ক্যারিয়ার গড়তে সাজিয়ে তুলুন সিভিকে

একটি ভালো চাকরি পাবা অনেকাংশে নির্ভর করে আপনার সিভির উপর।ভালো ক্যারিয়ার গঠনে তাই সিভির ভূমিকা অপরিসীম।সিভির মাধ্যমে চাকরি ক্ষেত্রে আপনার মূল্যায়ন করা হয়ে থাকে।তাই নিশ্চয়ই বুঝতে পারছেন আপনার কর্মক্ষেত্রে চাকরী পাওয়ার ক্ষেত্রে সিভির ভূমিকা কতটা গুরুত্বপূর্ণ।

সিভি(CV) যার পূর্ণরুপ হলো কারিকুলাম ভিটা।কোন প্রতিষ্ঠান চাকরি প্রত্যাশীদের গুণাবলি সিভির মাধ্যমে উপস্থাপন করা হয়।তাই আপনার সিভি এমনভাবে উপস্থাপন করতে হবে যেখানে আপনি আপনার সকল গুণাবলিগুলো খুব সুন্দরভাবে উপস্থাপন করতে পারবেন।শুধুমাত্র সিভির মাধ্যমে আপনি আপনার গুণগুলোর মাধ্যমে অন্য সকলের থেকে আলাদা হতে পারবেন।

একটি আকর্ষণীয় সিভি গঠনের দিকে সবসময় সঠিক দৃষ্টি স্থাপন করতে হবে।কারণ আপনি এমন স্থানে যেতে পারবেন না যেখানে আপনার সিভি পৌছে যাবে । তাই একটি রুচিশীল এবং আধুনিক সিভি গঠনের ভূমিকা অনিবার্য । তাহলে আজ আমরা আলোচনা করব এমন কিছু বৈশিষ্ট্য নিয়ে যার মাধ্যমে আপনি চাকরি পাবার সম্ভাবনা অন্যসকল থেকে খানিকটা বেড়ে যায়।

১. বর্তমান ছবিঃ
আপনার সিভিতে সবসময়ে রুচিসম্মত এবং মার্জিত পোশাক পরিহিত বর্তমান ছবি ব্যবহার করুণ।
২.আপনার ক্যারিয়ারের লক্ষ্যঃ
আপনার সিভিতে নিজের যোগ্যতা, দক্ষতা এবং ক্যারিয়ারের লক্ষ্য এমনভাবে উপস্থাপন করুন যাতে অন্যসকলের থেকে আপনাকে এগিয়ে রাখতে হবে।
৩.সিভির আকারঃ
আপনি যদি শিক্ষার্থী হয়ে থাকেন তাহলে দুই পৃষ্ঠার মধ্যে সিভি সীমাবদ্ধ রাখুন।আর যদি আপনি অভিজ্ঞ হউন তাহলে সিভির আকার তিন পৃষ্ঠার মধ্যে সীমাবদ্ধ রাখুন। তবে কোন ভাবেই তিন পৃষ্ঠার বেশি অধিক সিভি নয়।
৪.সিভির ডিজাইনঃ
আপনার সিভি যাতে গোছানো হয় সেই দিকে খেয়াল করুন।প্রয়োজন অনুযায়ী বুলেট পয়েন্ট ব্যবহার করুণ।
৫.ফন্টঃ
সহজে পড়া যায় এবং সেই সাথে আকর্ষণীয় করে উপস্থাপন করা যায় এমন ফন্ট ব্যবহার করুন।
৬.শব্দ নির্বাচনঃ
সহজ সরল এবং সকলের বোধগম্য হয় এমন শব্দ ব্যবহার করুন।
৭.ভাষাঃ
সিভিতে সাধারণত ইংরেজি ভাষায় হয়ে থাকে তাই সঠিক এবং শুদ্ধ ভাষার উপর জোড় দেওয়াটা খুবই গুরুত্বপূর্ণ।
৮.সঠিক তথ্য ব্যবহার করুনঃ
সিভিতে সর্বদা সঠিক তথ্য ব্যবহার করবেন। অপ্রয়োজনীয় তথ্য ব্যবহার করা থেকে বিরত থাকবেন।
৯.রেফারেন্সঃ
রেফারেন্স খুবই গুরুত্বপূর্ণ যেকোনো সিভির ক্ষেত্রে। কারণ রেফারেন্স এর উপর আপনার চাকরি পাবাটা অনেকখানি নির্ভরশীল।তাই এমন কাউকে রেফারেন্স হিসেবে এমন কাউকে নির্বাচন করুন যার রেফারেন্স এর মাধ্যমে আপনার চাকরি নিশ্চিত হয়।

Related Posts

16 Comments

মন্তব্য করুন