কেন হব গ্রাফিক ডিজাইনার?

আমি একজন গ্রাফিক ডিজাইনার ।আমাকে অনেকে প্রশ্ন করেন ।ভাইয়া কেন আমরা গ্রাফিক ডিজাইনার হব ? যেখানে আরোও অনেক কাজ আছে।আর এগুলো তো শিখতে অনেক সময় দরকার।আমি তাদের কথার প্রশ্নের আলোকে আজকের এই আর্টিকেল লিখব।আপনাদের জানতে হবে গ্রাফিক ডিজাইন কি?

আর কেন বা কি লাভ এই গ্রাফিক ডিজাইনে?আপনারা কি কখন ভেবে দেখেছেন ।আপনার হাতের র্স্মাটফোন এ যে কম্পানির লগো ।সেটি কারা তৌরি করেছে।আপনারা যেই শিক্ষা প্রতিষ্ঠান বা অফিসে চাকরি করেন। সেখানকার যে চিহ্ন বা লগো সেটি কারা তৈরি করেছে ?আপনি কখন খেয়াল করেছেন?

আপনার বসের যে ভিজিটিং কার্ড  সেটি কারা তৈরি করেছে?আপনি সকল ধরনের যত সুন্দর ‍ডিজাইন করা জিনিস দেখেন । তা কারা ডিজাইন  করেছে? হা যারা ‍ডিজাইন করেছে তারা হল গ্রাফিক ডিজাইনার। আর যা করা হয়েছে তা আমাদের বাসায় বলি গ্রাফিক ডিজাইন। আর এর মুল্য কত তা আপনারা যারা ‍ডিজাইনার না । তারা জানেন না।

আপনি জানেন একজন গ্রাফিক ডিজাইনার এ মাসিক আয় কত যা সে কাজ করে আয় করে। আমাদের গ্রাফিক ডিজাইনার দের আয়ের ও কাজের বিভিন্ন সেক্টর রয়েছে।আমাদের আয় হয় দুই ভাবে এক পেসিব ইনকাম এবং একটিম ইনকাম।আমি এখন কাজের কথায় আসি। এখানে কত প্রকার কাজ হয়ে থাকে।

আমরা  বেশ কয়েক ধরণের কাজ করি । আমরা কেউ লগো ডিজাইন করি। কেউ বেনার ‍ডিজাইন। কেওবা বুক কভার ডিজাইন ইত্যাদি অনেক প্রকার কাজ আছে।আমি লগো ডিজাইন করি । আর আমাদের কাজের মধ্যে সবচেয়ে কঠিন ও চাহিদ বেশি যে কাজের সেটি হলো লগো ডিজাইন। যা শিখতে ৪ থেকে ৫ বছর অক্লান্ত পরিশ্রম করতে হয়।

আর এর দামও অনেক বেশি । আমি যদি এটি শিখে যেতে পারেন তাহলে আপনি গ্রাফিক ডিজাইনের অন্য সকল কাজ খুব সহজেই পারবেন। আর একটি লগো তৌরি করতে ৪ দিন সময় লাগে। আর এই লগোর দাম যদি কেও একবারে কিনে নিতে চায় তবে তাকে ৫০০ ডলার পেট করতে হয়। আর যদি  এক কপি নেয় তবে।

২৮ ডলার কম্পক্ষে দিতে হয়। তবে আপনাকে লগো খুব সুন্দর করে বানাতে হবে। এবং কপি করা যাবে না।তাহলে আপনি গ্রাফিক ডিজাইন করে ভালো ইনকাম করতে পারবেন।আর তাহলে আমি তাদের কে প্রশ্ন করব ।যারা আমাকে ও অন্যান্য গ্রাফিক ডিজাইনারদের প্রশ্ন করেন।কেন গ্রাফিক ‍ডিজাইনার হব ? আমি বলব কেন গ্রাফিক ডিজাইনার হবেন না? লিংক

Related Posts