ক্যান্সার জয়ী বলিউড তারকারা

ক্যান্সার এক মরণব্যাধীর নাম। ক্যান্সারে আক্রান্ত হয়ে পৃথিবীর বিভিন্ন দেশে প্রতিনিয়তই মৃত্যুবরণ করছেন অসংখ্য মানুষ। খুব কম সংখ্যাক মানুষ আছেন যারা ক্যানসারের সঠিক চিকিৎসা করাতে পেরেছেন। খুব কম সংখ্যাক মানুষ আছেন যারা চিকিৎসা শেষে হাসিমুখে নতুন জীবন শুরু করতে পেরেছেন। তবে ক্যান্সারের সাথে লড়াই করে জয়ী হওয়ার অভিজ্ঞতা আছে বলিউডের অনেক তারকারই। সর্বশেষ তারকার নাম ঋষি কাপুর। যিনি দীর্ঘদিন মরণব্যাধী ক্যান্সারের সাথে যুদ্ধ করে এখন ক্যান্সারমুক্ত। আজ জানাবো ভারতের নামী দামি কয়েকজন তারকার ক্যান্সার জয়ের কথা।
মুমতাজ : শুরুটা হয়েছিল সত্তর ও আশির দশকের দাপুটে অভিনেত্রী মুমতাজকে দিয়ে। তখনকার সময়ে অনেক তারকা নায়কই তাকে নিয়ে ঘর বাঁধতে চেয়েছিলেন। কিন্তু তিনি ছিলেন নিজের অভিনয় জীবন নিয়ে তুমুল ব্যাস্ত। তার বয়স যখন পঞ্চাশ ছুঁইছুই তখনই তিনি স্তন ক্যান্সারে আক্রান্ত হন । তবে তিনি ভেঙ্গে পড়েননি। একের পর এক কোমার মাধ্যমে তিনি নিজেকে ক্যান্সারমুক্ত করতে সক্ষম হন । এখন ৭২ বছর বয়সেও তিনি যেন রুপের দ্যুতি ছড়াচ্ছেন।
মনীষা কৈরালা : লাস্যময়ী অভিনেত্রী মনীষা কৈরালা যখন জানতে পারেন তার জরায়ুর ক্যান্সারের কথা তখন তার ক্যারিয়ারের মাঝপথ। এমন একটি খবরে স্বাভাবিকভাবেই ভেঙ্গে পড়েন মনীষা কৈরালা। কিন্তু হাল ছেড়ে দেননি তিনি। হাসপাতালের বেডে শুয়ে তিনি জীবনের গুরুত্ব উপলব্ধি করেন। তাই তিনি তার বই হাউ ক্যান্সার গেভ মি অ্যা নিউ লাইফ-এ লিখেন- ‘আমি মরতে চাইনা’। তার এ আকুতি সফল হয়েছে। আজ তিনি ক্যান্সার হতে মুক্ত হয়ে ক্যান্সার আক্রান্ত মানুষের জন্য কাজ করছেন ।
সোনালী বেন্দ্রে : বলিউডের আরেক সুন্দরী অভিনেত্রীর নাম সোনালী বেন্দ্রে। গত বছর তিনিও জানতে পারেন মরণব্যাধী ক্যান্সারে আক্রান্ত হয়েছেন তিনি। কান্নায় ভেঙ্গে পড়েন। কিছুতেই মানতে পারছিলেন না এ নশ^র পৃথিবী ছেড়ে তাকে চলে যেতে হবে। পাশে দাঁড়ালেন স্বামী চিত্রপরিচালক গোল্ডি বেহেল। যুক্তরাষ্ট্রে নিয়ে দ্রত চিকিৎসা শুরু করেন। দীর্ঘ সংগ্রামের পর কিছুদিন আগে তিনি নিশ্চিত হয়েছেন যে তার শরীর এখন ক্যান্সার মুক্ত। তাই শিঘ্রই আবারো পর্দায় দেখা যাবে তাকে।
ঋষি কাপুর : গত বছর বলিউডের শক্তিমান অভিনেতা ঋষি কাপুরের শরীরে ক্যান্সার ধরা পড়ে। সঙ্গে সঙ্গে নিউয়র্কে চলে যান চিকিৎসার জন্যে। ঋষি কাপুরের যখন নিউয়র্কে চিকিৎসা চলছিল তখনই দেশে মারা যান তার মা। শেষবারের মতো মায়ের মুখটিও দেখতে পারেননি তিনি। ডাক্তারের ঐকান্তিক চেষ্টা আর স্ত্রী নিতুর অকৃত্রিম সেবায় প্রায় ১ বছর পর ঋষি কাপুর মুক্ত হন ক্যান্সার থেকে।
ইরফান খান : ভারতের আরেক গুণী অভিনেতা ইরফান খানও গত বছরের মার্চে জানতে পারেন তিনি নিউরোএন্ডোক্রাইন টিউমারে আক্রান্ত। তিনি তখন নিজেই টুইট করে ভক্তদেরকে এই খবর জানান। তিনি লিখেন আমি অন্ধকারে তলিয়ে যাচ্ছি। অতঃপর বুকে সাহস বেঁধে চিকিৎসার জন্য চলে যান ইংল্যান্ডে। সেখানে দীর্ঘদিন চিকিৎসা চলে তার। সম্প্রতি তাকে হুইল চেয়ারে প্রায় সুস্থ দেখা গেছে। জানা গেছে তিনি আবার শীঘ্রই সিনেমার শুটিং শুরু করবেন।

<

Related Posts

10 Comments

মন্তব্য করুন