গুগল ক্রোম এর নতুন আপডেট ক্রোম ৯৮

আসসালামু আলাইকুম। আশা করি সবাই আল্লাহর রহমতে অনেক ভাল আছেন। আমরা সবাই ইন্টারনেট ব্যবহার করতে পছন্দ করি। হোক না সেটা আমাদের পিসি তে অথবা আমাদের হাতে থাকা অ্যান্ড্রয়েড ফোনে। কিন্তু এই ইন্টারনেট সেবা ব্যবহার করার জন্য আমরা বিভিন্ন ধরনের ওয়েব ব্রাউজার ব্যবহার করে থাকি। গুগল ক্রোম তাদের মধ্যে অতি পরিচিত একটি নাম। পিসি এবং মোবাইল ফোন ব্যবহারকারীদের কাছে এই ওয়েব ব্রাউজার টি অনেকটা বেশি জনপ্রিয়।

নতুন বছর, নতুন মাস। দেখতে দেখতে এই জনপ্রিয় ওয়েব ব্রাউজার গুগল ক্রোম লঞ্চ করল তাদের নতুন আপডেটেড ভার্শন ক্রোম ৯৮।

হ্যাঁ,ঠিক তাই। দেখতে দেখতে সময় এর হাত ধরে অনেকটা পথ পাড়ি দিয়ে এসেছে গুগল ক্রোম। এর অসাধারণ ইউ আই এবং বিশেষ কিছু ফিচার প্রদান করার মাধ্যমে এটি বর্তমানে কম্পিউটার এবং মোবাইল ব্যবহারকারীদের কাছে সবচেয়ে জনপ্রিয় ব্রাউজার গুলোর মধ্যে একটি।

তাহলে নতুন কি থাকছে তাদের এই আপডেটেড ভার্সন গুগল ক্রোম ৯৮ তে। আগেই জানিয়ে রাখছি গুগল ক্রোম ৯৭ ভার্সনটিতে ব্যবহার করা কোনো ফিচারই বাদ পড়ছে না তাদের এই লঞ্চ করা নতুন ভার্সনটিতে।

ক্রোম ৯৮ তে থাকছে তাদের নিজস্ব স্ক্রীনশট টুল। অনেক আশ্চর্যজনকভাবে এটি যুক্ত করা হয়েছে ব্রাউজারটিতে। আমরা যারা আলাদা করে স্ক্রিনশট টুল ব্যবহার করতাম পিসিতে এবং এন্ড্রয়েড ফোনে আমাদের বিল্ড ইন স্ক্রীনশট সিস্টেমটি ব্যবহার করতে হতো তাদের এখন আর কোন প্রকার ভোগান্তির সম্মুখীন হতে হবে না। খুব সহজেই ব্যবহার করা যাবে ক্রমে থাকা এই নতুন স্কিনশট টুলটি যার সাহায্যে খুব সহজেই আমরা আমাদের ব্রাউজারে নেওয়া স্ক্রিনশট কে কাস্টমাইজ করে নিতে পারব।

টুল ব্যবহার করে নেওয়া স্ক্রিনশটের মধ্যে খুব সহজেই সংযুক্ত করা যাবে ইমোজি। এই ফাংশনটি ব্যবহার করার জন্য আপনাদের যেতে হবে-

<

chrome://flags/#lightweight-reactions-android.

এছাড়া নতুন আপডেটে ইমোজি গুলোর কালার আরো বেশি গ্রেডিয়েন্ট দেখাবে। এসব সম্ভব হবে নতুন ব্যবহারকৃত COLOURv1 কালার গ্রেডিয়েন্ট ভেক্টর ফ্রন্টস এর বদৌলতে। এই ছিল গুগল ক্রোম ৯৮ এর বেশ কিছু আপডেট। খুব সহজেই আপনারা এই সুবিধা উপভোগ করতে পারবেন আপনাদের মোবাইল ফোন এবং পিসিতে। আর সেই সময় এগিয়ে আসছে বেশি দেরি নেই যেখানে গুগল ক্রোম তাদের তিন ডিজিটের আপডেট ভার্সন নিয়ে আসবে যা হবে গুগল ক্রোম ১০০। আগামী কয়েক মাসের মধ্যেই হয়তো আপনাদের মাঝে গুগল ক্রোম তাদের এই গুগল ক্রোম ১০০ নিয়ে উপস্থিত হতে সক্ষম হবে।

আপনারা চাইলেই খুব সহজেই এখনই গুগল ক্রোমের অফিশিয়াল ওয়েবসাইটে গিয়ে অথবা অ্যান্ড্রয়েডের প্লে স্টোর থেকে অথবা অন্য যে কোন অ্যাপ স্টোর থেকে আপনার গুগল ক্রোম ব্রাউজার থেকে সহজেই আপডেট করে নিতে পারেন এবং নিতে পারেন তাদের আপডেটগুলোর নতুন অভিজ্ঞতা।

Related Posts

12 Comments

মন্তব্য করুন