কোন সবজি খেলে রক্ত হয় বেশি?

আসসালামু আলাইকুম। প্রিয় পাঠক, আশা করি সবাই অনেক ভাল আছেন। আমিও আল্লাহ তায়ালার অশেষ রহমতে অনেক ভাল আছি। আজকের বিষয়ঃ কোন সবজি খেলে রক্ত হয় বেশি? তো আর দেরি না করে চলুন শুরু করা যাক।

কোন কোন সবজি খেলে রক্ত বেশি হয়: খুবই গুরুত্বপূর্ণ আজকের এই টপিক বিশেষ করে যারা, নিজের শরীরের রক্ত এর জন্য ভুগছেন। যদিও বা বিভিন্ন শাক সবজি খেলে রক্ত বেশি হয় আবার আপনার শরীরে এমন শাকসবজি রয়েছে যেগুলো খেলে ক্ষতি ডেকে আনে। আজকে আমরা রক্ত বেশি হয় কোন খাবারগুলো আমাদের তালিকায় রাখলে এ বিষয়ে আলোচনা ইনশাল্লাহ বিস্তারিত করার চেষ্টা করব।

কোন সবজি খেলে রক্ত হয়

আপনি আপনার খাদ্যের তালিকায় এমন কিছু খাবার রাখবেন যেগুলো আমি একটু পরে বলছি। এই খাবার গুলোতে যে পরিমাণে উপকার হয়েছে তার চেয়ে বেশি উপকার হবে আপনার শরীরের রক্ত। আপনি যদি আপনার শরীরের রক্ত বেশি নিয়ে চিন্তিত থাকেন? তাহলে নিচের খাবারগুলো তালিকা আজ থেকে রাখার চেষ্টা করুন!

  • সবুজ শাক
  • ভিটামিন বি
  • আয়রন
  • ফলিক এসিড
  • ভিটামিন ‘সি’

১) সবুজ শাক খেলে রক্ত বেশি হয়:

আয়রন প্রোটিন সহ ভিটামিন বি ও ভিটামিন সি যুক্ত খাবার হচ্ছে সবুজ শাক। এই সমস্যার বিভিন্ন প্রকার হয়ে থাকে, বাজারে গিয়ে আপনি অনেক প্রকারের সবুজ শাক দেখবেন। এই সবুজ শাক যুক্ত খাবারে যে উপকার রয়েছে, তার চেয়ে আপনার শরীরের রক্তের জন্য খুবই ভালো সবুজ শাকসবজি।

২) ভিটামিন বি যুক্ত খাবার খেলে রক্ত বেশি হয়:

আপনি আপনার শরীরের লোহিত রক্তকণিকা উৎপন্ন করতে সাহায্য করবে ভিটামিন বি যুক্ত খাবার।বিভিন্ন প্রকার ভিটামিন বি যুক্ত খাবার থাকলেও আপনি একটু যাচাই-বাছাই করে নিবেন। যেমন ধরুন গরুর মাংস, দুধ জাতীয় খাবার, মাছ এবং ডিম।প্রতিদিন খাবারগুলোর তালিকায় না রাখতে পারলেও সপ্তাহে দুই থেকে তিন দিন রাখলে বেশ ভালো উপকার পাবেন।

৩) আয়রন সমৃদ্ধ খাবার খেলে রক্ত বেশি হয়:

খাবার খেয়ে রক্ত বেশি করার জন্য আপনার শরীরে হিমোগ্লোবিন তৈরি করতে হবে। আর এটি তৈরি করতে সহায়তা করে আয়রনসমৃদ্ধ খাবার।এটি আপনার শরীরের রক্ত বৃদ্ধি করতে খুবই সাহায্য করবে। যেমন কচু, কলিজা, লাল মাংস, ডিম ও আলু সিদ্ধ। দৈনিক না পারলেও মাঝে মাঝে এই খাবারগুলো আপনার তালিকায় রাখলে রক্ত বেশি হবে ইনশাল্লাহ।

৪) ফলিক এসিড যুক্ত খাবার খেলে রক্ত বেশি হয়:

ফলিক এসিড যুক্ত খাবারকে আবার অনেকে ভিটামিন বি বলে থাকে। ভিটামিন বি অংশের মূল কাজ হচ্ছে আপনার রক্তের কণিকা উৎপন্ন করে রক্ত স্বল্পতা পরিশোধ করার জন্য ব্যাপক কাজ করে। যেমন ডাল, পালং শাক, বাদাম, তিলের বীজ সিরিয়াল ইত্যাদি আপনি খাদ্যের তালিকা রাখবেন।

৫) ভিটামিন ‘সি’ যুক্ত খাবার খেলে রক্ত বেশি হয়:

