গুগলে যে বিষয়ে কখনো কোনো সার্চ করবেন না,জেনে নিন,না জানলে বিপদ!

গুগোল কে বলা হয় আলাউদ্দিনের প্রদীপ! আমরা অনলাইনে যা কিছু খোঁজাখুঁজি করি গুগোল আমাদের এক নিমিষেই সেগুলো সামনে এনে দেয়। কিন্তু এই গুগোল কে যদি আমরা সঠিকভাবে ব্যবহার করতে না জানি তাহলে বিপদ নিশ্চিত।

আপনারা যদি মনে করেন গুগল সার্চ করলে তো আমরা অনেক কিছু থেকে থাকি  তাহলে আবার বিপদ কিসের?

তাহলে আপনি সর্বনাশ করে ফেলছেন! কোথায় সর্বনাশ করতে চলেছেন জানেন, গুগলে… আমরা অধিকাংশ ক্ষেত্রেই কোন কিছু জানার জন্য বা তথ্য সরবরাহ করার জন্য বা মনে প্রশ্ন জাগলে আমরা নির্দ্বিধায় সেগুলো গুগোল সার্চ করে বসে থাকি। সেটা ভ্রমণ করার উদ্দেশ্য কিংবা কোন কিছু শেখার জন্য হোক বর্তমানে আমাদের একমাত্র ভরসার স্থল যাদুকরী গুগল।

কিন্তু আপনার একটা জিনিস অবশ্যই জানা দরকার, নিজের ব্যক্তিগত সুরক্ষার জন্য গুগলে অপরিচিত যে কোন সাইটে সার্চ না করাই উত্তম।

“মনে রাখবেন গুগল কিন্তু তারা নিজে কোন কনটেন্ট লেখে না আপনি গুগলের কোনও কন্টেন্ট অনলাইনে খুঁজে পাবেন না”

আমরা বিভিন্ন কিওয়ার্ড এর মাধ্যমে গুগলে সার্চ করে সেখানে উঠে আসে বিভিন্ন ওয়েবসাইটে ঠিকানা বা কন্টেন্ট।

ফলে সঠিক URL না জানলে আমরা নানান সমস্যায় পড়তে পারি। যেমন: উদাহরণ হিসেবে আমরা যদি পত্রিকা পড়ার জন্য গুগলে সার্চ করি www.prothom-alo.com তাহলে আমরা প্রথম আলোর মূল ওয়েবসাইটে প্রবেশ করতে পারবো। কিন্তু যদি আমরা URL ভূল করে www.protom alo.com এসব ভূয়া সাইটে প্রবেশ করি তাহলে আমাদের বিপদ। কারণ এসব বড় বড় ওয়েবসাইটের আদলে অনেক ‘ফিশিং সাইট’রয়েছে।জানা না থাকলে আমরা যদি ভুল ওয়েবসাইটে প্রকাশ করি তাহলে আমাদের ব্যক্তিগত পরিচয় তথ্য ব্যাংক একাউন্টের পাসওয়ার্ড সহ বিভিন্ন তথ্য তারা আমাদের কাছ থেকে নিয়ে নেবে।

গুগলে কখনো কোন প্রতিষ্ঠানের কাস্টমার কেয়ারের নম্বর ভূলেও সার্চ করতে যাবেন না। বিশেষ করে এসব সাইটে বেশি ভূয়া নম্বর থাকে। অধিকাংশ ক্ষেত্রে এসব ভূয়া নম্বরে ফোন করলে আপনার মারাত্মক বিপদ হতে পারে। এভাবে অনেক মানুষ প্রতারণার শিকার হয়েছেন। আপনি তাদের নির্দিষ্ট URL ব্যবহার করে প্রয়োজনে তাদের কাস্টমার কেয়ারের নাম্বার জোগাড় করুন।

এসব প্রতারকদের বড় টার্গেট থাকে বিশেষ করে সরকারী ওয়েবসাইট গুলো।

আমরা সাধারণত কোন কিছুর লাইসেন্সের আবেদন হোক বা চাকরির আবেদন হোক অথবা প্রশিক্ষণের আবেদন হোক সরকারি ওয়েবসাইটে খোঁজাখুঁজি করি। কিন্তু এ সরকারি ওয়েবসাইটের নাম ব্যবহার করে হাজারো ওয়েবসাই রয়েছে। তারা মিথ্যা তথ্য বানিয়ে বিভিন্ন মানুষের কাছ থেকে টাকা, পয়সা হাতিয়ে নিচ্ছে। তাই সরকারি ওয়েবসাইটে সাবধানতা অবলম্বন করুন।

অনলাইনে সাধারণত বিভিন্ন ধরনের ই-কমার্স সাইট দেখা যায়। এসব অপরিচিত কোন সাইট গুলোতে কখনো প্রবেশ করবেন না বা ই-কমার্স সাইট গুলো থেকে কখনো জিনিস কিনবেন না। প্রয়োজনে তাদের নির্দিষ্ট ওয়েবসাইটে ঢুকে তারপর কেনাকাটা করুন। কারণ একই রকম দেখতে মনে হয় অনেক ক্ষেত্রে হ্যাকাররা ফাঁদ পেতে বসে থাকে। সেই ফাঁদে পা দিলেই বিপদ।

তাই গুগলে কখনো কিছু সার্চ করার জন্য সাবধানতা অবলম্বন করা জরুরী।

Related Posts

19 Comments

মন্তব্য করুন