কেন সস্তায় ওয়েবসাইট তৈরি করবেন না?

ওয়েবসাইটের ব্যাপারে হয়তো কমবেশি আমাদের প্রত্যেকের একটা ধারণা আছে। নিত্যদিনের নানান প্রয়োজনে আমরা ওয়েবসাইট ব্যবহার করে থাকি। আবার আমাদের অনেকের একটি নিজস্ব ওয়েবসাইট আছে যেখানে আমরা বিভিন্ন কনটেন্ট প্রকাশ করি।

তবে একদম ফ্রীতে বা সস্তায় কোনো ওয়েবসাইট তৈরি করা আসলে কতটা কার্যকর এখানেই আসে মূল প্রশ্ন। বর্তমানে অনেক ধরনের সফটওয়্যার ইন্টারনেটে আছে যেগুলোকে কাজে লাগিয়ে আপনি খুব সহজে এবং সল্প সময়ের মধ্যে ফ্রীতে নিজের একটি ওয়েবসাইট বানিয়ে ফেলতে পারেন।

আবার ইন্টারনেটে এমনও অনেক ডেভেলপার আছে যারা খুবই কম টাকায় আপনাকে একটি ওয়েবসাইট বানিয়ে দিয়ে থাকে। তবে কেন অন্যান্য মানুষ হাজার হাজার টাকা ব্যয় করে একটি ওয়েবসাইট বানিয়ে নিচ্ছে। কেনই বা তারা সস্তায় বানাচ্ছে না। তো আপনাদের এইসব প্রশ্নের উত্তর আজকে আমি দেওয়ার চেষ্টা করবো।

একইসাথে আপনাদের মধ্যে যারা এখনো ওয়েবসাইটের মূল ডেফিনেশন জানেন না তারাও আজকের আর্টিকেলটা পড়ে বেশ কিছুটা ধারণা নিয়ে নিতে পারবেন। তো শুরুতে আশা যাক ওয়েবসাইট এর বেসিক ধারণার ব্যাপারে।

ওয়েবসইট কি? (What is Website?)

দেখুন! আমি যদি আপনাকে বিষয়টা সংজ্ঞা দিয়ে বোঝাতে চাই তবে আপনার বুঝতে অসুবিধা হতে পারে। তাই বিষয়টা আপনাকে সহজে বোঝাচ্ছি।

ওয়েবসাইট হচ্ছে মূলত অনলাইনে প্রকাশিত অনেকগুলো ওয়েব পেজের সমষ্টি। অর্থাৎ এই ধরনের ওয়েব পেজে মানুষ যেকোনো ধরনের কনটেন্ট অনলাইনের মাধ্যমে প্রকাশ করে থাকে।

এখন ওয়েবসাইট কি সেটা নাহয় জানলেন। কিন্তু ওয়েবসাইট কি প্রয়োজনে লাগে সেটা নিশ্চই জানতে ইচ্ছা করছে? তবে চলুন জেনে নেওয়া যাক।

ওয়েবসাইট কেন দরকার?

ওয়েবসাইট বিভিন্ন কারণে দরকার হতে পারে। মূলত এটি নির্ভর করে আপনি কি কাজে এটিকে তৈরি করবেন বা ব্যবহার করবেন তার উপরে। তবে ওয়েবসাইট কেন দরকার এই প্রশ্নের উত্তরকে তিনটি ভাগে বিভক্ত করা যেতে পারে।

১. ব্লগিং এর উদ্দেশ্যেঃ ব্লগিং বলতে একটি ওয়েবসাইট তৈরি করে লেখালেখি করাকে বোঝানো হয়। বর্তমান ইন্টারনেটের যুগে ইন্টারনেটকে কাজে লাগিয়ে অনেক ব্লগার ব্লগিং করার মাধ্যমে অর্থ উপার্জন করতে সক্ষম হচ্ছেন। ব্লগিং করে কিভাবে ইনকাম করবেন?

আর তাই যদি আপনি ব্লগিং পেশায় নিজেকে যুক্ত করতে চাচ্ছেন তবে আপনাকে একটি ওয়েবসাইট তৈরি করতে হবে।

২. ইকমার্স কার্যক্রম পরিচালনার ক্ষেত্রেঃ ইকমার্স কার্যক্রম বলতে অনলাইন বিজনেস প্রক্রিয়াকে বোঝানো হয়। আজকাল আপনি নিশ্চই দারাজ, আমাজন এর মত সাইটগুলোর সাথে পরিচিত। এগুলো হচ্ছে একেকটি ইকমার্স প্রতিষ্ঠান। যারা অনলাইনের মাধ্যমে তাদের প্রোডাক্ট এবং সার্ভিস গ্রাহকদের কাছে বিক্রি করছে।

সুতরাং ইকমার্স কার্যক্রম পরিচালনা করার ক্ষেত্রে আপনার অবশ্যই একটি ওয়েবসাইট এর দরকার হবে।

৩. যেকোনো তথ্য অনুসন্ধানঃ সবাই যেকোনো তথ্য অনুসন্ধান বলতে কেবল গুগল মামাকে বুঝেন। তবে এখানে ওয়েবসাইট একটি অন্যতম বিষয়। গুগলে আপনি যেকোনো তথ্য লিখে সার্চ করছেন, কিন্তু আপনাকে উক্ত তথ্য জানতে অবশ্যই ওয়েবসাইট ভিজিট করতে হবে।

আর তাই যেকোনো তথ্য অনুসন্ধান এর ক্ষেত্রে অবশ্যই ওয়েবসাইট এর দরকার হবে।

মূলত এইসব কারণে ওয়েবসাইট আমাদের দরকার হয়। তবে এর বাইরেও কিছু কারণ আছে। উপরের উল্লেখিত তিনটি কারণ এসবের মধ্যে অন্যতম।

এখন অনেকে ভাবেন সস্তায় ওয়েবসাইট তৈরি করার কথা। এই ব্যাপারে বলতে গেলে যদি আপনি বিশেষ কোনো কাজে ওয়েবসাইট বানানোর কথা ভাবছেন তবে আপনার সস্তায় ওয়েবসাইট তৈরি করাটা উচিত নয়। নীচে বিস্তারিত জেনে নেই চলুন।

সস্তায় কেন ওয়েবসাইট তৈরি করবেন না?

