গাজরের সন্দেশের দারুণ রেসিপি

আসসালামু আলাইকুম, আপনারা সবাই কেমন আছেন ? সবাই ভালো আছেন তো ? আশা করি আপনারা যে যেই অবস্থানে আছেন সুস্থ দেহে সুস্থ মনে বেশ ভালো আছেন । আমিও বেশ ভালো আছি । আপনারা যে যেই অবস্থানে আছেন সে সেই অবস্থানে থেকে সর্বদা সুস্থ দেহে সুস্থ মনে বেশ ভালো থাকুন এ প্রত্যাশাই করি সব সময় । আজকে আমি আপনার অজানা একটি রেসিপি সংক্রান্ত নতুন একটি আর্টিকেল নিয়ে আবার আপনাদের সামনে হাজির হয়েছি।

আশা করছি grathor.com এর সুপ্রিয় পাঠক পাঠিকাগণ যারা নিয়মিত পোষ্ট পড়ে থাকে তাদের কিছুটা হলেও এই আর্টিকেলটি পড়ে নিজেদের উপকারে আসবে।

গাজর!! যা হলো অত্যন্ত একটি পুষ্টিমান সমৃদ্ধ খাদ্য। কেননা গাজরে প্রচুর পরিমানে ভিটামিন-এ আছে। এ ছাড়া এতে থাকা বিটা ক্যারোটিন যা আপনার দৃষ্টিশক্তি বাড়াতে সাহায্য করে।
তাই আমরা প্রত্যেকেই এটি খাবারের সাথে স্যালাড হিসেবে খেয়ে থাকি। স্যালাড বাদেও সাধারণত আমরা গাজরের হালুয়া খেয়ে থাকি। কিন্তু আপনাকে যদি বলা হয় আপনি গাজরের সন্দেশ কখনো খেয়েছেন, তাহলে আপনি কি বলবেন? গাজরের সন্দেশ,, নামটা শুনেই কেমন লাগছে তাই না? কিন্তু নামটা শুনে যেমনই লাগুক, তবে একবার এ গাজরের সন্দেশ খেলে এর স্বাদ আপনার মুখে লেগে থাকবে, এটা আমি গ্যারান্টি দিয়ে বলতে পারি।

তাহলে চলুন জেনে নেয়া যাক অসাধারণ এই রেসিপিটি কিভাবে বাড়িতেই বানিয়ে নিতে পারেন।

তার আগে এই রেসিপিটি বাননোর আগে আপনাকে যে কয়েকটি উপকরণ বাজার থেকে কিনে আনতে হবে, যেমন কনডেন্সড মিল্ক, ছানা, গুঁড়ো দুধ, গোলাপজল, ঘি এবং চিনি।

আর এলাচ গুঁড়ো তো বাসাতেই থাকে। এখন কোন উপকরনটি কি পরিমান নিবেন এটা এবার বলা যাক। যেমন—

১. দুটি গাজর মিহি করে কুচি করবেন।

২. কনডেন্সড মিল্ক নিবেন এক কাপ।

৩. ছানা নিবেন দুই কাপ।

৪. আধা চা চামচ নিবেন এলাচ গুঁড়ো।

৫. পরিমাণমতো গোলাপজল

৬. গুঁড়ো দুধ নিবেন এক কাপ।

আর পরিমানমতো ঘি, চিনি ও গোলাপজল নিবেন।
এবার তৈরি করবেন কিভাবে—

গাজরের সন্দেশ তৈরির পদ্ধতি

প্রথমে আপনাকে গ্যাসে প্যান বা কড়াই বসিয়ে নিয়ে হবে। এরপর তাতে গাজর, কনডেন্সড মিল্ক, ছানা, চিনি, এলাচ গুঁড়ো, গুঁড়ো দুধ একসাথে ভালোভাবে মিশিয়ে নিতে হবে। তারপর কিছুক্ষণ এটি নাড়তে থাকুন। তবে খেয়াল রাখবেন আগুনের আঁচ যেন কম থাকে। এরপর গাজর সেদ্ধ হয়ে পানি শুকিয়ে এলে নামিয়ে নিন। এবার তাতে পরিমাণমতো ঘি দিয়ে ভালো করে মিশিয়ে নিবেন। ঠাণ্ডা হলে হাত দিয়ে ভালো করে মেখে তাতে আপনার পরিমানমতো গোলাপজল দিয়ে দিন। তারপর একটি ওভেনপ্রুফ পাত্রে ঘি মাখিয়ে তাতে সন্দেশ বানানোর মিশ্রণটা ঢেলে হাত দিয়ে সমান করে দিন। এবার প্রিহিটেড ওভেনে ১৭০ ডিগ্রি সেন্টিগ্রেটে ৪০ মিনিট বেক করুন। ঠাণ্ডা হলে গেলে নিজের পছন্দমতো আকারে কেটে নিন। তাহলেই আপনার লোভনীয় রেসিপিটি তেরি হয়ে যাবে। যা আপনি বিভিন্ন আচার অনুষ্ঠান পরিবেশন করে সহজেই যে কারো মন ভুলিয়ে দিতে পারেন।

তবে এই পর্যন্ত বুঝতে যদি কোথাও আপনার সমস্যা হয়, তাহলে ইউটিউবে সার্চ দিয়ে গাজরের সন্দেশ বানানোর প্রক্রিয়া ভালোভাবে দেখে দিতে পারেন। আর এই রেসিপি সম্পর্কে এখন পর্যন্ত তেমন কোনো সাইটে লেখা নেই যেটি আমি আজকে প্রথম আপনাদের সাথে শেয়ার করলাম।

রেসিপিটি আপনার যদি ভালো লাগে অবশ্যই কমেন্ট ও শেয়ার করুন। এতে আপনার মধ্য দিয়ে আরো অনেকেই রেসিপিটি সম্পর্কে জানতে পারবে।
আর আজকে এ পর্যন্তই।

সবাই ভালো থাকবেন। ধন্যবাদ।

Related Posts

7 Comments

মন্তব্য করুন