ভিটামিন সি যুক্ত খাবার আপনার শরীরের আয়রন এর শোষণ যেটার মাত্রা বাড়িয়ে দেয়। তাই ভিটামিন সি যুক্ত খাবার ও আপনার খাদ্য তালিকায় রাখা জরুরি। যেমন লেবু, স্ট্রবেরি, টমেটো, এছাড়া অন্যান্য টক জাতীয় ফল।

উপরোক্ত প্রত্যেকটি খাবার আপনার দৈনিক তালিকায় রাখলে, ইনশাল্লাহ আপনার শরীরের রক্ত বেশি হবে। আমি আপনাদের পরপর ছয়টি স্টেপে যে কয়টি খাবারের তালিকা দিলাম। এগুলো যেসব আপনার মানতে হবে এবং রাখতে হবে দৈনিক সেটা কিন্তু নয়।

আপনি যে কোন খাবার একটা হলেও দৈনিক খাওয়ার চেষ্টা করুন। তা নাহলে দুইদিন পরপর কিংবা এক সপ্তার ভিতর যেকোনো কয়েকটি খাবারের তালিকা রাখার চেষ্টা করুন।

আরো বেশি দ্রুত যে খাবার খেলে রক্ত বেশি হয়?

আপনি যদি একটু বেশি দ্রুত খাবার খেয়ে রক্ত বৃদ্ধি করতে চান আপনার শরীরের। তাহলে আপনাকে নিশ্চয় ই আর একটু বেশি খাবার সম্পর্কে ধারণা নিতে হবে। তাহলে কিন্তু আরো বেশি দ্রুত খাবার খেয়ে আপনি আপনার শরীরের রক্ত বৃদ্ধি করতে পারেন।

১. ফল জাতীয় খাবার

দেহের আয়রন দ্রুত শুষে নেওয়ার ফলে আমাদের শরীরের রক্ত বৃদ্ধি পায়। তাছাড়া যার ফলে আপনি আপনার শরীরের রক্ত উৎপাদন এর গতি বাড়াতে পারেন। এর জন্য বেশকিছু খাদ্য হয়েছে,যেগুলো আপনি আপনার দৈনিক জীবনে না খেলেও মাঝে মাঝে খাওয়ার চেষ্টা করবেন। যেমন আপেল, স্ট্রবেরি, তরমুজ, পেয়ারা, বেদেনা, কমলা, আম, লেবু এবং গাজর।

২. সামুদ্রিক জাতীয় খাবার

আপনার শরীরের আয়রন আসলে আপনার শরীরের রক্ত আরো দ্রুত বেশি রক্ত বৃদ্ধি পেতে সহায়তা করবে। তাছাড়া অন্যান্য খনিজ পুষ্টি উপাদান এগুলো এর জন্য খুবই কার্যকর। যেমন আপনি রক্তশূন্যতার যারা রোগী রয়েছে তাদের প্রতিদিনের খাদ্যতালিকায়, আইস্টার, ক্লামস ও অন্যান্য সামুদ্রিক খাদ্য।

💌Tips: মনে রাখবেন স্বাস্থ্যকর খাবার ব্যতীত অন্য কিছু খাওয়ানো উচিত নয়, রক্তশূন্যতা রোগীর জন্য।

৩. কলাই বা শুটি জাতীয় খাবার

সোয়াবিন বর্তমান সময়ে সবজি ভোজীদের জনপ্রিয় একটি খাদ্য হয়ে দাঁড়িয়েছে। এবং এই সবজি ভাজি থেকে খুবই সুস্বাদু এবং স্বাস্থ্যকর খাবার তৈরি করা হয়ে থাকে। তাছাড়া আপনি ছোলা এবং বিন জাতীয় খাবার খেতে পারেন।কেননা এই খাবারগুলোতে প্রচুর পরিমাণে আয়রন পাওয়া যায় যেটা দ্রুত রক্ত বৃদ্ধি করার জন্য খুবই কার্যকর।

৪. চকোলেট জাতীয় খাবার

চকলেটের কথা বলতে শিশুরা একেবারেই মাতাল হয়ে যাই। আপনি কি জানেন এই চকলেট জাতীয় খাবারে প্রচুর পরিমাণে আয়রন থাকে।যার কারণে দেখা যায় অনেক ডাক্তারি পরামর্শ দেয়। আপনার শরীরের রক্ত দ্রুত বৃদ্ধির জন্য ডার্ক চকলেট খেতে পারেন। এতে করে আপনার রক্তের পরিমাণ টি ও জীবনীশক্তি সহ বিভিন্ন রোগ প্রতিরোধ বাড়াতে সাহায্য করে।

