েদের বেশি মন খারাপ হতে দেখা যায়। কারণ মেয়েদের গোপন কথাগুলো তারা সহজেই মুখ খুলে কাউকে বলতে পারেনা, তাই নিজে নিজেই তারা লুকোনোর চেষ্টা করে। অথবা অতীতের কোনো স্মৃতি,না বলা কোন ঘটনাগুলো মেয়েরা মন থেকে সহজেই মুছে ফেলতে পারেনা যার কারনে মেয়েদের মনে কষ্ট জমাত বাধে এবং মন খারাপ করে দেয়।

৫. ভালোবাসার ব্যর্থতা, সম্পর্ক,পাওয়া না পাওয়ার হতাশা,ক্যারিয়ার,সমাজের নিচু অবস্থান,দারিদ্রতা,বেকারত্ব,পরিবারে অশান্তি,কারো কাছ থেকে পাত্তা না পাওয়া এসব কারণেই আমাদের মন খারাপ বেশি করে থাকে।

প্রিয় মানুষকে হারানোর বেদনা এবং পরিবারের ভালোবাসার অভাব, অতীতের কোনো খারাপ কাজ বা ভুল কাজ করে নিজেকে অপরাধী মনে করলে বা ইচ্ছায় হোক অনিচ্ছাকৃতভাবে হোক ভুল কাজে যে কনো অর্থে জীবন থমকে গেলে-এসব নানা কারণেই সাধারণত মানুষের মন খারাপ হয়ে থাকে।

Related Posts

22 Comments

মন্তব্য করুন