ক্রিকেট ইতিহাসে ১ বলে সবোর্চ্চ রান কত?

আপনাদের একটা প্রশ্ন করি ক্রিকেট খেলায় ১ বলে আপনারা সবোর্চ্চ কত রান নিয়েছেন ?

আমি একবার ইস্কুল মাঠে ক্রিকেট বল খেলতে ছাদের উপর চলে যায় তখন আমি ১বলে দৌড়ে ২১ রান নিয়ে ছিলাম। সেই থেকে নিয়ম হল ছাদে বল গেলে আউট বা যে বল মারবে সেই বল আনবে। এলাকার ক্রিকেটে এমন অনেক ঘটনা ঘটে যে বল গাছে আটকে পড়লে দৌড়ে অনেক রান নেওয়া যায।
বাস্তবিক অর্থে একেবারে কমপ্টেটিব ক্রিকেটে আসলে কত রান হতে পারে। আপনারা যদি গুগল সার্চ করেন তাহলে দেখবেন ১ বলে২১ রান ১বলে ২০ রান ১ বলে ১৭ রান এমন অনেক ইনসিডেন রয়েছে। আবার রাইন সাইডবটম নামে একজন পেছার ছিলেন যিনি ৫ টি অইড দেওয়ার পর পরের বলে ছক্কা খেয়ে ছিলেন।

এক বলে ১১ রান হয়েছে। কিন্তুু এক বলে বলে দৌড়ে সবোর্চ্চ কতো রান হতে পারে কমপ্টেটিব ক্রিকেটে আইডিয়া আছে আপনার। উত্তর টা আমি বলি এখন পযর্ন্ত ক্রিকেট বিষেশ‍্যরা যা বলেন তাহলো ১ বলে সবোচ্চ ২৮৬ রান। আবারও বলি ১ বলে ২৮৬ রান কি বিশ্বাস হয়ে না। প্রমাণ করে দিছি। ২৮৬ রান দৌড়ে নিতে আসলে কতটা কিলোমিটার দৌড়েতে হয়ে আপনার কি আইডিয়া আছে। আচ্ছা আমি একটু কিলার করে দিয় তা হচ্ছে প্রায় ৬ কিলোমিটারের মতো। ব্যাট ম্যানকে দৌড়াতে হয়ে ২৮৬ রান নিতে। আপনি যদি ২৮৬ রান দৌড়ে নিতে হয়ে তাহলে ৬ কিলোমিটারের মতো ঘটনা ঘটে।

এই ঘটনাটা প্রথম যেদিন যানা যায় হচ্ছে অলমল গাজেট নামে একটি প্রএিকা তাদের ১৮৯৪ সালে ১৫ জানুয়ারি ২৮৬ যে ইন্সিডেন্ট টিকে প্রথম তারা বাখ্যা করেন। এইটা ঘটেছিল অস্ট্রেলিয়া একটা ইন্সিডেন্ট ব‍্যাপার আছে। সেটি হলো ঘটনা ঘটেছে অস্ট্রেলিয়া কিন্তু প্রকাশিত হয় লন্ডনে প্রতিকায়। ম‍্যাচ চলছিল পশ্চিম অস্ট্রেলিয়া আর ভেক্টরিয়া মধ্যে ম‍্যাচ। যে ম‍্যাচে ভেক্টরিয়া আগে ব‍্যাট করছিল এবং ভেক্টরিয়ার ব‍্যাটম‍্যান জিপিলসনবি প্রথম বলটা যখন মারলেন মারার পর তখন মাঠের ভেতরে থাকা গাছে ডালের অংশে বল আটকে যায়। আপনারা বলতে পারেন যে প্রথম শ্রেণির ক্রিকেটে মাঠের ভেতরে গাছ হা এখনো কিছু আন্তজার্তিক মাঠেও গাছ আছে।

যে বেপারটি ঘটলো পলসোননিন যখন শর্টটি খেললেন তখন গাছের ডালে বল আটকে পরলো। তখন ফিডিঙ্গরা তখন আবেদন করলেন যে আমরা বল খুজে পাচ্ছি না তাই বল টা ডেড বল দিতে হবে। কিন্তুু আম্পায়ার যেখানে দাঁড়িয়ে ছিলেন সেই খান থেকে বল পস্টো দেখা যাচ্ছিল। আম্পায়ার ব‍্যাটম‍্যানদের বললো যত পারো দৌড়ে রান নেও। আরো একটি বেপার হলো যেই গাছে বল আটকে পরেছে সেই গাছ কাটা ছাড়া আর কোনো উপায় নেই। ফিন্ডাদের উপর দায়িত্ব পরলো কুড়াল খুজে আনো কিন্তুু খেলার মাঠে কুড়াল পাবে কোথায়। তবে কুরাল জোগাড় করা হল এবং ডাল কেটে বল বেড়করা হল।

কিন্তুু এরি মধ্যে ব‍্যাটম‍্যানেরা তো ম‍্যারাথর দৌড় এমন ব‍্যাটম‍্যানেরা ম‍্যারাথর দৌড় দিয়ে ফেলেন যে ২৮৬ রান করে ফেললেন। ডাল কেটে বল বেড় করা হল এবং ব‍্যাটম‍্যানেরা ২৮৬ রান করে থামলেন। আর ২৮৬ রানে ইনিংস ঘোষণা করা হয়। এক বলে ২৮৬ রান করে ইনিংস ঘোষণা করা হয়। প্রথম শ্রেণির ক্রিকেটে এমন ইতিহাস কিন্তুু আর পাওয়া যায় না যে প্রথম বলে ইনিংস ঘোষণা কথা শোনা যায় না। তখন কার ক্রিকেটে ২৮৬ অনেক রান। এটি হলো ক্রিকেট ইতিহাসে ১ বলে সব চেয়ে বেশি রান।

Related Posts

69 Comments

মন্তব্য করুন