কোন নারীর পিতা ভাই স্বামী পুত্র নবী ছিলেন, মুসলিম জাতির আদি পিতা কে

আসসালামু আলাইকুম। প্রিয় পাঠক, আশা করি আপনারা সকলেই ভাল আছেন। আজকের বিষয়: কোন নারীর পিতা ভাই স্বামী পুত্র নবী ছিলেন, মুসলিম জাতির আদি পিতা কে ?

কোন নারীর পিতা ভাই স্বামী পুত্র নবী ছিলেন

উত্তর: লায়লা বিনতে ইয়াকুব (আঃ)। [হযরত রহিমা]

পিতাঃ ইয়াকুব (আ.)

ভাইঃ ইউসুফ (আ.)

স্বামীঃ আইয়ূব (আ.)

ছেলেঃ জুলফিকল (আ.)

ছেলেঃ জুলফিকল (আ.)। তবে এ তথ্যটি সঠিক না ।

কারণ আইয়ূব আঃ স্ত্রীর নাম কি ছিল, সে বিষয়ে সঠিক তথ্য কুরআন বা হাদিসে নেই। এ বিষয়ের ভিত্তি হলো ইহুদী ধর্মনেতাদের রচিত কাহিনী । যার উপরে বিশ্বাস স্থাপন করাটা আমাদের ঠিক হবে না।

হযরত আইয়ুব নবীর স্ত্রী বিবি রহিমার সংক্ষিপ্ত জীবনী:

হযরত আইয়ূব (আঃ) এর স্ত্রী বিবি রিহমা। আল্লাহ তাআলা তাকে পৃথিবীর নারীসহ সব মানুষের জন্য ধৈর্য ও ত্যাগের উজ্জ্বল নিদর্শন বানিয়েছেন। স্বামী খেদমতের শিরোমণি বলা হয় হযরত বিবি রহিমা (রাঃ) কে। তিনি তার স্বামীকে অনেক সেবা করতেন। তিনি স্বামীর সেবায় এতটাই ধৈর্যের পরিচয় দিয়েছেন যে আল্লাহ তাকে ইতিহাসে ইহাকে প্রসিদ্ধ করেছেন।তিনি বিবি রহিমা হিসেবেই তিনি সর্বাধিক পরিচিত।

একদা নবীর সারা শরীর ঘায়ের কারণে ক্ষত বিক্ষত হয়ে যায়। তখন সকল চাকর-চাকরাণী, দাস-দাসী হযরত আইয়ূব (আঃ) ছেড়ে চলে যায়। কিন্তু সেই দুঃসময়ে বিবি রহীমা তার স্বামীকে ছেড়ে যান নাই। সর্বদা স্বামীর সেবায় মশগুল ছিলেন।

বিবি রহিমা হঠাৎ একদিন কোন কারনে নির্দিষ্ট সময়ে স্বামীর খেদমতে হাজির হতে পারে নি। তবে এ ঘটনার মূলে ছিল ইবলিশের চক্রান্ত। ইবলিশ মানুষের ছদ্মবেশ ধরে আইয়ূব নবীর নিকট মিথ্যা অপবাদ দিয়েছিল।যার ফলে নবী রাগান্বিত হয়ে কসম খেয়েছিলেন যে, তিনি আরোগ্য লাভ করে বিবি রহীমাকে ১০০ বেত্রাঘাত করবেন।

রাগের বশবর্তী হয়ে বিবি রহিমাকে বেত্রাঘাতের যে কসম করেন, নবী তা পূরণ করবার ইচ্ছা পোষণ করেন। যেখানে সবাই তাকে বিপদের সময় ছেড়ে চলে গেছে, সেখানে স্বামীর খেদমত পরায়ণা সতীসাধ্বী মহিয়সী নারী বিবি রহিমাকে ১০০টি বেত্রাঘাত করতে হবে। তা ছিল হযরত আইয়ুব (আঃ) এর জন্য খুবই কঠিন।

এমন সময়ে আল্লাহ্ তাআলা ওহী নাযিল করলেন, হে নবী! আপনি শত শলা বিশিষ্ট একটি ঝাড়ু নিয়ে তাকে মাত্র একবার প্রহার করুন,তবেই আপনার কসম পুরা হয়ে ‍যাবে।

আর এভাবেই পয়গম্বর আইয়ুব আলাইহিস সালামের কসম পূর্ণ হয় এবং বিবি রহমত কঠোর শাস্তি থেকে মুক্তি পায়। এটা ছিল বিবি রহমতের প্রতি আল্লাহ তাআলার একান্ত অনুগ্রহ। একদিকে স্বামীর খেদমতের মাধ্যমে চরম ধৈর্যের পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন বিবি রহমত। আরেক দিকে স্বামীর অসন্তুষ্টির অকল্যাণ ও শপথের বিপরীতে আল্লাহ তাআলা তাঁকে সাহায্য করেছেন।

মুসলিম জাতির আদি পিতা কে ?

মুসলিম জাতির আদি পিতা হযরত আদম (আঃ)। তিনি সরাসরি আল্লাহর হাতে গড়া এবং মাটি হতে সৃষ্টি। তিনি জ্ঞানসম্পন্ন ও পূর্ণাঙ্গ মানুষ হিসাবে জীবন লাভ করেছিলেন ।

পোস্টটি কেমন লাগলো দয়া করে কমেন্টে জানাবেন, যদি ভাল লেগে থাকে তাহলে অবশ্যয় শেয়ার করবেন, পোস্টটি পড়ার জন্য ধন্যবাদ। এমন সব দারুন দারুন পোস্ট পেতে Grathor এর সাথেই থাকুন এবং গ্রাথোর ফেসবুক পেইজ ও ফেসবুক গ্রুপ এ যুক্ত থাকুন, আল্লাহ হাফেজ।

Related Posts

15 Comments

মন্তব্য করুন