কোরবানির কিছু জরুরি বিধান

কোরবানির কিছু জরুরি বিধান

আসছে ঈদুল আজহা, তাই সকলেই ব্যস্ত কোরবানির পশু কেনা নিয়ে । কিন্তু পশু কোরবানির কিছু জরুরি বিধান রয়েছে সেটা কি আমরা সকলে জানি ?

সেই বিধান গুলো আগে আমাদের জানতে হবে ,সেই অনুপাতে নিয়ত করে পশু কিনতে হবে আর কোরবানি দিতে হবে । তা নাহলে যদি কিছু ভুল ভ্রান্তি হয় তাহলে পুরো কোরবানি টা নষ্ট হয়ে যেতে পারে , তাই আজকে আমার এই আয়োজন যাতে আপনাদের কোরবানি নষ্ট না হয় ।

* আমরা সকলেই জানি কোরবানি সর্বোচ্চ সাত শরীক মানে ৭ ভাগে দেয়া যায় । কিন্তু যদি ৭ জন ভাগীদার তাদের কোরবানি কে ওয়াজিব আদায় করার জন্য দিয়ে থাকে বা নিয়ত করে তাহলে তাদের কোরবানি আদায় হয়ে যাবে কিন্তু যদি তাদের মধ্যে একজন নিয়ত করে সে তার কোরবানি নফল হিসেবে আদায় করবে তাহলে ৭জন শরীক নেয়া যাবে না ।

* যার উপার্জন হারাম থেকে হয় ,তাকে যদি শরীক হিসেবে নেয়া হয় তাহলে বাকি শরীকদের কোরবানি নষ্ট হয়ে যায় ।

* যদি কোনো মৃত ব্যক্তির নামে কোরবানি করা হয় তাহলে সেটা করা যাবে ,এটা হাদিস দ্বারা প্রমাণিত,তাহলে এর সাওয়াব মৃত ব্যক্তি পাবেন । আর এই কোরবানির গোস্ত সাধারণ যে কোরবানী রয়েছে সেগুলোর মতোই খেতে পারবে দান করতে পারবে । এতে কোনো সমস্যা হবে না ।

তবে যদি এই কোরবানি মৃত ব্যক্তির ওসিয়তের জন্য দেয়া হয় তাহলে সে কোরবানির গোস্ত খাওয়া যাবে না , সবগুলো সদকা করে দিতে হবে ।

* জীবিত ব্যক্তি একে অপরের পক্ষ থেকে কোরবানি করতে পারবে, এতে জীবিত ব্যক্তির সওয়াব অর্জন হবে আর তার ওয়াজিব কোরবানি আদায় হয়ে যাবে ।

এই বিধান গুলো জানুন এবং নিজের কোরবানি কে শুদ্ধ করুন । ধন্যবাদ সকলকে পাঠ করার জন্য ।

Related Posts