গরমে আম কেন খাবেন?

দেখে নিন এই গরমে আম কেন খাবেন:

কেমন আছেন আপনারা? আশা করছি সকলেই ভালো আছেন। আজকে আপনাদেরকে বলবো এই গরমে সব থেকে মজার ফল আম এর উপকারিতা সমূহ।
বিশ্বের বেশির ভাগ দেশে আমিকে তাদের জাতীয় কবি হিসেবে স্বীকৃতি দিয়েছে। যদি আমাদের দেশে কাঁঠাল না হতো তবে আমাদের দেশে ও আম কে জাতীয় ফলের স্বীকৃতি দেওয়া হতো।
গ্রীষ্ম কালের তীব্র গরম সকলের কাছে অসহ্য হলেও এই ঋতুতুকে মধুময় ঋতু হিসেব চেনা যায়। কারণ এ ঋতুতে পাওয়া যায় সব থেকে মিষ্টি মধুর ফল। তার মধ্যে আম অন্যতম। আমাদের দেশে বিভিন্ন জাতের আম পাওয়া গেলেও প্রায় সব জাতের আমের পুষ্টিগুণ একই রকমের।
সম্প্রতি করোনা ভাইরাসের তাণ্ডবে বাড়ছে মৃত্যু-মিছিল, প্রতিদিনই পুরো বিশ্বে মারা যাচ্ছে হাজার হাজার খানেক মানুষ তাই রোগ থেকে বাঁচার জন্য চায় শরীরে পরিমাণ মতো রোগ প্রতিরোধ ক্ষমতা। আর ঠিক এই কারণে আমের ঝুড়ি মেলা ভার।চলুন দেখে নিই আমে কি কি ভিটামিন আছে;

আমে রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন, ফাইবার, ভিটামিন সি, ভিটামিন এ, ফলিক অ্যাসিড, ভিটামিন বি-৬, ভিটামিন কে এবং পটাশিয়াম, ম্যাগনেসিয়াম, আয়রন, ক্যালসিয়াম, বিটা ক্যারোটিন, কপার, অ্যান্টিঅক্সিডেন্ট এছাড়াও আরও অনেক ধরনের ভিটামিন সমৃদ্ধ উপাদান।আমের উপকারিতা সমূহ:

আমে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন-ই, যা চুলের জন্য খুবই উপকারী নতুন চুল গজাতে সাহায্য করে এছাড়াও আম খেলে আপনার যৌন জীবনকে উন্নত করতে সাহায্য করে। হজমের সমস্যা দূর করতে আমের জুড়ি মেলা ভার।
তীব্র গরমে আম রস খেলে তা শরীরকে দ্রুত ঠাণ্ডা করে। এছাড়াও আম রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় যা চলমান করোনাভাইরাস থেকে দেবে সুরক্ষা। এছাড়াও আম ত্বককে রাখে সতেজ এবং সূর্যের অতিবেগুনি রশ্মি থেকে ত্বককে সুস্থ রাখে।
যাদের চোখে সমস্যা আছে বা দেখতে কষ্ট হয় তাদের প্রচুর পরিমাণে আম খাওয়া উচিত কারণ আম চোখ ভালো রাখে। আর ডায়াবেটিস আক্রান্ত রোগীদের সবথেকে বড় অভিশাপ হলো তাদের জীবন থেকে মিষ্টিময় স্বাদটি বিলুপ্ত হয়ে যায়। মিষ্টিজাতীয় খাদ্য খাওয়ার ওপর থাকে কড়া নিষেধাজ্ঞা। কিন্তু তাদের কাছে আম হয়ে যায় আশীর্বাদস্বরূপ এক মিষ্টান্ন কারণ গাছে পাকা আম খেলে ডায়াবেটিস আক্রান্ত রোগীদের সুগার লেভেল ঠিক থাকে এবং তারা ইচ্ছামত আম খেতে পারেন তাতে ডায়াবেটিসের কোন সমস্যা হয় না।
এছাড়াও স্তন,লিউকেমিয়া ক্যান্সার থেকে রক্ষা করে আম।
তাছাড়া আমাদের মতো বয়সের তরুণদের ব্রণ ও ত্বকের সমস্যা সব সময় অভিশাপের মতো লেগে থাকে আর এই অভিশাপর থেকে রক্ষা করে আম।

তবে দেখলেন তো আমের কত উপকারিতা তাই আমাদের এই গরমে সবসময় আম খাওয়া উচিত। কিন্তু আমি বলব শুরু শুরু তে আম না খেতে কারণ কিছু অসাধু ব্যবসায়ী আমে ওষুধ মিশিয়ে বিক্রি করছে। যদি একটু দেরি করে আম খান অর্থাৎ পাকা আমের সিজনের মাঝামাঝি সময়ে খান। তখন আপনি অনেকটা নিরাপদ আমি পেতে পারেন তাও অনেক সস্তায়। ধন্যবাদ।

Related Posts

10 Comments

মন্তব্য করুন