ক্যাস ফাইল এন্ড্রয়েড ফোনের কি কাজে লাগে?

আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহর রহমতে সবাই অনেক ভাল আছেন। আমরা আমাদের দৈনন্দিন জীবনে মোবাইল প্রচুর পরিমাণে ব্যবহার করে থাকি। এন্ড্রয়েড ফোন ছাড়া বর্তমানে আমাদের জীবনকে চিন্তা করা একপ্রকার অসম্ভব। আমরা আমাদের যে এন্ড্রয়েড ফোনটি ব্যবহার করে থাকে বেশিরভাগ ক্ষেত্রেই আমরা চাই যে আমাদের ফোনটি যেন ভালো থাকে এবং আমরা যেন ফোনটিকে অনেকদিন পর্যন্ত ব্যবহার করতে পারি। সেই ফোনটিকে যত্ন নেওয়ার জন্য আমরা কিনা করে থাকি। আমি এর আগেও কয়েকটি আর্টিকেলে অ্যান্ড্রয়েড ফোন সম্পর্কে কিছু টিপস আপনাদের দেওয়ার চেষ্টা করেছি। আজকে আপনাদের সাথে যে বিষয়টি নিয়ে কথা বলব সেটি হল ক্যাস ফাইল বা মেমোরি।

এই ফাইলটি সম্পর্কে আমরা কমবেশি অনেকেই জানি। কিন্তু আমরা হয়তো জানিনা এর আসল কাজ কি বা এটি আমাদের ফোনের জন্য উপকারী না অপকারী না একেবারেই অপ্রয়োজনীয়। আমাদের ফোনের সাধারণত দুই ধরনের মেমোরি সম্পর্কে আমরা জানি। একটি হলো রেম আর অপরটি হল রোম। কিন্তু আরেক ধরনের মেমোরি আছে যার সম্পর্কে আমাদের অনেক কমই ধারণা আছে সেটি হল ক্যাস মেমোরি।

হ্যাঁ ঠিক তাই। আমরা অনেকেই একে ক্যাস ফাইল হিসেবে চিনি।যাইহোক কাজের কথা শুরু করা যাক। আমরা এই ফাইলকে বেশিরভাগ ক্ষেত্রেই ইন্টারনেট ক্যাস ফাইল অথবা অ্যাপ্লিকেশন ক্যাস ফাইল হিসেবে ফোনে দেখতে পাই। আমরা যখন নতুন কোন এপ্লিকেশন ব্যবহার করি অথবা নতুন কোন ওয়েবসাইটে প্রবেশ করি বা ফোন এর মাধ্যমে যাই কিছু করি না কেন আমরা যদি একটু লক্ষ্য করি তাহলে বুঝতে পারব যে প্রথমবার এই কাজগুলো করার সময় আমাদের ফোন একটু সময় নেয়।

কিন্তু পরের বার যখন ওই একই অ্যাপ্লিকেশন অথবা একই ওয়েবসাইট অথবা একই কাজ করা হয় তখন আগের চেয়ে তুলনামূলক একটু কম সময় লাগে। পরেরবার ফোনটি কাজগুলোকে প্রসেস করতে প্রথম বারের চেয়ে খানিকটা কম সময় নেয়। আর আমরা যদি ফোনের সেই অ্যাপটির ডিটেইলস চেক করি তখন আমরা দেখতে পারি যে প্রথম বেলায় ব্যবহার করার সময় যেখানে ক্যাস ফাইল এর মান শূন্য ছিল সেখানে পুনরায় ব্যবহারের ফলে এখানে নতুন ফাইল জায়গা দখল করে নিয়েছে। আমরা যতই অ্যাপটি ব্যবহার করি ততই অ্যাপ এর ক্যাস ফাইল এর পরিমাণ বাড়তে থাকে।

এটি ফোনের পূর্ববর্তী কার্যকলাপকে মাথায় রেখে ফোন আপনাআপনি সৃষ্টি করে যার ফলে পুনরায় একই কাজ সম্পাদন করার সময় যেন অনেকটা দ্রুত সম্পাদন করা সম্ভব হয়। কিন্তু আমরা অনেকেই এই বিষয় সর্ম্পকে একদমই জানিনা। যার কারণে আমরা বিভিন্ন ভাবে এই ফাইল বা মেমোরি ক্লিয়ার করার জন্য ব্যস্ত থাকি। কিন্তু আসলে তাতে আমাদের কোন উপকারী হয় না। আমরা সাধারণত প্লে স্টোর থেকে যেসকল ফোন বুস্টার জাতীয় অ্যাপস নামাই তারা এই ক্যাস ফাইল ক্লিয়ার করার ওপরই বেশি জোর দেয়।

যার ফলে অনেক সময় আপনারা লক্ষ্য করবেন যে ফোন আগের চেয়ে দ্রুত কাজ করার বদলে ফোন বুস্টার ব্যবহার করে আরও ফোন ধীরগতি সম্পন্ন হয়ে যায়। কিন্তু এই ফাইলটি সব সময় যে উপকারে আসে তা নয়। মাত্রাতিরিক্ত ভাবে যদি এই মেমোরি বেড়ে যায় তবে তা ফোনের মূল্যবান জায়গা দখল করে নেয়। যার কারণে আপনার ফোনের স্টোরেজ কমে যায়। তাই অনেক ক্ষেত্রে এই মেমোরি ক্লিয়ার করা বাঞ্ছনীয় হয়ে পড়ে। আর কিছু গুরুত্বপূর্ণ অ্যাপ ছাড়া বাকি সব অ্যাপ এর ক্ষেত্রে এই ফাইল তেমন কোনো ভূমিকা পালন করে না।

আশা করি পোস্টটি আপনাদের ক্যাস ফাইল সম্পর্কিত কিছু বেসিক তথ্য প্রদান করতে সক্ষম হবে। ধন্যবাদ।

Related Posts

8 Comments

মন্তব্য করুন