ক্রিকেটের রাজা সাকিব আল হাসান

মাগুরার ছোট্ট ফয়সাল, বিকেএসপির সাকিবুল হাসান থেকে বিশ্ব ক্রিকেটের এক জ্বলন্ত নক্ষত্র সাকিব আল হাসান।২০০৬ সালে অভিষেকের পর থেকে একের পর এক প্রতিপক্ষ কাঁপানো পারফর্মেন্স করে কেড়ে নিয়েছেন বিশ্ব ক্রিকেট ভক্তদের ভালোবাসা এবং সমর্থন।বিশ্ব ক্রিকেটকে শাসন করা সাকিব আল হাসান একাধারে ক্রিকেটের ৩ ফরমেটেই নাম্বার ওয়ান অলরাউন্ডার এর জায়গা দখল করেছেন। চলুন দেখে নেয়া যাক সাকিব আল হাসানের ক্যারিয়ার বিশ্লেষণ।

আজকে প্রথম পর্বে থাকবে সাকিব আল হাসানের ওয়ানডে ক্যারিয়ার। প্রথম ওডিয়াই ম্যাচ খেলেন ২০০৬ সালের ৬ই আগস্ট জিম্বাবুয়ের বিপক্ষে।সাকিব আল হাসান শেষ ওয়ানডে খেলেন ৫ জুলাই ২০১৯ পাকিস্তানের বিপক্ষে।সাকিব আল হাসান একদিনের ম্যাচ খেলেছেন মোট ২০৬টি। একদিনের ম্যাচে ম্যাচসেরা হয়েছেন ২১বার।
চলুন দেখে নেয়া যাক সাকিব আল হাসানের একদিনের ম্যাচের পারফর্মেন্সঃ

ব্যাটিংঃ সাকিব আল হাসান ২০৬ ম্যাচের মধ্য ব্যাটিং করেছেন ১৯৭ ম্যাচে যেখানে অপরাজিত ছিলেন ২৭ ম্যাচে। মোট ৭৬৪২টি বল খেলে ৮২.৭৪ স্ট্রাইক রেটে এবং ৩৭.৮৬ গড়ে মোট রান করেছেন ৬৩২৩। একদিনের ম্যাচে সর্বোচ্চ রান ১৩৪*(বিপক্ষ কেনিয়া)।অর্ধশত করেছেন ৪৭টি এবং শতরান করেছেন মোট ৯টি। এছাড়া ৪ মেরেছেন ৫৭৪টি এবং ছক্কা মেরেছেন মোট ৪২টি। শুন্য রানে আউট হয়েছেন মোট ১০বার।

হোম ভেন্যুতে ৯৯ম্যাচ খেলে ৯০ইনিংসে ব্যাট করে ৩৬.৫৪ গড়ে মোট রান ২৭৭৭।সর্বোচ্চ রান ১০৬।অপরাজিত ছিলেন ১৪ ম্যাচে এবং অর্ধশত রান ২১টি এবং শতরান ৩টি।শুন্য রানে আউট হয়েছেন মোট ৩বার।এওয়ে ম্যাচে ১০৭ ম্যাচ খেলে ১০৪ ইনিংসে ব্যাট করে ৩৮.৯৭ গড়ে মোট রান ৩৫৪৬। সর্বোচ্চ রান ১৩৪*।বিদেশের মাটিতে অপরাজিত ছিলেন ১৩ম্যাচে এবং অর্ধশত এবং শতরান যথাক্রমে ২৬টি এবং ৬টি। শূন্য রানে আউট হয়েছেন ৭বার।

সাকিব আল হাসান ৩-৭নাম্বার পজিশন পর্যন্ত ব্যাট করেছেন। সবচেয়ে সফল ৩নাম্বার পজিশনে ২৩ইনিংস ব্যাট করে ৫৮.৮৫গড়ে মোট রান করেছেন ১১৭৭। সর্বোচ্চ রান ১২৪* এবং শতরান ২টি এবং অর্ধশত ১১টি। এছাড়াও ৪নাম্বার পজিশনে ব্যাট করেছেন ৩০ইনিংসে এবং রান ৪১.৭০গড়ে ৯৫৯, ৫ নাম্বার পজিশনে ব্যাট করেছেন ১২৫ইনিংসে এবং ৩৫.৩৪গড়ে রান করেছেন ৩৮৫২ এবং ক্যারিয়ারের সর্বোচ্চ ৫টি সেঞ্চুরি করেছেন ৫ নাম্বার পজিশনে। এছাড়া মাত্র ১৪ম্যাচ খেলে ৬ নাম্বার পজিশনে মোট রান ৩১৫ এবং ২ ম্যাচ খেলে ৭ নাম্বার পজিশনে মোট রান ২০।

বোলিংঃ সাকিব আল হাসান ২০৬ ম্যাচে হাত ঘুরিয়েছেন মোট ১৭৫২.৫ওভার অর্থাৎ ১০৫১৭বার।সর্বমোট রান দিয়েছেন ৪০.৪৫স্ট্রাইক রেটে ৪.৪৮ ইকোনমি রেটে ৭৮৫৭, মেইডেন পেয়েছেন মোট ৮৩ওভার। ৩০.২২গড়ে উইকেট লাভ করেছেন ২৬০টি যেখানে বেস্ট ২৯/৫। সাকিব আল হাসান ৪উইকেট নিয়েছেন ১০ম্যাচে এবং ৫ উইকেট লাভ করেছেন ২ম্যাচে।

সাকিব আল হাসান বোল্ড করেছেন ৫৩টি(২০.৪%) ক্যাচ আউট করেছেন ১৩৯টি(৫৩.৫%) লেগ বিফোর উইকেট নিয়েছেন ৪৮টি(১৮.৫%) তার বলে স্ট্যাম্পড আউট ২০টি(৭.৭%)

সাকিব আল হাসান টপ অর্ডারের (১-৩) উইকেট নিয়েছেন ৯৭টি(৩৭.৩%) মিডল অর্ডারের(৪-৭) উইকেট লাভ করেছেন ১১৬টি(৪৪.৬%) এবং টেল এন্ডারদের(৮-১১) উইকেট সংখ্যা ৪৭টি(১৮.১%)

ফিল্ডিংঃ সাকিব আল হাসান ২০৬ ম্যাচে সর্বমোট ক্যাচ ধরেছেন ৫০টি এবং এক ম্যাচে সর্বোচ্চ ৩টি।

অধিনায়ক সাকিবঃ একদিনের ম্যাচে সর্বমোট নেতৃত্ব দিয়েছেন ৫০ ম্যাচে।২৩ ম্যাচে জয়লাভের বিপক্ষে হার ২৬ম্যাচে।সাকিব আল হাসান টসে জয়লাভ করেছেন ২০ম্যাচে যা তার অধিনায়ক হিসেবে মোট ম্যাচের ৪০%

Related Posts

29 Comments

মন্তব্য করুন