খুব সহজেই বিয়ে বাড়ির চিকেন রোস্ট রান্নার করে ফেলুন ঘরে বসেই

আসসালামুয়ালাইকুম,
প্রিয় পাঠক পাঠিকাগন, আমি জান্নাতুল ইমু, আশা করছি মহান আল্লাহ তা’আয়ালার দয়াই সবাই ভালো আছেন এবং সুস্থ আছেন।

আজ আপনাদের জন্য নিয়ে এলাম সবার খুবই পছন্দের একটি জিনিস চিকেন রোস্ট রেসিপি।

চিকেন রোস্ট রান্না করতে যা যা লাগবে।

মাংসের পরিমাণঃ ৮পিচ তা সুন্দর করে পরিষ্কার করে এটি ঝুরিতে পানি ঝরাতে থুয়ে দিন।

প্রস্তুত প্রণালিঃ জয়ফল= ১টি, জয়ত্রীফুল= ৩টি( যার যেমন মাংসের পরিমান অনুযায়ী), দারুচিনি= ৬ টুকরা, কালো এলাচ বা শাহি এলাচ= ৪টি, সাদা এলাচ = ২০টির মতো, সাদা গোলমরিচ= ৩০টার মতো( কেউ চাইলে কালো গোলমরিচ ও দিতে পারেন সেক্ষেত্রে পরিমাণটা কম দিতে হবে)।

★সব মসলা গুলো একত্রে ভেজে বেলেন্ড করে নিতে পারেন বা শিলপাটাই গুড়ো করে নিতে পারেন।

★৮পিচ মাংসের জন্য প্রয়োজন একটি টেবিল চামচের হাফ চামচ মসলা। বাকি অবশিষ্ট মসলা আপনারা প্রায় ২মাস পযন্ত সংরক্ষণ করতে পারবেন।

স্টেপ নম্বর ১ঃ একটি পাত্রে রেগুলার চামচের ৩চামচ টকদই, কাজু বাদাম বাটা ৪-৫চামচ, টমেটো সস্ ২চামচ, শুকনা মরিচ গুড়া স্বাদ মতো,
*এরপরে, সব উপকরন গুলো খুব ভালোবাবে মিশিয়ে নিতে হবে।
*এবার সেই গুড়ো করা মসলা নিয়ে নিতে হবে হাফ চামচ, এবারও খুব ভালোভাবে মিশিয়ে নিতে হবে।

★তারপর, সব বাটা মসলা গুলো দিয়ে দিতে হবে, আদা বাটা= ২চামচ, রসুন বাটা= ১চামচ, জিরা বাটা= ১চামচ, ধনিয়া বাটা= হাফ চামচ (কেউ চাইলে ধনিয়া নাও দিতে পারেন এবার ধনিয়া গুড়া, জিরা গুড়া ব্যবহার করতে পারেন) এবং পিয়াজ বাটা=১কাপ, এবার খুব ভালোভাবে মিশিয়ে নিন।

স্টেপ নম্বর২ঃ একটি পাত্রে ১কাপ পরিমান গুড়ো দুধ নিয়ে তাতে ১কাপ বা দেড় কাপ পানি নিয়ে লিকুইট করে নিতে হবে( কেউ চাইলে লিকুইট মিল্ক ও নিতে পারেন)।

★পানি ঝরা মাংসগুলো ভিতরে পরিমান মতো লবন দিয়ে ভালোভাবে মেখে নিতে হবে। তারপর ডাকনা দিয়ে কিছুক্ষণ ডেকে রাখতে হবে।

★ একটি করাইতে দেড় কাপের মতো তেল গরম করে নিয়ে, ২চামচ ঘি দিয়ে দিন।(না দিলেও পাবেন), তারপর ১কাপের মতো পিয়াজ কুচি নিয়ে বেরেস্তা করে নিবেন, চুলার জাল মিডিয়ামে দিয়ে, পিয়াজ বাদামি করে নিয়ে, বেরেস্তা উঠিয়ে ফেলুন।
*তারপর একই তেলে মাংসগুলো ভেজে নিন, মাংসগুলোর কালার বাদামি হয়ে আসলেই উঠিয়ে ফেলুন।

★এবার তেলে কিছুটা পিয়াজ কুচি আর তেজপাতা ছিড়ে দিয়ে দিন, দিয়ে দিন ৩-৪টা এলাচ, ২টা দারুচিনি, ১টি বড়ো এলাচ। সব মিলে কিছুক্ষণ নেড়ে দিয়ে দিন, তৈরিকৃত মসলাগুলো, তারপর ৮-১০মিনিট কষিয়ে নিন, তারপর সামান্য কিছুটা নরমাল পানি দিয়ে নাড়াতে থাকুন।

★৫-৭মিনিট কষিয়ে, দিয়ে দিন ভাজা মাংসের পিচ গুলো এবং মাংস সিড়ধো হওয়ার জন্য হাফ কাপের মতো পানি এবং স্বাদ মতো লবন দিয়ে নেড়ে ডেকে দিন।

★চুলা মিডিয়া আচে দিয়ে কিছুক্ষণ পর পর নেড়ে দিন যাতে মাংস নিচে লেগে না যায়, এবং যতক্ষন পযর্ন্ত ঝোল টেনে না যায় জাল করতে থাকেন।

★মাংসে পানি নেটে আসলে ৭-৮টা কাচা ঝাল দিয়ে দিন এবং তৈরিকৃত দুধগুলো দিয়ে দিন।

৪-৫মিনিট জাল করার পর দিয়ে দিন স্বাদ মতো চিনি,( ১চা চামচ বা তার কম পরিমান মতো) এবার দিয়ে দিন ৭-৮ফোটা কেওরার জল আর গোলাপ জল ১০-১২ ফোটা এবং ঘি ১চামচ, তারপর ভালোভেবে নেড়ে ঢেকে দিন অবশ্যয় হালকা আচে রাখতে হবে এবং ৪-৫মিনিট চুলাই রেখে জাল বন্ধ করে দিন।
এবং দিয়ে দিন পিয়াজ বেরেস্তা,

এবার পরিবেশন করুন মজাদার চিকেন রোস্ট।

Related Posts

16 Comments

মন্তব্য করুন