ক্রিকেট বিশ্বে অন্যতম নাম ক্রিস গেইল

বয়স তো ৪১ হয়ে গেল। আগের মতো কী আর ঝড় তুলতে পারবে খেলার মাঠে? এসব ভেবেই হয়তো এবার ক্রিস গেইলকে আইপিএলের শুরু থেকে মাঠে নামায়নি কিংস ইলেভেন পাঞ্জাব। চিন্তাটা যে কতটা ভুল ছিল, সেটা প্রথম দিকে একের পর এক ম্যাচ হেরে বুঝেছে দলটি। প্রায় অর্ধেক পেরিয়ে যাওয়ার পর নামানো হয় গেইলকে।

গেইলের সুবাদেই ভাগ্য বদলেছিল পাঞ্জাবের। জয়ের দেখাও মিলেছিল কিছু। মেলারই কথা, খুনে মেজাজে ছিলেন সেই উইন্ডিজ ওপেনার। ৭ ম্যাচে ৪১.১৪ গড়ে ২৮৮ রান তুলেছেন। তা ও ১৩৭.১৪ স্ট্রাইকরেটে।
গত এক সপ্তাহ দুবাইয়ে কাটিয়েছেন ক্রিস গেইল। প্রথমবারের মতো আয়োজিত হলো আল্টিমেট ক্রিকেট চ্যালেঞ্জ। ক্রিকেটে আরেকটি নতুন সংস্করণের চেষ্টায় গেইলের সঙ্গে অংশ নিয়েছেন কেভিন পিটারসন, আন্দ্রে রাসেল, রশিদ খান, যুবরাজ সিং ও এউইন মরগান। নতুন এই ক্রিকেটে প্রতি দলে মাত্র একজন করে ক্রিকেটার খেলেন। ১৫ বলের দুটি ইনিংসে ব্যাট করার সুযোগ পান ওই ক্রিকেটার। মুখোমুখি লড়াইয়ে দুই ইনিংস মিলিয়ে সর্বোচ্চ রান যিনি করবেন, তিনিই জিতবেন।

নতুন এই টুর্নামেন্টের ফাইনালে অবশ্য ওঠা হয়নি গেইলের। রশিদ খানের কাছে সেমিফাইনালে হেরে গেছেন গেইল। আজ ফাইনালে আন্দ্রে রাসেলের মুখোমুখি রশিদ খান। তবে সফল এক আয়োজন শেষে আগামী বছরের টুর্নামেন্টের জন্য ক্ষণ গুনতে বসে গেছেন গেইল। আর সে সুবাদেই নিজের ভবিষ্যৎ পরিকল্পনার কথাও জানিয়ে দিলেন।

দুবাইয়ে ভালোই সময় কেটেছে গেইলের।দুবাইয়ে ভালোই সময় কেটেছে গেইলের।
এ বছরই ভারতে অনুষ্ঠিত হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। আর গত বছর অক্টোবর-নভেম্বরে না হতে পারা বিশ্বকাপটি পিছিয়ে নেওয়া হয়েছে ২০২২ সালে। গেইল শুধু এ বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপই নয়, খেলতে চান ২০২২ বিশ্বকাপেও।

অবসর নিয়ে চিন্তা করছেন, নাকি আরও খেলে যাওয়ার ইচ্ছা, এমন প্রসঙ্গে রীতিমতো ছক্কা হাঁকিয়েছেন গেইল, ‘হ্যাঁ, অবশ্যই। এখন পর্যন্ত অবসরের কোনো চিন্তা নেই। আমি বিশ্বাস করি, আরও পাঁচ বছর খেলতে পারব। সুতরাং ৪৫–এর আগে কোনো সম্ভাবনা নেই এবং আরও দুটি বিশ্বকাপ খেলাও বাকি।’

আগামী মৌসুমেও ইউকেসি খেলতে চান গেইল।আগামী মৌসুমেও ইউকেসি খেলতে চান গেইল।
আর ইউকেসি টুর্নামেন্ট নিয়ে বেশ আশাবাদী মনে হচ্ছে গেইলকে। বিশ্বের সেরা ক্রিকেটারদের একদম মুষ্টিযোদ্ধাদের মতো একে অপরের সঙ্গে লড়াই করার এ সংস্করণ মনে ধরেছে গেইলের, ‘আমার ধারণা, নতুন এবং রোমাঞ্চকর একটা ধারণা যুক্ত হলো ক্রিকেটে। আপনি আগে থেকে বলতে পারেন না, তবে আমার ধারণা, অনেক দিক থেকেই দারুণ কিছু আনছে এবং সহজেই মানিয়ে নিতে পারবেন এর সঙ্গে।’
আবারো ক্রিকেট মাঠে সেই পুরোনো চমক ফিরিয়ে মাঠে নামবেন গেইল।
সেই প্রত্যাশায় আমরা।

<

Related Posts

15 Comments

মন্তব্য করুন