১. প্রফেশনাল ওয়েবসাইট তৈরি: আপনি নিশ্চই কোনো প্রফেশনাল কাজে একটি ওয়েবসাইট তৈরি করতে চাচ্ছেন। এক্ষেত্রে অবশ্যই আপনার ওয়েবসাইটের জন্য প্রফেশনাল ডেভেলপার চাই। কিন্তু সস্তায় আপনি কখনো দক্ষ কোনো ডেভেলপার হায়ার করতে পারবেন না। দক্ষ ডেভেলপার হায়ার করে গেলে অবশ্যই বাজেটের দিকটা বেশি থাকা লাগবে।

২. ওয়েবসাইটের নিরাপত্তা: দেখুন একটি ওয়েবসাইট তৈরির ক্ষেত্রে বেশ কয়েকটি বিষয় মেটার করে। এক্ষেত্রে ওয়েবসাইটের নিরাপত্তার স্বার্থে আপনাকে অবশ্যই অর্থ ব্যয় করতে হবে। যেটা সস্তায় আপনি করতে পারবেন না।

৩. মনের মত ডিজাইন না পাওয়া: আপনি নিশ্চই চাইবেন আপনার ওয়েবসাইটটি যাতে আপনার মনের মত হয়। এক্ষেত্রে আপনাকে অবশ্যই তুলনামূলক বেশি ব্যয় করতে হবে।

৪. ওয়েবসাইট লোডিং স্পীড কম হওয়া: ওয়েবসাইটের লোডিং স্পীড কম হলে গুগল RANK এ আসবেনা তাই ভিজিটর কম পাবেন। ভিজিটর আসলেও তারা দ্বিতীয় বার আসতে চাইবেনা ওয়েবসাইটের লোড নিতে অনেক সময় নেয় তাই।

ওয়েবসাইটের লোডিং স্পীড কম হলে আমাদের এই সার্ভিসটি নিয়ে দেখতে পারেন।

আরও অনেক ধরনের সমস্যা আপনি পাবেন, মূলত এই চারটি কারণে সস্তায় আপনি ওয়েবসাইট তৈরি করবেন না। এটা নিশ্চই আপনি জানেন যে সস্তার বাজে অবস্থা। তাই যদি আপনি সম্পূর্ণ নিরাপত্তার সাথে একটি ওয়েবসাইট বানাতে চাচ্ছেন সেক্ষেত্রে আপনাকে অবশ্যই ব্যয় করতে হবে।

ওয়েবসাইট তৈরির পূর্বে ডেভলপারের কাছ থেকে কি কি জেনে নিবেন?

ওয়েবসাইট তৈরির আগে অবশ্যই ডেভেলপার এর থেকে ওয়েবসাইট এর খুঁটিনাটি বিষয় জেনে নিবেন। যেমন ধরুন ওয়েবসাইট এর স্পেস কেমন দিচ্ছে, ব্যান্ডউইথ কেমন দিচ্ছে, ইউজার ফ্রেন্ডলি হবে কি না, কিভাবে ওয়েবসাইটের নিরাপত্তার ব্যাপারে কতটুকু নিশিত করছে, ইত্যাদি বিষয়গুলো আপনার ওয়েবসাইট ডেভেলপার থেকে অবশ্যই জেনে নিন।

কাদের কাছ থেকে ওয়েবসাইট তৈরি করে নিবেন?

আপনাদের সকলের সবশেষ একটি প্রশ্ন হচ্ছে কাদের থেকে আপনি ওয়েবসাইট বানিয়ে নিবেন।

দেখুন, যেকারো কাছ থেকে ওয়েবসাইট বানানোটা অবশ্যই যৌক্তিক হবেনা। আর তাই অবশ্যই একজন দক্ষ ডেভেলপার দ্বারা আপনার প্রথম ওয়েবসাইট তৈরি করবেন। এক্ষেত্রে ফ্রিল্যান্সিং সাইট গুলোর সাহায্যে দক্ষ ডেভেলপার খুঁজে নিতে পারেন নতুবা ফেসবুকে বিভিন্ন গ্রুপে পোস্ট করার মাধ্যমেও ডেভেলপার খুঁজে নিতে পারেন।

পছন্দের ওয়েবসাইট তৈরি করতে চাইলে আমাদের এই সার্ভিসটি নিয়ে দেখতে পারেন।

সবশেষ

আজকে আপনাদের ওয়েবসাইট কি, ওয়েবসাইট কেন দরকার এবং কেন সস্তায় ওয়েবসাইট তৈরি করবেন না এসব বিষয়ে বিস্তারিত বুঝিয়েছি। আশা করছি খুব সহজে আপনাদের মাঝে বিষয়টা উপস্থাপনে সক্ষম হয়েছি। তবুও যদি এই বিষয়ে আপনার কোনো প্রশ্ন কিংবা মতামত আমাদের জানানোর থাকে অবশ্যই নিচে মন্তব্য করবেন। আল্লাহ হাফেজ।

Related Posts