খুব সহজেই ট্রেনের টিকিট কিনুন ঘরে বসেই অ্যাপের মাধ্যমে।

এখন খুব সহজেই ঘরে বসেই আপনি বাংলাদেশ রেলওয়ের টিকিট কেনার সুবিধা পাচ্ছেন শুধুমাত্র একটি এপস ব্যবহারের মাদ্ধমে । এর ফলে এখন আর লম্বা লাইনে দাঁড়িয়ে রেল স্টেশনে টিকেট কাটতে হবে না । বরং আপনি শুধু এপ্স এর মাদ্ধমে অ্যাপের সাহায্যেই পছন্দসই টিকিট কেনা যাবে। গত ঈদ-উল-ফিতর উপলক্ষ্যে বাংলাদেশ রেলওয়ে কর্তৃপক্ষ আনুষ্ঠানিক ভাবে রেল সেবা নামের অ্যাপটি চালু করেছে। অ্যাপটি ডাউনলোড করে নিজের মোবাইল নম্বর ও জাতীয় পরিচয় পত্রের নম্বর দিয়ে নিবন্ধন করে নিলেই খুব সহজেই কিনতে পারবেন টিকিট। নিবন্ধন শেষ হয়ে গেলে মোবাইল নম্বর ও নিজের পছন্দসই পাসওয়ার্ড দিয়ে লগ-ইন করতে পারবেন ।

অ্যাপের_মাধ্যমে_কিনুন _রেলওয়ের_টিকিট

শুধু টিকিট কেনাই নয় আপনাদের ট্রেনের যাত্রাপথের বিস্তারিত তথ্যও জানা যাবে অ্যাপটির মাধ্যমে টিকিটের দাম পরিশোধ করা যাবে মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে। এক্ষত্রে যেকোনও ভিসা কার্ড, মাস্টার কার্ড, এমেক্স কার্ড, বিকাশ, ডাচ-বাংলা নেক্সাস কার্ড ও রকেটের মাধ্যমে অর্থ পরিশোধ করা যাবে । একজন বৈধ নিবন্ধিত ব্যবহারকারী সর্বোচ্চ চারটি টিকিট কিনতে পারবেন। একদিনে দুইবার করে সর্বোচ্চ আটটি টিকিট কিনতে পারবেন একজন ব্যবহারকারী।

 

যেভাবে টিকিট কাটবেন

এই এপস দিয়ে মোবাইল নম্বর এবং পাসওয়ার্ড লগ-ইন করে টিকিট কাটতে চাইলে শুরুতে পারচেজ অপশনে কিল্ক করতে হবে । এ অপশন থেকে কোন রুটে কখন কোন ট্রেন চলে বা চলবে সে ট্রেনটি কোন কোন স্টেশনে থামবে এ বিষয়গুলো জানা যাবে। কিন্তু টিকিট কেনার আগে এসব তথ্য জানার জন্য রয়েছে ইনফরমেশন নামে একটি অপশন। সেখানে কোন স্টেশন থেকে কোথায় যেতে চান তা নির্বাচন করার মাদ্ধমেই ভ্রমণের তারিখ উল্লেখ করলেই ওই স্টেশন থেকে সেদিন কোন কোন ট্রেন উক্ত পথে যাবে তার বিস্তারিত জানা যাবে।

সেখান থেকে সকল তথ্য জানার পর টিকিট কাটতে চাইল পারচেজ অপশন থেকে কোন স্টেশন থেকে কোথায় যেতে চান তা নির্বাচনের পর তারিখ আপনার যাত্রার স্থান ঠিক করুন। তারপর আপনার নির্ধারিত স্টেশনে যে ট্রেনগুলোর চলার সিডিউল রয়েছে সেগুলোর বিস্তারিত জানতে পারবেন । সেখানে দুটি অপশন আছে। একটি হচ্ছে যেকোন আসন, আরেকটি হলো পছন্দসই আসন। ভ্রমণের কয়েকদিন আগে টিকিট কাটলে পছন্দসই আসন দেখে কেনা যাবে । অ্যাপটির ব্যবহারের মাধ্যমে যেদিন ব্যবহার করবেন সেদিন থেকে পরের ১০ দিনের তথ্য ও টিকিট কাটা যায়। তালিকায় থাকা ট্রেনের সময় দেখে পছন্দসই অপশন থেকে কোন ক্লাস বা শ্রেণিতে যেতে চাচ্ছেন সেটি নির্বাচন করুন। সাধারণত ট্রেনে এসি, সিট, স্নিগ্ধা ও চেয়ার নামের চারটি অপশন থাকে। শ্রেণি অনুযায়ী টিকিট কাটতে চাইলে তা নির্বাচন করে আপনি কয়টি টিকিট কিনতে চান তা নির্বাচন করুন। আপনার সাথে যদি শিশু থাকে তাহলে অবশ্যই পরের অপশনে সেটা নির্বাচন করুন। কারণ শিশুদের ক্ষেত্রে দামের ভিন্নতা রয়েছে। তবে এক্ষেত্রে আপনার শিশু যদি একা সিটে বসতে পারে শুধুমাত্র তাহলেই শুধু মাত্র শিশুদের জন্য টিকিট কেনার অপশনে ক্লিক করবেন

এরপর বায় অপশনে ক্লিক করলেই আপনার সব তথ্য চলে আসবে। টিকিট মূল্য, ভ্যাট ও ব্যাংকের চার্জসহ পুরো অর্থের বিস্তারিত দেখতে পারবেন এই অপশনে। এখানে অর্থ পরিশোধের জন্য পে নাউ অপশনে ক্লিক করে আই এগ্রি-তে ক্লিক করতে হবে। পরের অপশনে গিয়ে কোন মাধ্যমে আপনি টাকা প্রদান করতে চান সেটা নির্বাচন করতে হবে। টাকা দেওয়া হয়ে গেলে আপনার নিবন্ধিত ই-মেইলে একটি টিকিট নিশ্চিতকরণ যত তথ্য বিস্তারিত তথ্য চলে আসবে। একই তথ্য আপনার ব্যবহৃত অ্যাপের হিস্ট্রি অপশনেও পাবেন। ভ্রমণের সময় অবশ্যই ই-মেইলে যাওয়া অংশটুকু প্রিন্ট করে সঙ্গে রাখলে ভালো হয় ।

টিকিট কেনা থেকে শুরু করে আপনার ট্রেন যাত্রার যেকোনো তথ্য জানার পাশাপাশি এই অ্যাপে ট্রেনে যদি আপনি কোন খাবার খেতে চান সে সম্পর্কিত তথ্য পাওয়া যাবে। এছাড়া পছন্দসই খাবারের অর্ডারও দেওয়া যাবে এই আপস থেকেই । এছাড়া চাইলেই ট্রেনের অবস্থান যেমন জানা যাবে তেমনি যে ট্রেনে যাবেন তা দেখতে কেমন ও কমেন্ট করার অপশনসহ দেশের বিভিন্ন রেলস্টেশনের নম্বর পাওয়া যাবে। যেদিন আপনার ভ্রমণের তারিখ সেদিন এই এপস অ্যাপ থেকেই ট্রেন শুরু হওয়ার সময়টির আপনি আপনার ইমেইলে নোটিফিকেশন পাবেন।

Related Posts

12 Comments

মন্তব্য করুন