৫. মাংস জাতীয় খাবার

আপনি যদি আপনার শরীরের রক্তের পরিমাণ দ্রুত বৃদ্ধি করতে চান তাহলে, আপনার পর্যাপ্ত পরিমাণে প্রাণীজ প্রোটিন দরকার হবে। এবং এই প্রাণীজ প্রোটিন আপনি পেতে পারেন, যেমন খাসির মাংস, এবং কলিজা এগুলো খাবারের তালিকায় রাখতে পারেন। তাছাড়া আপনি মুরগির মাংস এটিও রাখতে পারেন। এগুলোতে আয়রনের পরিমাণ ব্যাপক পরিমাণে থাকে।

৬. সবজি জাতীয় খাবার

দৈনিক আপনি তাজা তাজা সবজি গুলো খাবার তালিকায় রাখার যথাসম্ভবত চেষ্টা করবেন। যেটা আপনার খনিজ পুষ্টি এবং ভিটামিনের ঘাটতি মেটাতে সাহায্য করে। যেমন আলু, স্পিনাক, টমেটো, ব্রকলি এবং কুমড়া। এগুলোতে প্রচুর পরিমাণে ভিটামিন সহ আপনার শরীরের চাহিদা অনুযায়ী প্রত্যেকটি চাহিদা পূরণ করতে খুবই সাহায্য করবে।

৭.ডিম সহ এ জাতীয় খাবার

উচ্চমাত্রায় আয়রন এবং বিভিন্ন ধরনের পুষ্টিকর উপাদান ডিমসহ এই জাতীয় খাবারে এগুলো পাওয়া যায়। ডিমের ভিতর হলুদ এক ধরনের কুসুম থাকে যেটার ভিতর প্রচুর পরিমাণে খনিজ পুষ্টি রয়েছে। এমনকি এই সাদা অংশ বাদে যে হলুদ অংশটুকু থাকে তার ভিতরে ভিটামিন এর পরিমাণ ও অনেক।শরীর দুর্বল হলে অবশ্যই ডিম খেতে হবে এবং, এই ডিম খাওয়ার ফলে আপনি আপনার শরীরের রক্ত সেটিও বৃদ্ধি করতে পারবেন।

৮. বাদাম সহ এই জাতীয় খাবার

বাদাম শুধু এক প্রকার রয়েছে তা কিন্তু নয়। যেকোনো ধরনের বাদামি আপনি আপনার খাবার এর তালিকায় মাঝে মাঝে রাখবেন। ডাক্তাররা বলে থাকে মানবদেহের জন্য বাদামের উপকার অনেক। যেমন আপনি কাজুবাদাম, চিনাবাদাম, আখরোট, হিজলি বাদাম ইত্যাদি খেতে পারেন। এই জাতীয় প্রত্যেকটি বাদাম খেলে আপনার রক্ত দ্রুত বৃদ্ধি পেতে সাহায্য করবে ইনশাল্লাহ।

সর্বশেষ রক্ত বেশি হওয়ার বিষয়ে পরামর্শ?

বন্ধুরা যদিও কনটেন্ট একটু বড় করে ফেলেছি তবে, আমি যে তালিকা আপনাদেরকে দিলাম। এই তালিকার প্রত্যেকটি যে আপনার দৈনিক খাবারের তালিকা রাখতেই হবে এর কোন মানে নেই। আপনার তালিকার ভিতরে যে খাবার দৈনিক আসবে সেটা আপনি কখনোই ফেলে দিবেন না খাবারের তালিকায় রাখার চেষ্টা করবেন।

কেননা আপনি আপনার শরীরের রক্ত বেশি হওয়ার জন্য প্রত্যেকটি খাবার খুবই গুরুত্বপূর্ণ। আবার এমন ভাববেন না যে আজকে খেতে পারিনি কালকে খেতে পারিনি, খাবারগুলো তাহলে আর বাকি দিনগুলোতে খেয়ে কোন লাভ নেই। আপনি সপ্তাহে কমপক্ষে দুই থেকে তিনবার যেকোনো খাবারের তালিকা টি আপনার জন্য রাখবেন।

ইনশাল্লাহ আপনাদের আজকের আর্টিকেল থেকে একটু হলেও উপকার হবে। শরীরের রক্ত বেশি হওয়ার জন্য, যদি কোন প্রকার সমস্যা অথবা আরও তথ্য আপনার মনে প্রশ্ন ঘুরপাক খায় তাহলে কমেন্ট করবেন।

পোস্টটি কেমন লাগলো দয়া করে কমেন্টে জানাবেন, যদি ভাল লেগে থাকে তাহলে অবশ্যয় শেয়ার করবেন, পোস্টটি পড়ার জন্য ধন্যবাদ। এমন সব দারুন দারুন পোস্ট পেতে Grathor এর সাথেই থাকুন এবং গ্রাথোর ফেসবুক পেইজ ও ফেসবুক গ্রুপ এ যুক্ত থাকুন, আল্লাহ হাফেজ।

Related Posts

14 Comments

মন্তব্য করুন