খাবারের তালিকায় পরিবর্তন আনুন – স্বাস্থ ভালো রাখার কিছু কৌশল জেনে রাখুন।

সুস্বাস্থ আল্লাহর দেয়া বড় একটা নেয়ামত। আমরা আমাদের শরীর স্বাস্থ ভালো রাখার জন্য কতই কিছুই না করি। আমাদের সুস্বাস্থ ই হলো সকল সুখের মূল। আমরা সবাই চাই কিভাবে শরীর স্বাস্থ ভালো রাখা যাই। আমাদের বর্তমান পৃথিবীতে রোগের সংখ্যা বেশি। আমাদের এই দূষিত পরিবেশ, আবহাওয়া, খাবার,যানবাহনের কালো ধোঁয়া, মাদক সেবন ইত্যাদি কারণে জনসংখ্যার প্রায় শতাংশ লোক বিভিন্ন রোগে ভুগি। আমরা সচেতন না হলে আগামী প্রজন্ম বা পৃথিবী ধ্বংসের মুখে পড়বে।

পৃথিবীর মানুষ এখন মহামারীর ভিতর সময় পার করতেছে। আমরা সচেতন হয়- মাস্ক পরিধান করি, দূরত্ব বজায় রাখি, নিজে সুস্থ থাকি এবং পরিবারকে ভালো রাখার চেষ্টা করি। আপনি ভালো থাকলে আপনার কাছের ও পরিবারের লোকজন ভালো থাকবে। তাই নিজেকে সব-সময় সুস্বাস্থ রাখার চেষ্টা করবেন। আমরা আগে কিছু অভ্যাস বদলে নিই :-

– খাবারের পরে বেশি পানি খাবেন না বিরতি নিয়ে পরে খাবেন ।
– পরিমান মতো খাবার খাওয়ার অভ্যাস করুন।
– সতেজ সবজি খাওয়ার অভ্যাস করুন।
– বেশি বেশি পানি খাওয়ার অভ্যাস করুন।
– ফরমালিন মুক্ত খাবার খাওয়ার চেষ্টা করুন।
– রাতে তাড়াতাড়ি গুমানোর অভ্যাস করবেন।
– মিনিমাম ৬-৮ ঘন্টা গুমানোর অভ্যাস করুন।
– মাদক দ্ৰব্য পরিহার করুন।

আমাদের সচেতনতাই পারে আমাদেরকে বিভিন্ন রোগ থেকে বাঁচাতে। আসুন আমরা জেনে নিই স্বাস্থ ভালো রাখার ৫ টি খাবারের তালিকা বা কৌশল :-

পানি :-
শরীরের বিভিন্ন রোগ থেকে বাঁচার জন্য এবং আপনার ত্বক কে ভালো ও সতেজ রাখার জন্য খুবই কাযকরী হচ্ছে বেশি বেশি পানি পান করা। আপনার শরীরে বিষাক্ত ঘাম-পানি বের করে দিতে সহায়তা করে। বিশুদ্ধ পানির অপর নাম জীবন।

কাঁচা পেঁপে :-
কাঁচা পেঁপে আপনার ডায়াবেটিক রোগীর জন্য খুবই উপকারী। নিয়মিত কাঁচা পেঁপে খেলে আপনি আপনার শরীরে অনেক উপকারিতা পাবেন। আপনি আপনার ডায়াবেটিক কন্ট্রোলে রাখতে পারবেন।

শশা :-
শশা আপনার ত্বক কে ভালো রাখতে সাহায্য করে। কিডনিতে পাথর বা পেটে পাথর হলে বেশি বেশি শশা খাবেন, এটি পাথর বাঙতে সহায়তা করে। শশা আপনার শরীর কে চিকন-পাতলা রাখতে সাহায্য করে।

কালো জিরা :-
নিয়মিত কালো জিরা খেতে চেষ্টা করবেন। এতে রয়েছে নানান রোগ থেকে বাঁচার অনেক কায্যকারী উপাদান। এটিকে বলা হয় সকল রোগের ওষুধ। এটি আপনার ত্বক কে মসৃন করে তোলে।

মধু :-
বেশি বেশি মধু খাবেন। এটি হচ্ছে প্রাকৃতিক ভাবে রোগ নিরাময় কারী ওষুধ। মধুকে আপনার শরীরের কাটা স্থানে লাগিয়ে দিলে তাড়াতাড়ি শুকিয়ে বা ভালো হয়ে যাই। মধুতে আছে অনেক স্বাস্থ কারী উপাদান। তাই নিয়মিত খাবারের তালিকায় মধু রাখার চেষ্টা করবেন।

আসুন আমরা সচেতন হয়, নিজেকে সুস্থ রাখি।

Related Posts

9 Comments

মন্তব্য করুন