গল্পঃ আরবের সেই তিন যুবক

আরবের এক গ্রামে সুঠাম দেহের অধিকারী তিন জন যুবক ছিল।তারা এতটাই দুষ্টু ছিল যে গ্রামের লোকজন তাদের যন্ত্রনায় অতিষ্ঠ।তাদের কেউই পছন্দ করত না।একদিন তিন যুবক সিদ্ধান্ত নিল তারা আর গ্রামে থাকবে না শহরে চলে যাবে।সেখানে গিয়ে তারা কাজ করবে।এই ভেবে তারা একদিন তাদের পরিবারের কাউকে কিছু না বলে শহরের উদ্দেশ্যে রওয়ানা দিলো।

মরুভূমির পথ ধরে তারা হাটতে লাগল। চারিদিকে পাহাড় আর পাহাড়।হাটতে হাটতে তারা ক্লান্ত হয়ে একটা পাহাড়ের ছায়ায় বিশ্রাম নিলো। সাথে ছিল শুকনো রুটি আর একটা পানির মশক।তিন যুবক তাদের সাথে থাকা খাবার খেয়ে একজন আরেক জনের সাথে আলাপ করছে।এমন সময় এক বৃদ্ধ এসে বলল, বাবা আমাকে একটু পানি দিতে পারবে।আমি খুব তৃষ্ণার্ত।যুবকরা বৃদ্ধাকে একটা রুটি ও পানি খেতে দিল।পরম তৃপ্তির সাথে খাওয়া শেষ করে বৃদ্ধ বলল, তোমারা এই জন মানবহীন পথে কোথায় যাচ্ছ।জবাবে যুবকদ্বয় বলল,শহরে যাচ্ছে কাজ করার জন্য।বৃদ্ধ বিদায় নিয়ে যাওয়ার সময় বলল,যদি কখনও কোন বিপদে পড়ো তাহলে জীবনে যদি কোন ভাল কাজ করে থাকো তার উছিলায় আল্লাহর কাছে সাহায্য চাইবে।এই বলে বৃদ্ধ চলে গেল।

যুবক তিনজন বিশ্রাম নেয়ার পর সামনের দিকে হাটতে লাগল শহরের উদ্দেশ্যে।কিছুদূর যাওয়ার পর মরূভূমির প্রচন্ড ঝড় শুরু হল।উপায় না দেখে তিন যুবক একটা পাহাড়ের গুহার ভিতর আশ্রয় নিল।কিছুখন পড় কোথা থেকে একটা বড় পাথর এসে গুহার মুখটা বন্ধ করে দিল।তিন যুবক ভয়ে অস্হির।অনেক চেষ্টা করল কিন্তু পাথর সরাতে পারল না।মনে মনে ভাবতে লাগল হয়ত তাদের আপন জনের সাথে আর দেখা হবে না।তারা মৃত্যুর প্রহর গুনতে লাগল।

ঝড় থেমে গেল।কিন্তু তারা বের হতে পারছে না।হঠাত তাদের বৃদ্ধের কথা মনে পড়ল।জীবনে তো কেউ কোন ভাল কাজ করছে বলে মনে হয় না।তখন এক যুবক বলল,আমার একটা ভাল কাজের কথা মনে পড়েছে।আমার একজন যুবতী সুন্দরী মামাতো বোন ছিল।একদিন তাকে বাড়িতে একা পেয়ে তার দিকে লালসার হাত বাড়াই।যুবতী মামাতো বোনটি ছিল খুব ধার্মিক।সে কান্না জড়িত কন্ঠে অনুনয় বিনয় করার পর দয়াপরবশত হয়ে আমি তার কোন ক্ষতি করিনি। যদি আল্লাহ আমার এ ভাল কাজটি আপনার পছন্দ হয়  তাহলে এর উছিলায় আমাদের রক্ষা করুন।এটা বলার সাথে সাথে পাথরটা একটু সরে গেল।সবার মনে আশার আলো জাগলো।

এভাবে দ্বিতীয় যুবক বলল,আমি একদিন বাড়িতে বসে খাবার খাচ্ছি।পেটে ছিল খুব ক্ষুধা। তাছাড়া খাবারও ছিল সামন্য।এমন সময় এক ভিক্ষুক এসে বলল,বাবা আমি তিন দিন কিছু খাইনি। আমাকে একমুঠো খাবার দাও।আমি তখন পেটে ক্ষুধা থাকা সত্ত্বেও তাকে খাবার দিয়ে দেই।যদি আমার এই কাজটি আল্লাহ আপনার পছন্দ হয় তাহলে আপনি আমাদের এই বিপদ থেকে রক্ষা করুন।এটা বলার সাথে সাথে পাথর আরও সরে গেল।এখন বাহিরের আলো দেখা যায়।

এভাবে তৃতীয় যুবক বলল,আমি একদিন পথের ধারে এক বুড়ি মাকে দেখি বসে আছে হাটতে পারে না।উনি তখন আমাকে বলল,বাবা আমি হাটতে পারিনা আমাকে যদি তুমি বাড়ি পৌছে দিতে।আমি তাকে তখন আমার পিঠে করে বাড়ি পৌছে দেই।আল্লাহ আপনার কাছে যদি আমার এ কাজটি পছন্দ হয় তাহলে এ ভাল কাজের উছিলায় আমাদের বিপদ থেকে মুক্ত করুন।এটা বলার পর গুহা থেকে পাথারটা পুরোপুরি সরে গেল।যুবক তিন জন বের হয়ে আল্লাহকে অশেষ ধন্যবাদ জানালো।

……………………………………………………………………………………………………………………

Related Posts

8 Comments

মন্তব্য করুন